ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

৭২ ওভারে প্রোটিয়াদের সংগ্রহ ৭২/২

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
৭২ ওভারে প্রোটিয়াদের সংগ্রহ ৭২/২ ছবি: সংগৃহীত

ঢাকা: চার ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচের চতুর্থ দিন ক্রিকেট বিশ্ব দেখেছে টেস্ট ফরমেটের এক নম্বর দল দক্ষিণ আফ্রিকার অবাক করা ব্যাটিং ইনিংস আর ভারতীয় বোলারদের সামনে তাদের কাবু হওয়ার দৃশ্য। চতুর্থ দিন শেষে প্রোটিয়ারা টিম ইন্ডিয়ার থেকে ৪০৯ রানে পিছিয়ে থেকে শেষ দিন ব্যাটিংয়ে নামবে।

হাতে রয়েছে আরও ৮টি উইকেট।

এর আগে বিরাট কোহলির ভারত নিজেদের প্রথম ইনিংসে ৩৩৪ রান সংগ্রহ করে। দলের হয়ে শতক হাঁকান অজিঙ্কা রাহানে। অর্ধশতক হাঁকিয়ে দলের স্কোর তিনশোর কোটা পার করতে সাহায্য করেন রবিচন্দ্রন অশ্বিন। প্রোটিয়াদের হয়ে কাইল অ্যাবোট ৫টি আর ড্যান পিট ৪টি উইকেট তুলে নেন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে সফরকারী দ. আফ্রিকা ১২১ রানেই গুটিয়ে যায়। রবীন্দ্র জাদেজা একাই তুলে নেন ৫টি উইকেট। এছাড়া দুটি করে উইকেট পান উমেস যাদব ও অশ্বিন।

২১৩ রানে এগিয়ে থেকে আবারো ব্যাটিংয়ে নামে স্বাগতিকরা। ৫ উইকেট হারিয়ে ২৬৭ রানে ইনিংস ঘোষণা করে ভারত। এই ইনিংসেও শতক হাঁকান রাহানে। ১০০ রান করে অপরাজিত থাকেন তিনি। ৮৮ রান করে এলবির ফাঁদে পড়ে বিদায় নেন দলপতি কোহলি। মরকেল তুলে নেন ভারতের তিন ব্যাটসম্যানের উইকেট।

প্রোটিয়াদের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ৪৮১ রান। চতুর্থ দিন শেষে মন্থর ব্যাটিং করা দ. আফ্রিকা দুই উইকেট হারিয়ে তুলেছে ৭২ রান। আর তাতেই টেস্ট ফরমেটের এক নম্বর দলের লেগে গেছে ৭২ ওভার। দুটি উইকেটই তুলে নিয়েছেন অশ্বিন।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানের মাথায় ওপেনার ডিন এলগারকে হারায় সফরকারীরা। দলীয় ৪৯ রানের মাথায় ফেরেন আরেক ওপেনার বাভুমা। বিদায় নেওয়ার আগে বাভুমার ব্যাট থেকে আসে ৩৪ রান। আর তাতেই তিনি মাটি কামড়ে ১১৭ বল মোকাবেলা করেন।

দিন শেষে অপরাজিত থেকে মাঠ ছাড়েন দলপতি হাশিম আমলা এবং ডি ভিলিয়ার্স। আমলার ব্যাট থেকে এসেছে ২৩ রান। আর ভিলিয়ার্স করেছেন ১১ রান। এ দুই ব্যাটসম্যানের ২৩ রানের জুটি অবিচ্ছিন্ন রয়েছে। তার থেকেও আলোচনায় বিষয় আমলার ইনিংসটি সাজানো ২০৭ বলে আর ভিলিয়ার্সের ইনিংসটি সাজানো ৯১ বলে।

ব্যাটিংয়ে নেমে দলীয় ৫ রানের মাথায় মধ্যাহ্ন বিরতিতে যায় প্রোটিয়ারা। পানি পানের বিরতির আগে পর্যন্ত ২১ ওবার ব্যাটিং করে প্রোটিয়ারা রান তোলে মাত্র ২১। চা পানের বিরতির আগে তাদের সংগ্রহ দাঁড়ায় ৪০ রান, তাতে ওভার খরচ হয় ৩৯টি। দলীয় শতক আসে ৫৩.১ ওভারের মাথায়। শেষ সেশনের পানি পানের বিরতির আগে দ. আফ্রিকার সংগ্রহ বেড়ে দাঁড়ায় ৫৮ রান, আর তাতে তাদের খেলতে হয় ৫৫ ওভার। দিন শেষে প্রোটিয়াদের সংগ্রহ ৭২, ওভারটিও রানের সমান ৭২!

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ০৬ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।