ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শুরু হচ্ছে অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৮ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
শুরু হচ্ছে অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ ক্রিকেট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বুধবার ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস (ইউল্যাব) এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অষ্টম ইউল্যাব ফেয়ার প্লে কাপ ইন্টার প্রাইভেট ইউনিভার্সিটি ক্রিকেট প্রতিযোগিতার উদ্বোধন ঘোষণা করেছে। সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছিলো  বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনে।

প্রতিযোগিতাটি চলবে ২২ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতাটি সম্পর্কে বক্তব্য রাখেন ইউল্যাব এর উপাচার্য প্রফেসর ইমরান রহমান এবং বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলেন প্রাক্তন অধিনায়ক ও ইউল্যাব ফেয়ার প্লে কাপের উপদেষ্টা রকিবুল হাসান। এসময় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার লে: কর্নেল (অব:) ফয়জুল ইসলাম ।

ইউল্যাব এর উপাচার্য প্রফেসর ইমরান রহমান বলেন, ' আমরা অষ্টমবারের মতো এ টুর্নামেন্টের আয়োজন করতে যাচ্ছি। শিক্ষার্থীদের শারিরীক ও মানুষিক বিকাশের জন্যই এ আয়োজন। সকলের সার্বিক সহযোগিতার ফলে বেশ সুন্দর ও সুষ্ঠভাবে আয়োজনটি সম্পন্ন করতে পেরছি। ' 

সাবেক ক্রিকেটার রাকিবুল হাসান এ টুর্নামেন্টে সম্পর্কে বলেন, 'এ ধরনের আয়োজন সত্যিই প্রশংসনীয়। একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় এত বড় আয়োজন করেছে ভাবতেই ভালো লাগছে। ১৬টি বিশ্ববিদ্যালয়ের অংশ গ্রহণ অবশ্যই একটি বড় আয়োজন। মোহাম্মদপুরে অবস্থিত তাদের মাঠটি বেশ সুন্দর। ধারাবাহিক ভাবে তারা এই টুর্নামেন্টের আয়োজনটি করে যাচ্ছে। আমাদের ক্রিকেটর জন্য এ ধরণের আয়োজন খুবই পজেটিভ একটি বিষয়। '

এবছরের প্রতিযোগিতায় অংশগ্রহন করছে ১৬ টি বিশ্ববিদ্যালয়। অংশগ্রহনকারী দলগুলো হচ্ছে ব্র্যাক ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, নর্দান ইউনিভার্সিটি, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, স্টেট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এছাড়াও অন্য প্রতিযোগী দলগুলো হচ্ছে,  ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ, ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিক,  সাউথ ইস্ট ইউনিভার্সিটি, ইস্টার্ন ইউনিভার্সিটি, গ্রিন ইউনিভার্সিটি অফ বাংলাদেশ , প্রিমিয়ার ইউনিভার্সিটি অফ চিটাগং, ইউনিভার্সিটি অফ ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সস, ইউরোপিয়ান ইউনিভার্সিটি অফ বাংলাদেশ এবং আয়োজক ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস।

অংশগ্রহনকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক এবং প্রতিযোগিতায় ইতিবাচক মনোভাব সৃষ্টির লক্ষ্যে আয়োজিত হয় ইউল্যাব ফেয়ার প্লে কাপ। ইউল্যাব আশা করে যে এই উদ্যোগটি তরুণদের মাঝে পেশাদারী ক্রিকেটের উন্নয়নে সহায়তা করবে।

বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে একমাত্র ইউল্যাব এরই প্রতিযোগিতার মান সম্পন্ন খেলার মাঠ রয়েছে যেখানে শিক্ষার্থীরা নিয়মিত ক্রীড়া চর্চার সুযোগ পায়। ২০০৬ সাল থেকে প্রতি বছর সফলতার সাথে ফেয়ার প্লে কাপ আয়োজন করছে ইউল্যাব।

পুরো প্রতিযোগিতায় ৩২টি ম্যাচ অনুষ্ঠিত হবে। জানুয়ারির ২২ তারিখ থেকে প্রতিযোগিতার প্রথম খেলা শুরু। প্রথম ম্যাচে মাঠে নামবে বর্তমান চ্যাম্পিয়ন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস ও স্টেট ইউনিভার্সিটি। পুরো প্রতিযোগিতাটি টি২০ বিন্যাসে পরিচালিত হবে। ১৬ দলকে ৪টি গ্রুপে বিভক্ত করা হয়েছে। প্রতি গ্রুপের প্রথম ও দ্বিতীয় স্থান অধিকারী সুপার এইট রাউন্ডে খেলবে।

সুপার এইট এর চার বিজয়ী দল খেলবে ফেব্রুয়ারির ৮ ও ৯ তারিখের সেমি ফাইনালে। আর ফাইনাল খেলা অনুষ্ঠিত হবে ফেব্রুয়ারির ১১ তারিখে। পুরস্কার হিসেবে বিজয়ী দল পাবে ৪০,০০০ টাকা এবং রানার্স আপ দল পাবে ২৫,০০০ টাকা।

এই টুর্নামেন্টে মিডিয়া পার্টনার হিসেবে যুক্ত আছে বাংলানিউজ টোয়েন্টিফোর, দ্য ইন্ডিপেন্ডেন্ট, যমুনা টিভি ও রেডিও স্বাধীন।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘন্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।