ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিপিএল-৩

প্রথম রাউন্ডের প্রথম পর্বে আইকনদের কীর্তি

সিনিয়র স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
প্রথম রাউন্ডের প্রথম পর্বে আইকনদের কীর্তি সাকিব আল হাসান ও তামিম ইকবাল/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরের প্রথম রাউন্ডের প্রথম পর্বের (ঢাকা পর্ব ১) খেলা শেষ হয়েছে শুক্রবার (২৭ নভেম্বর)। এ পর্বে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে ১২টি ম্যাচের পর দু’দিন বিশ্রামে থাকছেন ক্রিকেটাররা।

৩০ নভেম্বর শুরু হবে প্রথম রাউন্ডের দ্বিতীয় পর্ব (চট্টগ্রাম পর্ব)। এ পর্বে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে আটটি ম্যাচ। তারপর মিরপুরে আবার প্রথম রাউন্ডের তৃতীয় পর্বের (ঢাকা পর্ব ২) ১০টি খেলা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম পর্বে চোখ রাখার আগে ক্রিকেটপ্রেমীদের মনে করিয়ে দেওয়া যাক বিপিএলের আইকন প্লেয়ারদের ঢাকার প্রথম পর্বের পারফরম্যান্স।

এবারের আসরে ছয় দলের ছয় আইকন ক্রিকেটারের মধ্যে সার্বিক পারফরম্যান্স বিচারে শীর্ষে আছেন রংপুর রাইডার্সের সাকিব আল হাসান। বোলিংয়েও শীর্ষে তিনি। আর ব্যাটিংয়ে এগিয়ে চিটাগং ভাইকিংসের তামিম ইকবাল। চার ম্যাচ খেলে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব করেছেন ৬৪ রান, উইকেট নিয়েছেন ১০টি। আর ব্যাটিংয়ে সমান ম্যাচ খেলা ড্যাশিং ব্যাটসম্যান তামিম ইকবাল করেছেন ১৫৪ রান।

সাকিব আল হাসান
রান সংগ্রহে পিছিয়ে থাকলেও সার্বিক পারফরম্যান্স বিচারে ঢাকার প্রথম পর্ব শেষে কার্যত শীর্ষে অবস্থান করছেন রংপুর রাইডার্সের অধিনায়ক সাকিব আল হাসান। নিজের চার ম্যাচে ৬৪ রানের পাশাপাশি তার উইকেট ঝুলিতে গেছে ১০ ব্যাটসম্যান। কেবল এবারের আসরেই নয়, মোট ৪০ উইকেট নিয়ে এখন পর্যন্ত বিপিএলের সেরা বোলার তিনি।

ঢাকার প্রথম পর্বের প্রথম ম্যাচে চিটাগং ভাইকিংসের সঙ্গে ১ রানে আউট হওয়ার পর ছিলেন উইকেটশূন্যও। পরের ম্যাচেও রান খরায় থাকেন বিশ্বসেরা অলরাউন্ডার। তবে বরিশাল বুলসের সঙ্গে ওই ম্যাচে ৩টি উইকেট ঝুলিতে ভরেন সাকিব। তৃতীয় ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে  ব্যাটে ২৪ রানের ইনিংস খেলার পর বলের গোলা ছুঁড়ে তুলে নেন ৪টি উইকেট। পরের ম্যাচেও ব্যাট-বলে সমান জ্বলজ্বলে সাকিব। সিলেট সুপার স্টারসের সঙ্গে ব্যাট হাতে ৩৩ রান করার পর বল হাতে নেন ৩টি উইকেট। তবে, নিষেধাজ্ঞার কবলে পড়ে দলের শেষ ম্যাচ খেলা হয়নি তার।

তামিম ইকবাল
চিটাগং ভাইকিংসের দলপতি তামিম ইকবাল ঢাকার প্রথম পর্বের প্রথম ম্যাচেই রংপুর রাইডার্সের বিপক্ষে খেলেছেন ৫১ রানের ঝকঝকে ইনিংস। দ্বিতীয় ম্যাচে সিলেট সুপার স্টারসের বিপক্ষে খেলেন ৬৯ রানের আরেকটি নজরকাড়া ইনিংস। এরপর দু’ম্যাচে তার সংগ্রহ যথাক্রমে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ৩৩ ও ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ১। চার ম্যাচে তামিমের ব্যাটে এসেছে মোট ১৫৪ রান।

মাশরাফি বিন মর্তুজা
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ‘বোলার’ হিসেবে আলো ছড়ানোর কথা থাকলেও তিনি কম যাচ্ছেন না ব্যাটিংয়েও। দলের চার খেলার দু’ ম্যাচে তিনি সংগ্রহ করেছেন ৮১ রান। এরমধ্যে প্রথম ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে তার ব্যাট থেকে আসে ২৫ রান। আর দ্বিতীয় ম্যাচে চিটাগং ভাইকিংসের বিপক্ষে আসে জয়সূচক ৫৬ রান। পরের দুই ম্যাচে বরিশাল বুলস ও রংপুর রাইডার্সের বিপক্ষে ব্যাট হাতে তাকে নামতে হয়নি। এ চার ম্যাচে তিনি উইকেট ঝুলিতে পুরেছেন দুই ব্যাটসম্যানকে। প্রথমটি ডায়নামাইটসের বিপক্ষে, আর দ্বিতীয়টি ভাইকিংসের বিপক্ষে।

মুশফিকুর রহিম
সিলেট সুপার স্টারসের অধিনায়ক মুশফিকুর রহিম ঢাকার প্রথম পর্বে দলের চারটি ম্যাচই খেলেছেন। এই চার খেলার প্রথমটিতে চিটাগং ভাইকিংসয়ের বিপক্ষে খেলেন অপরাজিত ৫০ রানের এক ঝড়ো ইনিংস। পরের ম্যাচে অবশ্য বরিশাল বুলসের বিপক্ষে ফেরেন শূন্য হাতে। তবে, রংপুর রাইডার্সের বিপক্ষে খেলেন অপরাজিত ২৫ রানের ইনিংস। এরপর শেষ ম্যাচে ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে খেলেন ২৩ রানের ইনিংস। চার ম্যাচ শেষে তার সংগ্রহ ৯৮।

মাহমুদুল্লাহ রিয়াদ
জাতীয় দলের অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড বিশ্বকাপের নায়ক বরিশাল বুলসের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ঢাকার প্রথম পর্বে নিজেদের তিন ম্যাচে করেছেন ৬৭ রান। এরমধ্যে প্রথম ম্যাচে রংপুর রাইডার্সের বিপক্ষে তার ব্যাট থেকে এসেছে ৫১ রান। দ্বিতীয়টিতে সিলেটের বিপক্ষে ৭ আর তৃতীয় ও শেষটিতে কুমিল্লার বিপক্ষে এসেছে ৯ রান।

নাসির হোসেন
ঢাকা ডায়নামাইটসের আইকন খেলোয়াড় নাসির হোসেন ব্যাটে-বলে মাঝারি মানের পারফরম্যান্স দেখিয়ে আসছেন এখন পর্যন্ত। চার ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ৫৫ রান এবং উইকেট ঝুলিতে গেছে ৩ ব্যাটসম্যান। এরমধ্যে প্রথম ম্যাচে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে ৫ রানে অপরাজিত ছিলেন, দ্বিতীয় খেলায় রংপুর রাইডার্সের বিপক্ষে তার ব্যাট থেকে আসে ১৫ এবং তৃতীয় খেলায় চিটাগং ভাইকিংসের বিপক্ষে আসে মাত্র ২ রান।

তবে চতুর্থ খেলায় সিলেট সুপার স্টারসের বিপক্ষে ৩৩ রানের ইনিংস খেলে কিছুটা দৃঢ়তা দেখান নাসির। বল হাতে তৃতীয় ম্যাচে ভাইকিংসের বিপক্ষেই তিনি নেন ৩ উইকেট।

ঢাকার প্রথম পর্বের খেলা শেষে প্রথম রাউন্ডে এখন পর্যন্ত পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে চার ম্যাচে তিন জয় পাওয়া ভিক্টোরিয়ান্স (৬ পয়েন্ট)। এরপর দ্বিতীয় স্থানে আছে পাঁচ ম্যাচে তিন জয় পাওয়া রাইডার্স (৬ পয়েন্ট)। ৪ ম্যাচে তিন জয় নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে ডায়নামাইটস (৬ পয়েন্ট)। এরপর যথাক্রমে চতুর্থ, পঞ্চম এবং একেবারে তলানিতে আছে তিন ম্যাচে দুই জয় পাওয়া বুলস (৪ পয়েন্ট), চার ম্যাচে এক জয় পাওয়া ভাইকিংস (২ পয়েন্ট) এবং চার ম্যাচ খেলে জয়শূন্য থাকা সুপার স্টারস (০ পয়েন্ট)।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৫
এইচএল/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।