ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ভিলিয়ার্সের রেকর্ড সেঞ্চুরিতে প্রোটিয়াদের রানের পাহাড়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
ভিলিয়ার্সের রেকর্ড সেঞ্চুরিতে প্রোটিয়াদের রানের পাহাড়

ঢাকা: জোহানেসবার্গে ওয়েস্টইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় এক দিনের ম্যাচে এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড দ্রুততম সেঞ্চুরিতে রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। টপ অর্ডারের প্রথম তিন ব্যাটসম্যানের সেঞ্চুরির ওপর ভর করে দুই উইকেটে ৪৩৯ রান সংগ্রহ করেছে প্রোটিয়ারা।

আর ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটিই প্রথম যে এক ইনিংসে তিনটি সেঞ্চুরি হলো।

টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবীয়রা। দুই ওপেনার হাশিম আমলা ও রিলে রশো মিলে ২৪৭ রান করেন। রশো ১২৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এ বাঁহাতি ব্যাটসম্যান ১০২ বল খেলে আটটি চার ও একটি ছয়ের সাহায্যে ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি তুলে নেন। তৃতীয় উইকেটে ব্যাটিংয়ে নামেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স।

ব্যাটিংয়ে নেমেই ক্যারিবীয় বোলারদের ওপর স্ট্রিম রোলার চালান ডি ভিলিয়ার্স। মাত্র ১৬ বলে ওয়ানডে ইতিহাসের দ্রুততম হাফ সেঞ্চুরি তুলে নেন। এর আগে ১৭ বলে দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক ছিলেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া।

এরপর দ্রুততম সেঞ্চুরি রেকর্ডও নিজের দখলে নেন ডি ভিলিয়ার্স। মাত্র ৩১ বলে আটটি চার ও দশটি ছয়ের সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন এ ডানহাতি ব্যাটসম্যান। । এর আগে ৩৬ বলে সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন।

আমলা ১৫৩ রানে অপরাজিত ছিলেন। তিনি ১০৩ বল খেলে নয়টি চারের সাহায্যে ক্যারিয়ারের আঠারতমতম সেঞ্চুরি পূর্ণ করেন। এছাড়াও এ ডানহাতি ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেট ইতিহাসের দ্রুততম পাঁচ হাজার রানের রেকর্ড গড়েছেন।

ক্যারিবীয় বোলারদের মধ্যে একটি করে উইকেট লাভ করেন জেরম টেইলর ও আন্দ্রে রাসেল

বাংলাদেশ সময়: ১৮৩২ ঘন্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।