ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

শচীনের থেকে এগিয়ে গাভাস্কার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
শচীনের থেকে এগিয়ে গাভাস্কার ছবি: সংগৃহীত

ঢাকা: রেকর্ডের বরপুত্র ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের চেয়ে দেশটির কিংবদন্তি ক্রিকেটার সুনীল গাভাস্কার এগিয়ে-এমন মন্তব্য করেছেন পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইমরান খান। বিশ্বের যেকোনো ব্যাটসম্যানের থেকেই গাভাস্কার সেরা ব্যাটসম্যান জানান ইমরান।



দুই লিটল মাস্টারকে নিয়ে এক আলোচনায় ইমরান বলেন, আমার চোখে শচীনের থেকে গাভাস্কার এগিয়ে। গাভাস্কারের মতো ভালো ইনিংস খেলতে পারেনি শচীন। কারণ, গাভাস্কার যখন খেলতেন তখন বিশ্বের সেরা চার ভয়ঙ্কর বোলার ওয়েস্ট ইন্ডিজের হয়ে মাঠ কাঁপাতেন। এমনসব বোলারের বিপক্ষে শচীনকে খেলতে হয়নি। গাভাস্কারের ইনিংসগুলো পরিস্থিতির বিচারে শচীনের থেকে এগিয়ে।

ইমরান খান আরও বলেন, গাভাস্কারকে খেলতে হয়েছে ডেনিস লিলির মতো ফাস্ট বোলারের বিপক্ষে। শচীনকে এমন ভয়ঙ্কর বোলার বল করেননি। তবে, তাকে আমি ছোট করে দেখছি না। তার অসাধারণ সব রেকর্ডের দিকে তাকালে বোঝা যাবে শচীন কি মাপের ব্যাটসম্যান ছিল। তার যুগে সেই সেরা ব্যাটসম্যান।

তিনি যোগ করেন, গাভাস্কারের পর যেভাবে কপিল দেবের মতো ভারতীয়রা শচীনকে পেয়েছে, তেমনি শচীনের পর ধোনিকে ভারতীয়রা কঠিন সময়ে পেয়েছে। প্রত্যেকেই নিজেদের দিনে প্রতিপক্ষকে গুঁড়িয়ে দিতে সক্ষম ছিলেন।

গাভাস্কার ভারতের হয়ে ১২৫টি টেস্টে দশ হাজারের উপরে রান করেছিলেন। ৫১.১২ ব্যাটিং গড়ে টেস্টে তার রয়েছে ৩৪টি শতক আর ৪৫টি অর্ধশতক। ১০৮ ওয়ানডে খেলা গাভাস্কার প্রথম শ্রেণির ক্রিকেটে ৮১টি শতক হাঁকানোর পাশাপাশি ১০৫টি অর্ধশতকের দেখা পেয়েছিলেন। ৩৪৮ ম্যাচ খেলে প্রথম শ্রেণির ক্রিকেটে গাভাস্কার করেন ২৫,৮৩৪ রান।

শচীন ভারতের হয়ে খেলেছেন ২০০টি টেস্ট ম্যাচ, যেখানে তার মোট রান ১৫ হাজার ৯২১। টেস্টে ৫১টি শতকের পাশাপাশি শচীনের ব্যাট থেকে এসেছে ৬৮টি অর্ধশতকের ইনিংস। ৪৬৩ ওয়ানডে ম্যাচে শচীনের মোট রান ১৮ হাজার ৪২৬, যেখানে রয়েছে ৪৯টি শতক আর ৯৬টি অর্ধশতক। ৩১০টি প্রথম শ্রেণির ক্রিকেট খেলে শচীন গাভাস্কারের সমান ৮১টি শতক হাঁকান। যেখানে তার মোট রান ২৫,৩৯৬। লিস্ট ‘এ’ ক্যারিয়ারে শচীন করেছিলেন এক রান কম ২২ হাজার।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।