ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

১২১ রানে অলআউট প্রোটিয়ারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
১২১ রানে অলআউট প্রোটিয়ারা ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লির ফিরোজ শাহ কোটলায় চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচের দ্বিতীয় দিন শেষে শক্ত অবস্থানে রয়েছে স্বাগতিক ভারত। দিন শেষে বিরাট কোহলির টিম ইন্ডিয়া সফরকারী দক্ষিণ আফ্রিকার থেকে ২১৩ রানে এগিয়ে।

আলোক স্বল্পতায় দিনের খেলা শেষ হয় সফরকারী দ. আফ্রিকা মাত্র ১২১ রানে অলআউট হলে।

সিরিজের আগের তিন টেস্টে দলীয় সর্বোচ্চ স্কোর ছিল মাত্র ২১৫! চতুর্থ টেস্টে এসে সর্বোচ্চ ইনিংস সংগ্রহ দেখলো দুই দল। ভারতের প্রথম ইনিংসে করা ৩৩৪ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়ারা আরেকবার লজ্জা পায়। ভারতীয় বোলিং আক্রমণে কাবু হয়ে সফরকারীরা অলআউট হওয়ার আগে ৪৯.৩ ওভার ব্যাট করে মাত্র ১২১ রান তোলে। ২১৩ রানে পিছিয়ে থেকে প্রোটিয়ারা ইনিংস শেষ করে।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে শুরুটা ‘তুলনামূলক’ ভালো করে দ. আফ্রিকা। দলীয় ৩৬ রানের মাথায় প্রথম উইকেট হারায় প্রোটিয়ারা। ওপেনার ডিন এলগার ১৭ আর বাভুমার ব্যাট থেকে আসে ২২ রান।

এরপর শুরু হয় প্রোটিয়াদের উইকেটে টিকে থাকার লড়াই। দলপতি হাশিম আমলা ৩, ফাফ ডু প্লেসিস ০, জেপি ডুমিনি ১, ড্যান ভিলাস ১১, কাইল অ্যাবোট ৪, ড্যান পিট ৫, ইমরান তাহির ১ আর অপরাজিত থাকা মরনে মরকেল ৯ রান করেন।

ক্রিজের মাটি কামড়ে দলকে টেনে তোলার চেষ্টা করেন এবিডি ভিলিয়ার্স। তবে, ইনিংস লম্বা করতে পারেননি তিনি। দলীয় ১১৮ রানের মাথায় দলের নবম ব্যাটসম্যান হিসেবে বিদায় নেওয়ার আগে ভিলিয়ার্সের ব্যাট থেকে আসে ৪২ রান।

ভারতের হয়ে রবীন্দ্র জাদেজা একাই তুলে নেন ৫টি উইকেট। ১২ ওভার হাত ঘুরিয়ে তিনি খরচ করেন ৩০ রান। এছাড়া উমেস যাদব এবং অশ্বিন দুটি করে উইকেট দখল করেন। একটি উইকেট নেন ইশান্ত শর্মা।

এর আগে টস জিতে আগে ব্যাটিং নেওয়া ভারতকে ভালো সংগ্রহের দিকে নিতে থাকেন পাঁচ নম্বরে ব্যাট হাতে নামা আজিঙ্কা রাহানে। আলোক স্বল্পতার কারণে প্রথম দিনের খেলা আগেই শেষ হয়। আগের দিনে ৮৯ রান করে অপরাজিত থাকা রাহানে দ্বিতীয় দিন সাদা পোশাকে পঞ্চম শতকটি তুলে নেন। ইমরান তাহিরের বলে ভিলিয়ার্সের তালুবন্দি হওয়ার আগে ২১৫ বলে ১১টি চার আর ৪টি ছক্কায় রাহানে করেন ১২৭ রান। ভারতের মাটিতে এটিই তার প্রথম শতক।

ওপেনার মুরালি বিজয় ব্যক্তিগত ১২ রান করে বিদায় নিলেও আরেক ওপেনার শিখর ধাওয়ান খেলেন ৩৩ রানের ইনিংস। ওয়ানডাউনে নামা চেতস্বর পুজারার ব্যাট থেকে আসে ১৪ রান। টিম ইন্ডিয়ার দলপতি বিরাট কোহলি ৬২ বলে ৭টি বাউন্ডারিতে করেন ৪৪ রান। এছাড়া রোহিত শর্মা (১) আর রিদ্ধিমান সাহা (১) ব্যাট হাতে ব্যর্থ হন।

রবিন্দ্র জাদেজা ২৪ রান করে আউট হন। ৬ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাটিংয়ে নামা রবিচন্দ্রন অশ্বিন করেন ৫৬ রান। রাহানের সঙ্গে ইনিংস সর্বোচ্চ ৯৮ রানের জুটি গড়ে দলকে ভালো পুঁজি পাইয়ে দেন অশ্বিন।

দ. আফ্রিকার হয়ে অফস্পিনার ড্যান লিরয় ৪টি উইকেট তুলে নেন। স্পিন সহায়ক পিচে ব্যতিক্রম ছিলেন কাইল অ্যাবোট। ইনিংস সর্বোচ্চ ৫টি উইকেট দখল করেন এ পেসার। বাকি উইকেটটি পান ইমরান তাহির।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, ০৪ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।