ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

গ্রুপপর্বে বাংলাদেশের প্রতিটি ম্যাচই ঢাকার বাইরে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
গ্রুপপর্বে বাংলাদেশের প্রতিটি ম্যাচই ঢাকার বাইরে ছবি: সংগৃহীত

ঢাকা: ২০১৬ সালের ২৭ জানুয়ারি থেকে বাংলাদেশে বসছে আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আসর, যা শেষ হবে ফেব্রুয়ারির ১৪ তারিখ। ১৬টি দলের অংশগ্রহণে দেশের মোট ৮টি ভেন্যুতে শুরু হতে যাওয়া ক্রিকেটের এই মেগা আসরে আইসিসি’র টেস্ট খেলুড়ে ১০টি দেশের বাইরেও অংশ নিচ্ছে ৬টি সহযোগী দেশ।



সোমবার (০৭ ডিসেম্বর) দুপুরে রাজধানীর স্থানীয় একটি হোটেলে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের মাধ্যমে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সূচি ঘোষণা করা হয়।

সূচি অনুযায়ী বিশ্বকাপের মোট ৪৮ ম্যাচকে বিভিন্ন পর্যায়ে বিন্যস্ত করা হয়েছে। এর মধ্যে থাকছে গ্রুপপর্ব, প্লেট চ্যাম্পিয়নশিপ, সুপার লিগ ও সুপার লিগ ফাইনাল।    

মূলপর্ব শুরুর আগে ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্রস্তুতি ম্যাচ। ২৭ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে গ্রুপপর্বের ম্যাচ।

গ্রুপপর্বের সূচি:
২৭ জানুয়ারি: ইংল্যান্ড-ফিজি (সিলেট), দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ (চট্ট্রগাম)

২৮ জানুয়ারি: অস্ট্রেলিয়া-ভারত (মিরপুর), নিউজিল্যান্ড-নেপাল (ফতুল্লা), পাকিস্তান-আফগানিস্তান (সিলেট), শ্রীলঙ্কা-কানাডা (সিলেট)

২৯ জানুয়ারি: জিম্বাবুয়ে-ফিজি (চট্ট্রগাম) ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ (চট্ট্রগাম), স্কটল্যান্ড-নামিবিয়া (কক্সবাজার)।

৩০ জানুয়ারি: ভারত-নিউজিল্যান্ড (মিরপুর), অস্ট্রেলিয়া-নেপাল (ফতুল্লা), শ্রীলঙ্কা-আফগানিস্তান (সিলেট), পাকিস্তান-কানাডা (সিলেট)

৩১ জানুয়ারি: ওয়েস্ট ইন্ডিজ-ফিজি (চট্টগ্রাম), ইংল্যান্ড-জিম্বাবুয়ে (চট্টগ্রাম), বাংলাদেশ-স্কটল্যান্ড (কক্সবাজার), দক্ষিণ আফ্রিকা-নামিবিয়া (কক্সবাজার)

০১ ফেব্রুয়ারি: ভারত-নেপাল (মিরপুর), অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড(ফতুল্লা), আফগানিস্তান-কানাডা (সিলেট)

০২ ফেব্রুয়ারি: ওয়েস্ট ইন্ডিজ-জিম্বাবুয়ে (চট্টগ্রাম), বাংলাদেশ-নামিবিয়া (কক্সবাজার), দক্ষিণ আফ্রিকা-স্কটল্যান্ড (কক্সবাজার)
 
০৩ ফেব্রুয়ারি: পাকিস্তান-শ্রীলঙ্কা (মিরপুর)।

এরপর ০৪ থেকে ১৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে প্লেট চ্যাম্পিয়নশিপ। যার মধ্যে থাকছে কোয়ার্টার ও সেমিফাইনালের ম্যাচগুলো। সুপার লিগ সেমিফাইনাল ও ফাইনালের জন্য জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে।  
 
১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ও হবে টুর্নামেন্টের ফাইনাল।
 
বিশ্বকাপে ‘এ’ গ্রপে থাকা বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, স্কটল্যান্ড ও নামিবিয়া। গ্রুপপর্বে বাংলাদেশের কোন খেলাই ঢাকায় অনুষ্ঠিত হবে না। গ্রুপপর্বে বাংলাদেশের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে যা অনুষ্ঠিত হবে চট্টগ্রামে, দ্বিতীয়টি স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে কক্সবাজারে আর তৃতীয়  ম্যাচটিও একই ভেন্যুতে খেলবে নামিবিয়ার বিপক্ষে।
 
যুব বিশ্বকাপের মধ্য দিয়েই প্রথমবারের মতো ২০টি ম্যাচ সরাসরি সম্প্রচারের দায়িত্ব নিয়েছে আইসিসি’র লাইভ ব্রডকাস্ট পার্টনার স্টার স্পোর্টস। এরমধ্যে ৪টি ম্যাচ চট্ট্রগাম থেকে, ৯টি মিরপুর এবং ৭টি ম্যাচ ফতুল্লা থেকে বিশ্বব্যাপী সম্প্রচার করবে চ্যানেলটি।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা, ০৭ ডিসেম্বর ২০১৫
এইচএল/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।