ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শেষ ম্যাচেও বড় জয় প্রোটিয়াদের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫
শেষ ম্যাচেও বড় জয় প্রোটিয়াদের ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচ ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ১৩১ রানের বড় ব্যবধানে হারিয়ে ৪-১ ম্যাচে সিরিজ জিতেছে দক্ষিণ আফ্রিকা। স্বাগতিকদের দেওয়া ৩৬২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩৭.৪ ওভারে ২৩০ রানে অল আউট হয়ে যায় ক্যারিবীয়রা।


 
জয়ের জন্যে ৪২ ওভারে ৩৬২ রানের টার্গেটে ব্যাট করতে নামা ওয়েস্ট ইন্ডিজ তাকিয়ে ছিল ক্রিস গেইলের ব্যাটের দিকে। কিন্তু ইনিংসের প্রথম বলেই গেইল, কেইল এ্যাবোটের বলে উইকেট কিপার ডি ককের হাতে ধরা পড়েন।
 
তবে দ্বিতীয় উইকেটে ডোয়াইন স্মিথ এবং নরসিংহ দেওনারায়ন ৭৭ রান যোগ করে লড়াইয়ের ইঙ্গিত দেন। কিন্তু  ডোয়াইন স্মিথ ৩১ রান করে দলীয় ৭৭ রানে এবং দেওনারায়ন দলীয় ৮১ রানে ব্যক্তিগত ৪৩ রান করে আউট হলে বিপদে পড়ে যায় ক্যারিবীয়রা।
 
এই পরিস্থিতিতে দলের হাল ধরেন মারলন স্যামুয়েলস এবং দিনেশ রামদিন। চতুর্থ উইকেটে ৯১ রানের পার্টনারশিপ করলেও আস্কিং রান রেটের সঙ্গে পাল্লা দিয়ে রান তুলতে পারছিলেন না এই দুই ব্যাটসম্যান। দলীয় ১৭২ রানের মাথায় স্যামুয়েলস ব্যক্তিগত ৫০ রান করে আউট হলে পঞ্চম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।
 
এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে সফরকারীরা। শেষ পর্যন্ত  ড্যারেন সামির ২৭ রানের ইনিংসের উপর ভর করে ২৩০ রানে গিয়ে থামে ক্যারিবীয়দের ইনিংস।
 
দক্ষিণ আফ্রিকার পেসার ওয়েন পারনেল ৪২ রানে নেন চার উইকেট।
 
এর আগে টসে হেরে ব্যাট করতে নেমে  হাশিম আমলা এবং রিলে রোসুউয়ের ২৪৭ রানের রেকর্ড তৃতীয় উইকেট পার্টনারশিপের উপর ভর করে ওয়েস্ট ইন্ডিজকে ৩৬২ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা।

হাশিম আমলা ১৩৩ এবং রিলে রোসুউ ১৩২ রানের ইংনিস খেললে ৪২ ওভারে প্রোটিয়াদের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেটে ৩৬১ রান।
 
বুধবার সেঞ্চুরিয়ানে বৃষ্টির কারণে প্রায় দুই ঘণ্টা দেরিতে খেলা শুরু হয়।
 
দলীয় ছয় রানের মাথায়  ওপেনার কুইন্টন ডি কক আঊট হলে প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। এরপর দলীয় ৫৯ রানে ফাফ ডু প্লেসিসের উইকেট তুলে নেয় আন্দ্রে রাসেল।
 
এরপর থেকেই  হাশিম আমলা এবং রিলে রোসুউয়ের তান্ডব। ২৪৭ রানের পার্টনারশিপ গড়তে এই দুই ব্যাটসম্যান খরচ করেন মাত্র ১৭২ বল।
 
হাশিম আমলা ১১ চার এবং ছয় ছক্কায়  ১০৫ বলে ১৩৩ রানের ইনিংসটি সাজান। অন্যদিকে রিলে রোসুঊ ৯৮ বলে ১৩২ রানের ইনিংসটি নয় চার এবং আট ছয়ে।
 
ওয়েস্ট ইন্ডিজের আন্দ্রে রাসেল ৮৫ রানে নেন তিন উইকেট।
 
বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।