ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

শেষ হলো দেশের মাটিতে টাইগারদের অনুশীলন

তৌহিদুল আলম, স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫
শেষ হলো দেশের মাটিতে টাইগারদের অনুশীলন ছবি: শোয়েব মিথুন/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিশ্বকাপকে সামনে রেখে বুধবার দেশের মাটিতে অনুশীলন শেষ করলো বাংলাদেশ দল। শেষদিনেও কঠোর অনুশীলন করলেন মাশরাফি, মুশফিক, মাহমুদ্দল্লাহ, এনামুল হক বিজয়রা।

  অনুশীলন পর্ব কঠিন হলেও ক্রিকেটাররা তা উপভোগ করেছে পুরোদমে।
 
গত ১২ জানুয়ারি থেকে বাংলাদেশ দল বিশ্বকাপকে সামনে রেখে আনুষ্ঠানিক অনুশীলন শুরু করে। এবারের পুরো কোচিং পরিকল্পনা সাজানো হয়েছিল অস্ট্রেলিয়া নিউজিল্যান্ডের কন্ডিশনকে মাথায় রেখে। সেন্টার উইকেটেই বোলিং মেশিন দিয়ে  ব্যাটসম্যানরা  অনুশীলন করেছেন। উইকেট বাউন্সি করার জন্যে ব্যবহার করা হয়েছিল গ্রানাইট পাথর
 
অস্ট্রেলিয়ার মাঠগুলো যেহেতু আয়তনে অনেক বড় সে কারণে মিরপুরের শেরে বাংলা স্টেডিয়ামের বাউন্ডারি রোপটাও বেশ খানিক পিছনে এনে অনুশীলন করানো হয়েছে।

ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসালও পুরো দলের সঙ্গে  ব্যস্ত সময় কাটিয়েছেন। ফিল্ডিংয়েও ব্যবহার করা হয়েছে মেশিন।
 
শেষ দিনের অনুশীলন:
শেষ দিনের অনুশীলন শুরু হয় বেলা আড়াইটার সময়। এদিন  ম্যাচ পরিস্থিতি মাথায় রেখে ব্যাটসম্যানরা অনুশীলন করেন। বিশেষ করে ব্যাটিং  পাওয়ার প্লের সময় কিভাবে ব্যাটিং করবেন ব্যাটসম্যানেরা তার উপর জোর দেওয়া হয়েছিল। দু’দলে ভাগ করে এই অনুশীলন করানো হয়।
 
পরপর দুই উইকেট পেলেন তাসকিন:
ম্যাচ পরিস্থিতি বিবেচনায় অনুশীলনের সময় পরপর দুই উইকেট পেলেন পেসার তাসকিন আহমেদ। মুশফিক এবং নাসিরের উইকেট পান তিনি। মুশফিক ফাইন লেগের উপর দিয়ে চার মার গিয়ে ক্যাচ দেন সফিউলের হাতে। এরপরের বলেই নাসির কাভার উপর দিয়ে উড়িয়ে মারতে গিয়ে ধরা পড়েন মাহমুদ্দলাহর হাতে।
 
ফিল্ডিং অনুশীলনেও  প্রতিযোগিতা:
ব্যাটিং এবং বোলিং অনুশীলন শেষ করার পর ফিল্ডিং কোচ রিচার্ড হ্যালসাল বিকেল সোয়া চারটার দিকে তার কাজ শুরু করেন। এখানেও দু’দলে ভাগ হয়ে ফিল্ডিং মেশিন দিয়ে অনুশীলন করানো হয়।
 
প্রতিযোগিতার মনোভাব আনার জন্যে দু’দলে ভাগ করা হয় ক্রিকেটারদের। এই সেশনেও তাইজুল, মাহমুদ্দলাহ, আরাফাত সানি অসাধারণ ক্যাচ ধরেন।
 
বিকেল প্রায় সাড়ে পাঁচটার দিকে অনুশীলন শেষ হয়। অনুশীলন শেষে কোচ চন্ডিকা হাতুরেসিংহে দলের সঙ্গে ড্রেসিংরুমে নিয়মিত টিম মিটিং করেন।
 
২৪ জানুয়ারি বিশ্বকাপ খেলতে অস্ট্রেলিয়ার  উদ্দেশ্যে রওনা হবে বাংলাদেশ দল।   সেখানে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে মাশরাফিরা সময় পাবেন দুই সপ্তাহ। ব্রিসবেনেই বাংলাদেশের বেইস ক্যাম্প হবে। দুটি অফিসিয়াল প্রস্তুতি ম্যাচ ছাড়াও বিসিবির উদ্যোগে আরো দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশ।
 
 বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।