ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপের এক মাসের অপেক্ষা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৫
বিশ্বকাপের এক মাসের অপেক্ষা ছবি : সংগৃহীত

ঢাকা: গুনে গুনে ত্রিশ দিন পরেই শুরু হচ্ছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় আসর আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। আর দীর্ঘ চার বছর পর আগামী ১৪ ফেব্রুয়ারি আবারো ক্রিকেট প্রেমিরা দেখবে এ বিশ্ব মঞ্চটি।

অবসান হবে অপেক্ষার পালা।  

এদিকে এগারতম এই আসরটি অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যৌথভাবে আয়োজন করছে। এর আগে ১৯৯২ সালে এ দুই দেশ মিলে প্রথমবারের মত টূর্ণামেন্টটি আয়োজন করেছিল।

আসরে অংশগ্রহন করছে মোট ১৪টি দল। এ দেশ গুলোর মধ্যে টেস্ট খেলুড়ে দশটি দেশ সুযোগ পেছেয়ে সরাসরি। এরা হলো, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, বাংলাদেশ, ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কা, দক্ষিন আফ্রিকা, ওয়স্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে।

আর আইসিসির সহযোগী দেশ হিসেবে বিশ্বকাপে সুযোগ পেয়েছে আফগানিস্তান, সংযুক্ত আরব আমিরাত, স্কটল্যান্ড ও অ্যায়ারল্যান্ড।

এবারের বিশ্বকাপে পুল ‘এ’ ও পুল ‘বি’ এই দুই ভাগে দেশ গুলোকে ভাগ করা হয়েছে। এর মধ্যে পুল ‘এ’তে রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, বাংলাদেশ, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ড।

আর পুল ‘বি’তে রয়েছে দ.আফ্রিকা, ভারত, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডজ, জিম্বাবুয়ে, অ্যায়ারল্যান্ড, ও আমিরাত।

প্রত্যেকটি দল গ্রুপ পর্বে ছয়টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে। পরে কোয়ার্টার ফাইনালে শুরু হবে নক আউট পর্ব। এভাবে সেমিফাইনাল ও ফাইনাল।

ক্রিকেটের সর্বোচ্চ আসরের এই টূর্ণামেন্টে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সাতটি করে মোট ১৪টি ভেন্যুতে বিশ্বকাপ ‍অনুষ্ঠিত হবে। অজিদের মাঠ গুলো হচ্ছে যথাক্রমে সিডনি ক্রিকেট গ্রাউন্ড(সিডনি), মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ড(মেলবোর্ন), অ্যাডিলেড ওভাল(অ্যাডিলেড), দ্যা গ্যাবা(ব্রিসবেন), ওয়াকা গ্রাউন্ড(পার্থ), বেলেরিভ ওভাল(হোবার্ট) ও মানুকা ওভাল(ক্যানাবেরা)

আর কিউইদের মাঠ গুলো হচ্ছে, ইডেন পার্ক(অ্যকল্যান্ড), হ্যাগলি ওভাল(ক্রাইসচার্চ), সেডন পার্ক(হ্যামিল্টন), ম্যাকলেন পার্ক(নেপিয়ার), ওয়েলিংটন রিজিওনাল স্টেডিয়াম(ওয়েলিংটন), স্যাক্সটন ওভাল(নেলসন) ও ইউনিভার্সিটি ওভাল(ডুনেডিন)।

১৪ ফেব্রুয়ারি স্বাগতিক দুই দেশই তাদের নিজ নিজ মাঠে খেলতে নামবে। ক্রাইসচার্চে নিউজিল্যান্ড মুখোমখি হবে শ্রীলঙ্কার। আর মেলবোর্নে ইংল্যান্ডের মুখোমুখি হবে অজিরা। প্রায় দেড়মাস ব্যাপি এ টূর্ণামেন্টের পর্দা নামবে মেলবোর্নে ২৯ মার্চের ফাইনালের মধ্যে দিয়ে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ১৪ জানুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।