ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

সেঞ্চুরির এলিট ক্লাবে রাহানে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
সেঞ্চুরির এলিট ক্লাবে রাহানে ছবি: সংগৃহীত

ঢাকা: দিল্লির ফিরোজ শাহ কোটলায় অসাধারণ কীর্তি গড়েছেন ভারতীয় ব্যাটসম্যান আজিঙ্কে রাহানে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচ সিরিজের শেষ টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করে সেঞ্চুরির এলিট ক্লাবে যোগ দেন ডানহাতি এ ব্যাটসম্যান।

তার সেঞ্চুরির পরই অধিনায়ক বিরাট কোহলি ৪৮১ রানে ইনিংস ঘোষণা করেন।

প্রথম ইনিংসে অন্য ব্যাটসম্যানরা ক্রিজে ধুঁকতে থাকলেও একপ্রান্ত সামলে ১২৭ রানের ঝলমলে একটি ইনিংস খেলেন রাহানে। আর পরের ইনিংসে ১০০ রানে অপরাজিত থাকেন। দুটি সেঞ্চুরির মধ্যদিয়ে বেশ কয়েকটি রেকর্ডে নাম লেখান রাহানে।

প্রথম কোন ব্যাটসম্যান হিসেবে কোটলার স্টেডিয়ামে এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির দেখা পান রাহানে। এছাড়া পঞ্চম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এক টেস্টে দুটি সেঞ্চুরি করেন ২৭ বছর বয়সী এ তরুণ। এর আগে বিজয় হাজারে, সুনিল গাভাস্কার, রাহুল দ্রাবিড় ও কোহলি এ কীর্তি গড়েছিলেন।

ভারতের মাটিতে এর আগে সাতবার এক টেস্টে কোন ব্যাটসম্যান দু’বার সেঞ্চুরির দেখা পেয়েছিলেন। কলকাতার মাঠ ইডেন গার্ডেনেই এসেছে পাঁচবার। আর দু’বার হয়েছে চেন্নাইয়ে।

এদিকে গত পাঁচ বছর পর ভারতের মাটিতে এক টেস্টে দুবার সেঞ্চুরি করলো কোনো ব্যাটসম্যান। এর আগে ২০১০ সালে ইডেন গার্ডেনে হাশিম আমলা ১১৪ ও ১২৩ রান করেছিলেন।

এক টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরি করার সবচেয়ে বেশি রেকর্ড অবশ্য প্রোটিয়াদের দখলে। তাদের ১০ ব্যাটসম্যানের এই কীর্তি রয়েছে।

ভারতের মাটিতে অবশ্য রাহানে এবারই প্রথম সেঞ্চুরির দেখা পেলেন। এর আগে ঘরের মাঠে একটি টেস্টে তার সর্বোচ্চ রান ছিলো ১৫। ক্যারিয়ারে এখন পর্যন্ত ২২ ম্যাচে ছয়টি সেঞ্চুরি করেছেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ০৬ ডিসেম্বর, ২০১৫
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।