ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

রানের পাহাড় টপকাতে পারলো না ক্যারিবীয়রা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩০ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
রানের পাহাড় টপকাতে পারলো না ক্যারিবীয়রা ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচটিও জিতে নিল স্বাগতিক দ. আফ্রিকা। আর জিতবে না কেন, বিশ্বরেকর্ডের ম্যাচে ব্যাটে যে ঝড় তুলেছিলেন প্রোটিয়া দলপতি ডি ভিলিয়ার্স।

সফরকারি ওয়েস্ট ইন্ডিজের ১৪৮ রানে হারিয়ে ২-০ তে এগিলে থাকল দ. আফ্রিকা।

জোহানেসবার্গে ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় এক দিনের ম্যাচে এবি ডি ভিলিয়ার্সের রেকর্ড দ্রুততম সেঞ্চুরিতে রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। টপ অর্ডারের প্রথম তিন ব্যাটসম্যানের সেঞ্চুরির ওপর ভর করে দুই উইকেটে ৪৩৯ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। আর ওয়ানডে ক্রিকেট ইতিহাসে এটিই প্রথম যে এক ইনিংসে তিনটি সেঞ্চুরি।

টস জিতে প্রোটিয়াদের ব্যাটিংয়ে পাঠায় ক্যারিবীয়রা। দুই ওপেনার হাশিম আমলা ও রিলে রশো মিলে ২৪৭ রান করেন। রশো ১২৮ রান করে প্যাভিলিয়নে ফেরেন। এ বাঁহাতি ব্যাটসম্যান ১০২ বল খেলে আটটি চার ও একটি ছয়ের সাহায্যে ক্যারিয়ারের অভিষেক সেঞ্চুরি তুলে নেন। আউট হওয়ার আগে করেন ১১৫ বলে ১২৮ রান।

তৃতীয় উইকেটে ব্যাটিংয়ে নামেন অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। তখন ৩৯তম ওভারের খেলা চলে। তারপরই ক্যারিবীয় বোলারদের একের পর এক সীমানা ছাড়া করেন তিনি।

ব্যাটিংয়ে নেমেই ক্যারিবীয় বোলারদের ওপর স্ট্রিম রোলার চালান ডি ভিলিয়ার্স। মাত্র ১৬ বলে ওয়ানডে ইতিহাসের দ্রুততম হাফ সেঞ্চুরি তুলে নেন। এর আগে ১৭ বলে দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক ছিলেন শ্রীলঙ্কার সনাথ জয়সুরিয়া।

এরপর দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও নিজের দখলে নেন ডি ভিলিয়ার্স। মাত্র ৩১ বলে আটটি চার ও দশটি ছয়ের সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন এ ডানহাতি ব্যাটসম্যান। । এর আগে ৩৬ বলে সেঞ্চুরি করে দ্রুততম সেঞ্চুরির মালিক ছিলেন নিউজিল্যান্ডের কোরি অ্যান্ডারসন।

আমলা ১৫৩ রানে অপরাজিত ছিলেন। তিনি ১০৩ বল খেলে নয়টি চারের সাহায্যে ক্যারিয়ারের আঠারতম সেঞ্চুরি পূর্ণ করেন। এছাড়াও এ ডানহাতি ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেট ইতিহাসের দ্রুততম পাঁচ হাজার রানের রেকর্ড গড়েছেন।

ক্যারিবীয় বোলারদের মধ্যে একটি করে উইকেট লাভ করেন জেরম টেইলর ও আন্দ্রে রাসেল।

৪৪০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ওয়েস্ট ইন্ডিজ তোলে ২৯১ রান। দলের হয়ে সর্বোচ্চ ৬৪ রান করেন ওপেনিংয়ে নামা ডোয়াইন স্মিথ। এছাড়া ৫৭ রানের একটি ইনিংস খেলেন দিনেশ রামদিন। আর ৪০ রানের দুটি ইনিংস আসে মারলন স্যামুয়েলস ও জোনাথন কার্টারের ব্যাট থেকে।

ম্যাচ সেরা হন বিশ্ব রেকর্ড গড়া ডি ভিলিয়ার্স।

বাংলাদেশ সময়: ২৩২৫ ঘণ্টা, ১৮ জানুয়ারি ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।