ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

মুস্তাফিজকে সাবেকদের অভিনন্দন

সিনিয়র স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৮ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
মুস্তাফিজকে সাবেকদের অভিনন্দন মুস্তাফিজুর রহমান / ছবি: ফাইল ফটো

ঢাকা: মুস্তাফিজুর রহমান; প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা ওয়ানডে দলে জায়গা পেয়েছেন। সঙ্গত কারণেই উচ্ছ্বাসের কমতি নেই এদেশের ক্রিকেটাঙ্গনে।



চট্টগ্রামে বিপিএলের ম্যাচ চলাকালে এ খবর ছড়িয়ে পড়লে মাঠেই সতীর্থদের অভিনন্দনে সিক্ত হন মুস্তাফিজ। সতীর্থদের পর এবার দেশের সাবেক ক্রিকেটারদের অভিনন্দনেও সিক্ত হলেন এই ‍বাঁহাতি বোলিং বিস্ময়।

বাংলানিউজের মাধ্যমে মুস্তাফিজকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক রকিবুল হাসান, গাজী আশরাফ হোসেন লিপু, ফারুক আহমেদ, আকরাম খান, খালেদ মাহমুদ সুজন ও হাবিবুল বাশার সুমন।

মুস্তাফিজকে অভিনন্দন জানাতে গিয়ে বাংলাদেশ ক্রিকেটের সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেন, প্রথমেই মুস্তাফিজের অসামান্য জন্য শুভ কামনা থাকলো। বাংলাদেশের ক্রিকেটে আগে এমন অনেক কিছুই ছিল না যা এখন যোগ হচ্ছে। মাত্র ছয় মাস খেলে আইসিসির বছরের সেরা ওয়ানডে একাদশের স্কোয়াডে জায়গা পাওয়াটা সহজ কাজ নয়। তারপরেও সে পেরেছে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় প্রাপ্তি। বাংলাদেশকে বিশ্ব ক্রিকেটের আঙিনায় এমন উচ্চে তুলে ধরার জন্য তাঁকে অভিনন্দন।
 
‘ক্রিকেট ‍এখন অনকে প্রতিদ্ধন্দ্বিতাপূর্ণ। এখন সব কিছুই মেধার আলোকে বিশ্লেষণ করা হয়। পৃথিবীতে ছড়িয়ে থাকা এত ক্রিকেটোরের মধ্য এত অল্প সময়ে মুস্তাফিজ আইসসির বর্ষ সেরা ওয়ানডে একাদশে জায়গা পেয়ে নিজের ভাবমূর্তিসহ দেশের ভাবমূর্তিকেও উজ্জ্বল করেছে। এতে করে দলের অন্যান্যরাও অনুপ্রাণিত হবে।   এমন ধারাবাহিকতা অব্যাহত থাকলে ভবিষ্যতে সে দেশের জন্য আরও বড় সুসংবাদ বয়ে আনবে। মুস্তাফিজ যা করে দেখিয়েছে তা প্রত্যাশার চাইতেও বেশি কিছু। এটা দেশের জন্য অনেক বড় সম্মানের বিষয়। মুস্তফিজ বিশ্ব মানচিত্রে বাংলাদেশর মর্যাদা আরও বাড়াবে। ’- বলছিলেন গাজী আশরাফ হোসেন লিপু।
 
মুস্তাফিজকে শুভেচ্ছা জানাতে গিয়ে বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক ফারুক আহমেদ বলেন, মুস্ত‍াফিজের এমন সাফল্যে আমরা খুবই খুশি। সে আমাদের মুখ উজ্জ্বল করেছে। তার এই সাফল্যে গোটা দেশ আজ ভীষণ খুশি। আশা করছি ভবিষ্যতেও সে এমন সাফল্য ধরে রাখাবে।
 
এত অল্প সময়ে আইসিসি’র বর্ষ সেরা ওয়ানডে দলে জায়গা করে নেওয়ায় মুস্তাফিজকে নিয়ে প্রশংসার বাণী ঝড়ালেন বাংলাদেশের বর্তমান টিম ম্যানেজার ও সাবেক অধিনায়ক খালেদ মাহমুদ সুজনও।

তিনি বলেন, বিরাট অর্জন। ছেলেটার মধ্যে সেই সামর্থ্য আছে বলেই সে আ‌ইসিসির বর্ষসেরা ওয়ানডে স্কোয়াডে জায়গা পেয়েছে। অনেক দ্রুত সাফল্যের দেখা পেয়েছে। দোয়া করি ও যেন ফিট থেকে ভবিষ্যতেও দল ও দেশকে এমন সাফল্য আরও এনে দিতে পারে।
 
আর হাবিবুল বাশার সুমন শুভেচ্ছা বার্তায় বললেন, দারুণ খুশি! এবার তাকে আইসিসির বর্ষ সেরা টেস্ট স্কোয়াডে দেখতে চাই।

আইসিসির বর্ষসেরা ওয়ানডে স্কোয়াড
তিলকারত্নে দিলশান, হাশিম আমলা, কুমার সাঙ্গাকারা, এবি ডি ভিলিয়ার্স, স্টিভেন স্মিথ, রস টেলর, ট্রেন্ট বোল্ট, মোহাম্মদ সামি, মিচেল স্টার্ক, মুস্তাফিজুর রহমান ও ইমরান তাহির।

দ্বাদশ ব্যক্তি: জো রুট।
 
এক নজরে মুস্তাফিজের আন্তর্জাতিক ক্যারিয়ার
চলতি বছরের ২৪ এপ্রিল মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে এক মাত্র টি-টোয়েন্টি ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমানের। আর অভিষিক্ত ম্যাচেই শহীদ আফ্রিদি ও মোহাম্মদ হাফিজের উইকেট নিয়ে বিশ্ব ক্রিকেটের অঙ্গনে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি।
 
এর পর জুনে একই ভেন্যুতে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে ‍অভিষেক হয় মুস্তাফিজের। অভিষিক্ত ম্যাচেই স্লোয়ার অফকাটার বল দিয়ে দুই বারের বিশ্বচ্যাম্পিয়ন দলটির বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫টি, দ্বিতীয়টিতে ৬টি এবং তৃতীয় ওয়ানডেতে ২টি সহ মোট ১৩টি উইকেট নিজের থলিতে ভরেন এই কাটার বয়।
 
পরের মাসে হোম ভেন্যুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে উইকেটের দেখা না পেলেও পরেরটিতে চার ওভার বল করে তুলে নেন প্রোটিয়া ফাফ ডুপ্লেসিসের উইকেট।
 
এরপর দলটির বিপক্ষে তিন ম্যাচ সিরিজের ওয়ানেডেতে প্রথমটিতে উইকেট শূন্য থাকলেও দ্বিতীয় ম্যাচেই আবার জ্বলে উঠে তুলে নেন ‍৩ উইকেট আর তৃতীয় ও শেষ ওয়ানডেতে শিকার করেন ২ উইকেট।
 
সব শেষ মিরপুরে অনুষ্ঠিত জিম্বাবুয়ে সিরিজে তিনটি ওয়ানডে ম্যাচে খেলে পেয়েছেন ৮ উইকেট। আর দুই ম্যাচ সিরিজের টি-টোয়ন্টিতে তুলে নিয়েছেন আরও ৩ উইকেট।
 
এত স্বল্প সংখ্যক ম্যাচ খেলে এতগুলো  উইকেট যার থলিতে বিশ্বসেরাদের কাতারে তাকেই তো মানায়!     
 
বাংলাদেশ সময়: ০০৫২ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৫
এইচএল/এমজেএফ/   

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।