ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ বয়কট করা যাবে না

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ বয়কট করা যাবে না ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি ডিসেম্বরে পাকিস্তান-ভারত সিরিজ নিয়ে কম তোড়জোড় হয়নি। এ সিরিজ নিয়ে আলোচনা-সমালোচনাও কম হয়নি।

যত দিন এগোচ্ছে, সিরিজ-সম্ভাবনা ততই কমছে। এমন শঙ্কার মাঝেই মুখ খুললেন পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার ওয়াসিম আকরাম।

একেক সময় একেক রূপ নেয়া ক্রিকেটের সবচেয়ে আকর্ষণীয় এই সিরিজটি না হলে, পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ভারতের মাটিতে পরের বছর অনুষ্ঠিত হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে না জানিয়ে দেয়। তবে, এমন কঠিন সিদ্ধান্ত থেকে সরে আসতে পিসিবিকে উপদেশ দিয়েছেন ওয়াসিম।

চলতি মাসের শেষ দিকে নিরপেক্ষ ভেন্যু শ্রীলঙ্কায় দু’দলের ওয়ানডে সিরিজ হওয়ার কথা ছিল। পাকিস্তান সরকার সিরিজ নিয়ে ছাড়পত্র দিলেও ভারতের মোদী সরকার এখনও সবুজ সঙ্কেত দেয়নি। ফলে, কয়েক মাস ধরে সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দল দুটির দ্বিপক্ষীয় সিরিজের বিষয়টি ঝুলে আছে।

ভারত নিরাপত্তার কারণে সিরিজ খেলতে আগ্রহ না দেখালে পিসিবি থেকে জানানো হয়, জানুয়ারিতে সিরিজ আয়োজন করতে। তবে, তাতেও গলেনি ভারত। অবশেষে অনেকের সমালোচনায় পাকিস্তান বোর্ড থেকে জানানো হয়, আসন্ন বিশ্বকাপে ভারতের মাটিতে খেলতে যাবেনা আফ্রিদি বাহিনী। কিন্তু, ওয়াসিম আকরাম তাতে নিজেদেরই ক্ষতি দেখছেন।

এ প্রসঙ্গে ওয়াসিম জানান, আমি বুঝতে পারছি ভারত এ সিরিজটি নিয়ে একটু বেশিই সময় নষ্ট করছে। এটা যদি শিগগিরই আয়োজনের সম্ভাবনা নাও থাকে, আশা করছি পরবর্তীতে সিরিজটি আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত হবে। তবে, ভারতের বোর্ড থেকে একটি সুনির্দিষ্ট সংকেত জানানো উচিৎ। সিরিজটিকে একতরফা ভাবে ঝুলিয়ে রাখাটা ঠিক হচ্ছে না।

পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ বয়কট প্রসঙ্গে ওয়াসিম জানান, এটা ঠিক হবে না। কারণ বিশ্বকাপ আইসিসির একটি মেগা ইভেন্ট। এখানে সবারই যে কেনো মূল্যেই অংশ নেওয়া জরুরি। পিসিবিকে বলছি, আমরা যদি সেখানে অংশ না নেই, তবে সেটি আমাদের ক্রিকেটের জন্যই ক্ষতিকর। দেশের ক্রিকেটারদের জন্যও এটা ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে।

ওয়াসিম আরও যোগ করে বলেন, ভারত যদি আমাদের সাথে খেলতে না চায়, কোনো সমস্যা নেই। আমরাও তাদের বিপক্ষে খেলবো না। তাতে কিন্তু নিরাপত্তার অজুহাত আর সন্ত্রাসবাদ থেমে যাবেনা। আমাদের খেলা না খেলায় তাতে কারো কিছু যায় আসেনা। আমরা যদি খেলতাম, তাহলে দুই দেশের জন্যই তা উপকার হতো। ভারতের যদি কোনো ইস্যু নিয়ে সমস্যা থাকে, আমাদের সাথে বসুক, আলোচনা করুক, সমস্যা সমাধানের পথ বের করুক।

২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যকার কোন পূর্ণাঙ্গ সিরিজ খেলা হয়নি। যদিও ২০১৪ সালে দু’দেশ একমত হয় যে, ২০১৫ থেকে ২০২৩ সাল পর্যন্ত তারা ছয়টি সিরিজ খেলবে। কিন্তু রাজনৈতিক অস্থিরতার কারণে সিরিজগুলো এখন হুমকির মুখে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।