ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

লংয়ের সিদ্ধান্ত ভুল, আইসিসির স্বীকার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
লংয়ের সিদ্ধান্ত ভুল, আইসিসির স্বীকার ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্ব ক্রিকেটে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) উন্নত করতে জোর প্রচেষ্টা চালাচ্ছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। একের পর এক উন্নত প্রযুক্তি ব্যবহার করছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

তবে মাঝেমধ্যে কয়েকটি ভুল সিদ্ধান্তে এখন শঙ্কায় পড়েছে ক্রিকেটারদের আবেদনের প্রেক্ষিতে করা মাধ্যমটি।

সর্বশেষ অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মধ্যকার অ্যাডিলেড টেস্টে এমনই একটি ভুল ধরা পড়ে। আর ক্রিকেট বিশেষজ্ঞদের মতে, যার খেসারত দিতে হয়ছে কিউইদের। ম্যাচে ব্রেন্ডন ম্যাককালাম বাহিনী তিন উইকেটে হেরে সিরিজ খোয়ায়।

দু’দলের তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি অ্যাডিলেড ওভালে অনুষ্ঠিত হয়। এটি আবার ছিল ইতিহাসে প্রথম দিবা-রাত্রির ম্যাচ। তবে ম্যাচের এক পর্যায়ে টিভি আম্পায়ার নাইজেল লংয়ের একটি সিদ্ধান্ত নিউজিল্যান্ডের বিপক্ষে যায়। কিন্তু হট স্পটে স্পষ্ট দেখা যায় কিউই বোলার মিচেল স্যানটনারের বলে নিশ্চিত কট হয়েছিলেন অজি ব্যাটসম্যান নাথান লিওন। টিভিতে আউট দেখে প্যাভিলিওনের পথে হেঁটেও যাচ্ছিলেন লিওন। তৃতীয় আম্পায়ার (লং) জানান ব্যাটে অন্যকিছু লেগেছিল।

লংয়ের এমন বাজে সিদ্ধান্তের পর সমালোচনার ঝড় ওঠে টিভি ধারাভাষ্য থেকে শুরু করে পুরো ক্রিকেট বিশ্বে। ক্ষোভ জানান সফরকারী অধিনায়ক ম্যাককালাম, রস টেইলর ও কোচ মাইক হেসন। এরই প্রেক্ষিতে টনক নড়ে আইসিসির।

পরে এক টুইটার বার্তায় সংস্থাটি জানায়, আইসিসি পর্যালোচনা করে দেখেছে লংয়ের দেওয়া সিদ্ধান্তটি ভুল ছিল। আম্পায়ার ঠিক প্রযুক্তি দিয়েই পরীক্ষাটি চালিয়েছিলেন। তবে সিদ্ধান্তটি ঠিক ছিল না।

সে ম্যাচে নিউজিল্যান্ড নিজেদের প্রথম ইনিংসে ২০২ রান করে। তবে লিওনের বিপক্ষে করা সেই আবেদনের সময় অজিদের সংগ্রহ ছিল আট উইকেটে ১১৮। পরে ৩৪ রান আসে লিওনের ব্যাট থেকে। শেষ দুই উইকেটে স্মিথ বাহিনী যোগ করে ‍গুরুত্বপূর্ণ ১০৮ রান। পরে কিউইরা দ্বিতীয় ইনিংসে ২০৮ রান করলে মাত্র তিন উইকেটের জয় পায় অজিরা।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, ০১ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।