ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ক্রিকেট

‘টাইমস অব ইন্ডিয়া’তে মুস্তাফিজের দাপট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
‘টাইমস অব ইন্ডিয়া’তে মুস্তাফিজের দাপট ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম/ (ফাইল ফটো)

ঢাকা: আইসিসির বর্ষসেরা ওয়ানডে একাদশের পর এবার ‘টাইমস অব ইন্ডিয়া’র চোখে ওয়ানডেতে এ বছরের সেরা দশ বোলিং স্পেলের তালিকায় মুস্তাফিজুর রহমানের নাম শোভা পাচ্ছে। সঙ্গে রয়েছেন রুবেল হোসেন।

শুধু তাই নয়, ভারতের জনপ্রিয় ইংরেজি দৈনিকের বিশ্লেষণে টি-টোয়েন্টির সেরা পাঁচটি স্পেলের তালিকাতেও জায়গা করে নিয়েছেন মুস্তাফিজ।

রুবেল-মুস্তাফিজের ম্যাচ বদলে দেওয়া স্মরণীয় বোলিং স্পেলের মুহূর্তগুলো ক্রিকেটপ্রেমীদের কাছে নিশ্চয়ই স্মরণীয় হয়ে থাকবে। অ্যাডিলেডে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের অবিস্মরণীয় ম্যাচের কারণে রুবেলকে ওয়ানডের বর্ষসেরা বোলিং স্পেলের তালিকায় নেওয়া হয়েছে।

সে ম্যাচে দুর্দান্ত দু’টি বোলিং স্পেল উপহার দেন রুবেল। ২৭তম ওভারে ফেরান ইয়ান বেল (৬৩) ও অধিনায়ক ইয়ন মরগানকে (০)। এরই সুবাদে ইংলিশদের স্কোরলাইন দাঁড়ায় ৪ উইকেটে ১২১। আর ৪৯ ওভারের মাথায় দর্শনীয় ইয়র্কারে ইংল্যান্ডের শেষ দুই ব্যাটসম্যান স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসনকে ক্লিন বোল্ড করে বাংলাদেশের জয় নিশ্চিত করেন ২৫ বছর বয়সী এ ডানহাতি পেসার।

অন্যদিকে, ভারতের বিপক্ষে দুনিয়া কাঁপানো ওয়ানডে অভিষেকেই ক্রিকেট বিশ্বকে তাক লাগিয়ে দেন মুস্তাফিজ। ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতেই তুলে নেন পাঁচ উইকেট। আর দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের ঐতিহাসিক সিরিজ জয়ের নেপথ্য নায়কের ভূমিকায়ও থাকেন মুস্তাফিজ।

সে ম্যাচে নিজের প্রথম ওভারেই ফেরান ওপেনার রোহিত শর্মাকে। প্রথম স্পেলে আর কোনো সফলতা না পেলেও দ্বিতীয় স্পেলেই ভারতীয় ব্যাটিং লাইনআপে ধস নামান ২০ বছর বয়সী এ বাঁহাতি পেসার। ইনিংসের ৩৬ থেকে ৪৪ ওভারের মধ্যে পাঁচ ওভারের স্পেলে আরো পাঁচ উইকেট তুলে নেন। ২০০ রানেই অলআউট হয় ভারত। আর সহজেই লক্ষ্য টপকে সিরিজ নিশ্চিত করে টাইগাররা।

টাইমস অব ইন্ডিয়ার সেরা ১০ ওয়ানডে বোলিং স্পেলের তালিকায় যথাক্রমে ৪ ও ৬ নম্বরে রুবেল ও মুস্তাফিজ। শীর্ষে নিউজিল্যান্ডের টিম সাউদি (৭/৩৩, ওয়েলিংটনে ইংল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ম্যাচ)। এ তালিকার অন্যরা হলেন ট্রেন্ট বোল্ট, মিচেল স্টার্ক, ইমরান তাহির, কাগিসো রাবাদা, মিচেল ম্যাকক্লেনাগান, মরনে মরকেল ও মিচেল মার্শ।

এদিকে, বছরের সেরা পাঁচটি টি-২০ বোলিং স্পেলের তালিকায় চার নম্বর অবস্থানে মুস্তাফিজ। গত এপ্রিলে পাকিস্তানের বিপক্ষে এক ম্যাচ সিরিজের টি-টোয়েন্ট ম্যাচ দিয়ে তিনি আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন। অভিষেক ম্যাচেই চমৎকার বোলিং প্রদর্শন করেন উদীয়মান এ পেসার। চার ওভারে ২০ রানের বিনিময়ে তুলে নেন শহীদ আফ্রিদি (১২) ও মোহাম্মদ হাফিজের (২৬) উইকেট।

এ তালিকার শীর্ষে অবস্থান করছেন দক্ষিণ আফ্রিকার ডেভিড উইসি। ম্যাচ বদলে দেওয়া বাকি তিন বোলার হলেন যথাক্রমে সোহেল তানভীর, ইমরান তাহির ও রবি রামপল।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ২৫, ২০১৫
আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa