ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ক্রিকেট

বিশ্বকাপ পর্যন্ত ধোনির নেতৃত্ব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
বিশ্বকাপ পর্যন্ত ধোনির নেতৃত্ব ছবি: সংগৃহীত

ঢাকা: অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দুই ফরমেটের জন্যই অধিনায়ক রাখা হয়েছে মহেন্দ্র সিং ধোনিকে।

আর আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ধোনিকেই টিম ইন্ডিয়ার দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানালেন বোর্ড সচিব অনুরাগ ঠাকুর।

দল ঘোষণার আগে অজিদের বিপক্ষে হাইভোল্টেজ এ সিরিজটিতে মহেন্দ্র সিং ধোনির থাকা না থাকা নিয়ে জল্পনা-কল্পনা শুরু হয়। তার কারণও ছিল যথেষ্টই। সম্প্রতি নিজেদের মাটিতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫ ম্যাচ ওয়ানডে সিরিজি আর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ হারে ধোনির নেতৃত্বে খেলা টিম ইন্ডিয়া। প্রোটিয়াদের বিপক্ষে দেশের মাটিতে ধোনির নেতৃত্বে ভারত ওয়ানডেতে ৩-২ এ সিরিজ খোয়ায়। তার আগেই তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজটিও হারে ২-০ ব্যবধানে। তবে, তিন ম্যাচ টেস্ট সিরিজে বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া দাপটের সঙ্গে সিরিজ জেতে ২-০ ব্যবধানে।

সমালোচনায় কান না দিয়ে বোর্ড সচিব অনুরাগ ঠাকুর বিসিসিআই-এর টুইটে জানান, টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত ভারতীয় দলের অধিনায়ক থাকছেন মহেন্দ্র সিং ধোনি।

ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত বিশ্বকাপের আসরে ফেভারিটের তকমা লাগিয়ে মিশন শুরু করে ভারত। তবে, ফাইনালের মঞ্চে উঠার আগেই বিদায় নেয় টিম ইন্ডিয়া। বিশ্বকাপের পর বাংলাদেশের কাছেও ওয়ানডে সিরিজ খুইয়েছে ধোনি বাহিনী। এতো কিছুর পরও ধোনির উপরেই আস্থা রাখছে বোর্ড- এমনটি জানান অনুরাগ ঠাকুর। সঙ্গে আরও জানিয়ে দেন, দল ভালো পারফর্ম না করলেও ধোনি ব্যক্তিগত পারফর্মে ছিলেন উজ্জ্বল।

তার প্রমাণ মেলে প্রোটিয়াদের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে। ৫৩.০০ গড়ে ৫ ম্যাচে ধোনি করেন ২১২ রান। যেখানে ৯২ রানের একটি অপরাজিত ইনিংসও ছিল।

এর আগে ধোনির অধীনে ২০০৭ সালে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতে ভারত। অভিজ্ঞ এ অধিনায়ক ২০১১ সালে টিম ইন্ডিয়াকে পাইয়ে দেন ওয়ানডে বিশ্বকাপের শিরোপা।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ২০ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।