ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

ফিরলেন যুবরাজ, ওয়ানডেতে নেই সুরেশ রায়না

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৫
ফিরলেন যুবরাজ, ওয়ানডেতে নেই সুরেশ রায়না ছবি: সংগৃহীত

ঢাকা: পাঁচটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে আগামী বছরের জানুয়ারিতে অস্ট্রেলিয়া সফরে যাবে টিম ইন্ডিয়া। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলবে সফরকারী ভারত।



হাইভোল্টেজ এ সিরিজটিতে মহেন্দ্র সিং ধোনির থাকা না থাকা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। সম্প্রতি নিজেদের মাটিতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজিআর তিন ম্যাচ টি-টোয়েন্টিতে হারা স্বাগতিক ভারত এবারে কার নেতৃত্বে অস্ট্রেলিয়ায় খেলতে যাচ্ছে সেটি ছিল ভারতীয় ক্রিকেটপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দু।

তবে, সব জল্পনা-কল্পনা শেষে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) ধোনিকে দুই ফরমেটের নেতৃত্বে রেখে দল ১৫ সদস্যের করে দল ঘোষণা করেছে।

প্রোটিয়াদের বিপক্ষে দেশের মাটিতে ধোনির নেতৃত্বে ভারত ওয়ানডেতে ৩-২ এ সিরিজ খোয়ায়। তার আগেই তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটিও হারে ২-০ ব্যবধানে। এরপর তিন ম্যাচ টেস্ট সিরিজে বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া দাপটের সঙ্গে সিরিজ জেতে ২-০ ব্যবধানে। মাঝের ম্যাচটি বৃষ্টির কারণে পণ্ড না হলে প্রথম ও শেষ ম্যাচের মতো প্রোটিয়াদের লজ্জার ব্যবধানটা হয়তো বেড়ে যেত।

চমক জাগিয়ে ভারতের টি-টোয়েন্টি দলে ফিরেছেন যুবরাজ সিং। বিজয় হারারে ট্রফিতে দুর্দান্ত খেলা যুবরাজকে ওয়ানডে স্কোয়াডে রাখা হয়নি। এদিকে ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে ফিরেছেন ফর্মে থাকা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা এবং মোহাম্মদ শামি।

অভিজ্ঞ ব্যাটসম্যান সুরেশ রায়না ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন। তবে, টি-টোয়েন্টি দলে তাকে রাখা হয়েছে। অলরাউন্ডার স্টুয়ার্ট বিনি দুই ফরমেটের দল থেকেই ছিটকে পড়েছেন।

জাতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন রুকি পেসার রিশি ধাওয়ান। এছাড়া প্রথমবার দলে সুযোগ হয়েছে ব্রাইন্দার সিংয়ের। গত প্রোটিয়া সিরিজে স্কোয়াডে ছিলেন গুরকিরাত মান সিং। সেবার খেলা না হলেও এবারের স্কোয়াডে থাকা গুরকিরাতের অভিষেক ঘটতে পারে।

ওয়ানডে দলে হরভজন সিং না থাকলেও টি-টোয়েন্টি স্কোয়াডে ভুবনেশ্বর কুমার, আশিস নেহরাদের সঙ্গে জায়গা হয়েছে তার। দুই ফরমেটের জন্য উমেস যাদব থাকলেও ইশান্ত শর্মার জায়গা হয়েছে শুধু ওয়ানডে স্কোয়াডে।

এ সিরিজের মধ্যদিয়ে টানা দ্বিতীয় বছরের মতো অস্ট্রেলিয়া সফরে যাবে টিম ইন্ডিয়া। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে ১২ জানুয়ারি, পার্থে। এরপর দ্বিতীয় ম্যাচটি ব্রিসবেনে ১৫ জানুয়ারি, তৃতীয় ম্যাচ হবে ১৭ জানুয়ারি মেলবোর্নে, চতুর্থটি ক্যানবেরার মানুকা ওভালে ২০ জানুয়ারি আর শেষ ওয়ানডে ম্যাচটি হবে ২৩ জানুয়ারি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে।

এরপর ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে। ২৬ জানুয়ারি অ্যাডিলেডে প্রথম ম্যাচ খেলার পর দুই দল ২৯ জানুয়ারি মেলবোর্নে লড়বে। সফরকারী ভারত অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটি খেলবে ৩১ জানুয়ারি, সিডনি ক্রিকেট গ্রাউন্ডে।

ভারতের ওয়ানডে দল: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, মনিশ পান্ডে, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, আকসার প্যাটেল, ইশান্ত শর্মা, উমেশ যাদব, গুরকিরাত সিং মান, রিশি ধাওয়ান, ব্রাইন্দার সিং।

ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড: শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, যুবরাজ সিং, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক, উইকেটরক্ষক), সুরেশ রায়না, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, মোহাম্মদ শামি, হরভজন সিং, উমেশ যাদব, হারদিক পান্ডে, ভুবনেশ্বর কুমার, আশিস নেহরা।

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, ১৯ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।