ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

ক্রিকেট

গোলাপি বলের দিবারাত্রির ম্যাচ চান ওয়ালস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
গোলাপি বলের দিবারাত্রির ম্যাচ চান ওয়ালস ছবি: সংগৃহীত

ঢাকা: ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, মাইকেল হোল্ডিং, গর্ডন গ্রিনিজ, জোয়েল গার্নার, কোর্টনি ওয়ালস, কার্টলি অ্যামব্রোস, ব্রায়ান লারা, চন্দরপল আরও কত কত তারকার জন্ম দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ তার হিসেব নেই। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের এ ক্রিকেট কিংবদন্তিরা নিজেদের ক্রিকেট ক্যারিয়ারে টেস্ট ফরম্যাটেও ছিলেন এক একজন উজ্জ্বল নক্ষত্র।



বর্তমানে অস্ট্রেলিয়া সফরে রয়েছে কোর্টনি ওয়ালসের উত্তরসূরিরা। ক্যারিবীয়দের বিপক্ষে মাঠে নামার আগে সফরকারী নিউজিল্যান্ডকে তিন ম্যাচ টেস্ট সিরিজে ২-০তে হারায় অজিরা। যার মাঝে তৃতীয় ও শেষ ম্যাচটি হয়েছিল ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো গোলাপি বলে খেলা দিবারাত্রির টেস্ট। কিউইদের সে ম্যাচে হারিয়ে সিরিজ জেতা স্টিভেন স্মিথ বাহিনীর সামনে এবার ক্যারিবীয়রা।

টেস্টকে জনপ্রিয় করে তুলতে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার অ্যাডিলেড টেস্টটি কৃত্রিম আলোয় খেলা হয়। আর গোলাপি বলের দিবারাত্রির এ ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ক্রিকেটার কোর্টনি ওয়ালসকেও ছুঁয়ে গেছে। তিনি মনে করেন, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে টেস্টকে আরও বেশি জনপ্রিয় করে তুলতে গোলাপি বল আর দিবারাত্রির টেস্ট আয়োজন করা দরকার।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৩২ টেস্ট ম্যাচে ৫১৯টি উইকেট দখল করা ওয়ালস জানান, অস্ট্রেলিয়া আর নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচটি কৃত্রিম আলোর নিচে হতে দেখে আমি মুগ্ধ। চমৎকার আয়োজনের মধ্যদিয়ে ম্যাচটি অনুষ্ঠিত হয়েছে। ঠিক এভাবেই ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ম্যাচ হতে দেখলে আমি দারুণ খুশি হবো। এরকম আয়োজন আমাদের জন্য বেশ উপভোগ্য হওয়ার পাশাপাশি তা থেকে আমরা বেশ কিছু অর্থ উপার্জন করতে পারবো। এমন আয়োজনে ক্যারিবীয়রা মাঠে বসে টেস্ট ম্যাচ দেখতে আসবে। আমি আশা করি ক্যারিবীয় ক্রিকেট বোর্ড আলোচনার মাধ্যমে এটা নিয়ে চেষ্টা চালিয়ে যাবে।

গোলাপি বল আর দিবারাত্রির টেস্টটি তিন দিনের মাথায় শেষ হয়। তবে, শেষ দিকে জমে উঠা ম্যাচটি অবশেষে অজিরাই জিতে নেয় তিন উইকেটের ব্যবধানে। প্রথম ইনিংসে কিউইরা অলআউট হয় ২০২ রানে। অজিরা অলআউট হয় ২২৪ রানে। ২২ রানে পিছিয়ে থেকে নিউজিল্যান্ড দ্বিতীয় ইনিংসে তোলে ২০৮ রান। অস্ট্রেলিয়ার সামনে জয়ের জন্য লক্ষ্য দাঁড়ায় ১৮৭ রান।

ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এমন ম্যাচ নিয়ে ক্যারিবীয় বোলিং দানব ওয়ালস জানান, আমি খুবই খুশি গোলাপি বলে এমন একটি ম্যাচ হওয়ায়। ব্যাটসম্যান এবং বোলারদের মাঝে দারুণ একটি লড়াই হয়েছে সে ম্যাচে। শুধু ব্যাটসম্যানদেরই সে ম্যাচে লড়তে হয়নি, বোলারদেরও প্রচুর পরিশ্রম করতে হয়েছে। প্রতিটা সেশনে বোলারদের জন্য কিছু করার ছিলো। আমি খুবই আনন্দিত এমন আয়োজনের মধ্যদিয়ে ম্যাচটি সম্পন্ন হওয়ায়।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ০৩ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।