ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

শ্বাসরুদ্ধকর ফাইনালে জয় বঞ্চিত টাইগ্রেসরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
শ্বাসরুদ্ধকর ফাইনালে জয় বঞ্চিত টাইগ্রেসরা ছবি: সংগৃহীত

ঢাকা: ব্যাটিং লাইনআপ ভালো না হলেও পুরো টুর্নামেন্টে দাপট দেখিয়ে ফাইনালে উঠেছিল জাহানারা আলমের বাংলাদেশ। তবে, থাইল্যান্ডে অনুষ্ঠিত বিশ্বকাপ বাছাইপর্বের ফাইনালে জয় বঞ্চিত হতে হয়েছে বাংলাদেশের মেয়েদের।

শ্বাসরুদ্ধকর শিরোপা নির্ধারণী ম্যাচে দুই উইকেটে জিতেছে আয়ারল্যান্ড।

ব্যাংককে টস জিতে আগে ব্যাটিং নিয়ে আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে টাইগ্রেসদের সংগ্রহ দাঁড়ায় ১০৫ রান। জবাবে শেষ বলে জয় তুলে নেয় ৮ উইকেট হারানো আইরিশ নারীরা।

বাংলাদেশের হয়ে দারুণ ব্যাটিং করেন ওপেনার নিগার সুলতানা এবং রুমানা আহমেদ। উদ্বোধনী জুটি থেকে শারমিন আখতার আর নিগার সুলতানা ২১ রান তুলে ফেলেন। শারমিন ব্যক্তিগত ৯ রান করে বিদায় নিলেও ওপেনার নিগারের ব্যাট থেকে আসে ইনিংস সর্বোচ্চ ৪১ রান। ৫৭ বলে দুটি বাউন্ডারিতে নিগার তার ইনিংসটি সাজান।

রানের খাতা খোলার আগে তিন নম্বরে নামা লতা মন্ডল নিজের প্রথম বলেই বিদায় নেন। তবে, চার নম্বরে নেমে দারুণ ব্যাটিং করা রুমানা আহমেদ অপরাজিত থাকেন। ৪৩ বলে একটি বাউন্ডারিতে ৩৮ রান করেন তিনি। ৬ রান করে অপরাজিত থাকেন ফারজানা হক।

আইরিশদের হয়ে তিনটি উইকেটই নেন কিয়ারা মেকাফি।

১০৬ রানের টার্গেটে নেমে আইরিশরা নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে। দলের ওপেনার শিলিংটন ১২ রান করে রুমানা আহমেদের বলে বোল্ড হয়ে বিদায় নিলেও আরেক ওপেনার সিসিলিয়া জয়েস ৩০ বলে করেন ৩২ রান। রুমানার শিকারে তিনি সাজঘরে ফেরার আগে দুটি চার আর একটি ছক্কা হাঁকান।

নাহিদা আখতার আইরিশ ব্যাটার কিম গ্রাথ (২) আর ক্যাথ ডালটনকে (৫) বোল্ড করে দ্রুত ফিরিয়ে দেন। আইরিশ অধিনায়ক ইসোবেল জয়েসকে (৮) রান আউট করেন টাইগ্রেস দলপতি জাহানারা। দলীয় ৬৬ রানের মাথায় আইরিশরা টপঅর্ডারের পাঁচ ব্যাটারকে হারিয়ে ধুঁকতে থাকে।

সেখান থেকে ২৪ রানের জুটি গড়েন লরা ডিলানি আর গ্যাবি লুইস। ব্যক্তিগত ১১ রান করা লুইসকে রান আউট করেন খাদিজাতুল কুবরা। আইরিশদের স্কোরবোর্ডে আর দুই উঠতেই সালমা নিজের বলে ক্যাচ নিয়ে ফিরিয়ে দেন ম্যারি ওয়ালড্রনকে। রবিন লুইসকেও রান আউট করে ফিরিয়ে দেন ফাহিমা খাতুন-রুমানা আহমেদ।

তবে, ব্যাটিং ক্রিজের আরেক প্রান্ত আগলে রাখেন লরা ডিলানি। শেষ ওভারে আইরিশদের প্রয়োজন হয় ৮ রান, হাতে ছিল দুই উইকেট। সালমা খাতুনের প্রথম বলে দুই রান তুলে নেন লরা। দ্বিতীয় বলেও দুই রান করেন তিনি। তৃতীয় বলে সিঙ্গেল নেন আইরিশ এ ব্যাটার। চতুর্থ বলে সিঙ্গেল নেন ও’রেলি। পঞ্চম বলে এক রান করেন ডিলানি। শেষ বলে এক রান দরকার হয় আইরিশদের। শেষ হাসিটি আইরিশরাই হাসে।

৩৬ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন লরা ডিলানি।

বাংলাদেশের হয়ে দুটি করে উইকেট নেন রুমানা এবং নাহিদা। একটি উইকেট পান সালমা খাতুন।

এর আগে গ্রুপপর্বের প্রথম ম্যাচে বাংলাদেশ থাইল্যান্ডকে ৭৩ রানে হারিয়ে নিজেদের মিশন শুরু করে। পরের ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটের জয় পায় জাহানারা আলমের দল। তৃতীয় ম্যাচে পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪১ রানের জয় তুলে নেয় টাইগ্রেসরা। সেমিফাইনালে জিম্বাবুয়ের বিপক্ষে ৩১ রানের জয় পায় লাল-সবুজের বাংলাদেশ। এরই সঙ্গে নিশ্চিত হয় পরের বছর ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের টিকিট। বিশ্বমঞ্চে খেলবে ফাইনালে জয় পাওয়া আয়ারল্যান্ডও।

** ফাইনালে টাইগ্রেসদের সংগ্রহ ১০৫ রান

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, ০৫ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।