ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

কোহলির ‘বিরাট’ কৃতিত্ব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫
কোহলির ‘বিরাট’ কৃতিত্ব বিরাট কোহলি

ঢাকা: টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেওয়া মহেন্দ্র সিং ধোনির পরিবর্তে অধিনায়কত্ব পাওয়া বিরাট কোহলি যেন বর্তমান ক্রিকেটকে নতুন নতুন রেকর্ডের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছেন। বিশ্বকাপের আগে তিনি অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের সাবেক অধিনায়ক রাহুল দ্রাবিড়ের রেকর্ড ভেঙে দিয়েছেন।



২০০৩-০৪ মৌসুমে অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচ টেস্ট সিরিজ খেলেছিল ভারত। বোর্ডার-গাভাস্কার ট্রফির সে সিরিজে রাহুল দ্রাবিড় ৬১৯ রান করে রেকর্ড গড়েছিলেন। সিরিজের চতুর্থ ও শেষ টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১২১ রান করতে পারলে দ্রাবিড়ের সে রেকর্ডটি ভেঙে ফেলতে পারতেন কোহলি।

দুই ইনিংস লাগেনি কোহলির। প্রথম ইনিংসেই ভারতীয় এ ব্যাটিং তারকা ১৪০ রান করে দ্রাবিড়কে ছাড়িয়ে গেছেন। শেষ টেস্টের তৃতীয় দিন শেষে কোহলি অপরাজিত রয়েছেন।

এ সিরিজেই কোহলি চারটি শতক হাঁকিয়েছেন। ফলে, ভারতীয় ক্রিকেট লিজেন্ড সুনীল গাভাস্কারের পাশেও নাম লিখিয়েছেন কোহলি। এর আগে ১৯৭১ এবং ১৯৭৮-৭৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একই সিরিজে চারটি শতক হাঁকিয়েছিলেন গাভাস্কার।

টেস্ট ইতিহাসে এতদিন যা কেউ করতে পারেননি, সেটাও করে দেখিয়েছেন কোহলি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দলপতি হিসেবে অধিনায়কত্বের প্রথম তিন ইনিংসেই সেঞ্চুরির অনন্য বিশ্বরেকর্ড গড়েছেন তিনি।

‍অনন্য এ রেকর্ড গড়তে অধিনায়ক কোহলি প্রথম টেস্টে করেন ১১৫ ও ১২১ রান, দ্বিতীয় টেস্টে শতক হাঁকাতে পারেননি তিনি। তবে, তৃতীয় টেস্টের প্রথম ইনিংসেও সেঞ্চুরি (১৬৯) করেন কোহলি। আর অধিনায়ক হিসেবে চতুর্থ টেস্টের প্রথম ইনিংসে তিনি ১৪০ রান করে অপরাজিত রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, ০৮ জানুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।