ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

ফাইনালে যেতে বরিশালের টার্গেট ১৬১ রান

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৫
ফাইনালে যেতে বরিশালের টার্গেট ১৬১ রান ছবি: শোয়েব মিথুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মিরপুর শের-ই-বাংলা জাতীয় স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে সাকিব আল হাসানের রংপুর রাইডার্স আর মাহমুদুল্লাহ রিয়াদের বরিশাল বুলস। সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় ফাইনালের মঞ্চে উঠার এ ম্যাচটি।



আগে ফাইনালে উঠেছে মাশরাফি বিন মর্তুজার কুমিল্লা ভিক্টোরিয়ান্স। টস জিতে দ্বিতীয় কোয়ালিফায়ারের হাইভোল্টেজ ম্যাচে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন রংপুর দলপতি সাকিব। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে রংপুর ১৬০ রান সংগ্রহ করেছে। দলের হয়ে দারুণ ব্যাটিং করেন ক্যারিবীয় ব্যাটসম্যান লেন্ডল সিমন্স।

রংপুরের হয়ে ব্যাটিং উদ্বোধন করতে নামেন ওয়েস্ট ইন্ডিজের তারকা ব্যাটসম্যান লেন্ডল সিমন্স ও আবদুল্লাহ আল মামুন। ওপেনিং জুটি থেকে তারা তুলে নেন ৫২ রান। নবম ওভারের তৃতীয় বলে বরিশালের বোলার সেকুজে প্রসন্ন রংপুরের ওপেনিং জুটি ভাঙেন। মামুনকে বোল্ড করে ফেরান লঙ্কান এ বোলার। সাজঘরে ফেরার আগে মামুন ২৩ বলে একটি করে চার ও ছক্কায় করেন ২০ রান।

মামুনের বিদায়ে ব্যাট হাতে ওয়ানডাউনে নামেন টাইগার তারকা সৌম্য সরকার। উইকেটে থিতু হওয়ার আগেই কেভিন কুপার ফিরিয়ে দেন সৌম্যকে। লংঅফে মোহাম্মদ সামির তালুবন্দি হওয়ার আগে সৌম্য ৮ বলে ৬ রান করেন।

১০ ওভার থেকে রংপুর তুলে নেয় ৫৯ রান। দলীয় ৭০ রানের মাথায় সৌম্য বিদায় নিলে উইকেটে আসেন রংপুর দলপতি সাকিব।

ইনিংসের ১৬তম ওভারে বিদায় নেন সাকিব। আল আমিন হোসেনের বলে বোল্ড হওয়ার আগে সাকিবের ব্যাট থেকে আসে মাত্র ১৩ রান। আল আমিনের সে বলে মাঝের স্টাম্পটি ভেঙেই যায়। ১০ বল মোকাবেলা করা রংপুর দলপতি সিমন্সের সঙ্গে ৪৪ রানের (২৮ বল) জুটি গড়েন।

দলীয় ১১৪ রানের মাথায় মামুন-সৌম্য-সাকিব ফিরলেও রানের চাকা ঘোরাতে ব্যস্ত থাকেন রংপুরের আরেক ওপেনার সিমন্স। সঙ্গে যোগ দেন থিসারা পেরেরা। তবে, এই জুটি থেকে ভালো কিছু আসেনি। স্কোরবোর্ডে ১১ রান যোগ হতে এ জুটি বিচ্ছিন্ন হন সিমন্স আউট হলে। পাকিস্তানি পেসার মোহাম্মদ সামি ফেরান ভয়ঙ্কর হয়ে উঠা সিমন্সকে। বোল্ড হওয়ার আগে ক্যারিবীয় এ তারকা ৫৭ বলে করেন ৭৩ রান। তার ইনিংসটি সাজানো ছিল ৯টি চার আর দুটি ছক্কায়।

১৮তম ওভারে কেভিন কুপার নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে বিদায় করেন পেরেরাকে (৫)।

ইনিংসের শেষ ওভারে জ্বলে উঠেন কেভিন কুপার। দ্বিতীয় বলে মোহাম্মদ নবীকে ফিরিয়ে দেন কুপার। রায়াদ এমরিতের তালুবন্দি হওয়ার আগে নবী ৮ রান করেন। একই ওভারে কুপারের চতুর্থ বলে বলে তাইজুলের হাতে ধরা পড়েন ড্যারেন স্যামি। তবে বিদায় নেওয়ার আগে স্যামি ১৩ বলে তিনটি চার আর একটি ছক্কায় করেন ২৩ রান। পঞ্চম বলে মোহাম্মদ মিথুন (১) রান আউট হলে শেষ বলে সাকলাইন সজীবও রান আউট হন।

৯ উইকেট হারিয়ে রংপুর থেমে যায় ১৬০ রান সংগ্রহ করে।

বরিশালের হয়ে একটি করে উইকেট তুলে নেন মোহাম্মদ সামি, আল আমিন হোসেন আর সেকুজে প্রসন্ন। উইকেট শূন্য থাকেন রায়াদ এমরিত এবং তাইজুল ইসলাম। কেভিন কুপার ৪ ওভারে ৩৯ রান দিয়ে নেন সর্বোচ্চ ৪টি উইকেট।

বিপিএলের গুরুত্বপূর্ণ এই ম্যাচে ক্রিস গেইলকে পাচ্ছে না বরিশাল বুলস। অস্ট্রেলিয়ার ঘরোয়া টি-টোয়েন্টি লিগ বিগ ব্যাশে খেলতে মেলবোর্নের উদ্দেশ্যে রোববার (১৩ ডিসেম্বর) রাতে ঢাকা ছাড়ার কথা এ ক্রিকেটারের। ১৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া বিগ ব্যাশে মেলর্বোন রেনেগেডসের হয়ে খেলবেন এই ব্যাটিং দানব। অবশ্য একটি সূত্র থেকে জানা যায়, গেইলের পুরোনো পিঠের ব্যথা মাথাচাড়া দিয়ে উঠায় বরিশাল টিম কর্তৃপক্ষ তাকে দিয়ে খেলানোর ঝুঁকি নেয়নি।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, ১৩ ডিসেম্বর ২০১৫
এমআর

** গেইলবিহীন বরিশালের বিপক্ষে ব্যাটিংয়ে রংপুর
** কুমিল্লার প্রতিপক্ষ রংপুর না বরিশাল?

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad