ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

চোকার অপবাদ ঘোচাবে দ. আফ্রিকা!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫
চোকার অপবাদ ঘোচাবে দ. আফ্রিকা!

ঢাকা: ক্রিকেট বিশ্বে যদি বলা হয় কোন দলটির গায়ে ফেভারিট তকমা থাকার পরও নকআউট পর্ব থেকে বার বার ফেরত এসেছে। এর এক কথায় উত্তর আসবে দ. আফ্রিকা।

যার কারণে দলটিকে চোকার হিসেবেও চিনে ক্রিকেট বিশ্ব। তবে প্রোটিয়াদের সাবেক অধিনায়ক গ্রায়েম স্মিথ জানিয়েছেন, এবারের বিশ্বকাপে তারা চোকার অপবাদ ঘোচাবে।

দ. আফ্রিকার গায়ে চোকার অপবাদটি পড়ে সর্ব প্রথম ১৯৯৯ বিশ্বকাপের সেমি-ফাইনালে ‍অস্ট্রেলিয়ার বিপক্ষে। ইংল্যান্ডের বার্মিংহামের সেই ম্যাচটি টাই হলে রান রেটের হিসেবে এগিয়ে থেকে ফাইনাল নিশ্চিত করে অজিরা।

এরপর ২০০৩ বিশ্বকাপে ঘরের মাঠে হওয়া ফেভারিট হিসেবেই মাঠে নেমেছিল দ. আফ্রিকা। তবে নকআউট পর্বের ম্যাচটি বৃষ্টি আইনে হারতে হয় দলটিকে। আর স্মিথের অধিনায়কত্ব থাকাকালে ২০০৭ বিশ্বকাপের সেমিফাইলালে আবারো অস্ট্রেলিয়ার কাছে হার ও সর্বশেষ ঢাকায় ২০১১ বিশ্বকাপে নিউজিল্যান্ডের কাছে কোয়ার্টার ফাইনালে পরাজয় বরণ করে দলটি।

এদিকে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপে নিজেদের ঘুরে দাঁড়ানোর প্রসঙ্গে স্মিথ বলেন, ‘যে কোন কারণে আমরা বিশ্বকাপের নকআউট পর্বে ভালো করতে পারিনি। আমরা টূর্ণামেন্টের শেষে গিয়েও কয়েকটি বাজে কারণে হারতে হয়েছিল। তবে এবারের বিশ্বকাপে দলটি আগের থেকে অনেক বেশি শক্তিশালী। যে কারণে আশাকরি এবার আমাদের চোকার অপবাদ ঘুচবে। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।