ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

ক্রিকেট

জানুয়ারির প্রথম সপ্তাহে ক্যাম্প শুরু টাইগারদের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
জানুয়ারির প্রথম সপ্তাহে ক্যাম্প শুরু টাইগারদের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম / ফাইল ফটো

ঢাকা: আন্তর্জাতিক ক্রিকেটে স্বপ্নের মতো একটা বছর কাটিয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। তিন ফরম্যাটের মধ্যে ওয়ানডেতে সাফল্যের ঝুলিতে জমা পড়েছে ১৩টি জয়।

বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠা, দেশের মাটিতে টানা চারটি সিরিজ জয়ে ওয়ানডেতে টাইগারদের বছরটা ছিল সাফল্যে ঘেরা।

ওয়ানডেতে ধারাবাহিক এ দলটি অবশ্য নতুন বছরের লম্বা একটা সময়ে পাচ্ছে না ওয়ানডে ম্যাচ। ক্রিকেট ক্যালেন্ডারের বড় একটা সময় দখল করে আছে টি-টোয়েন্টি। এর মাঝে আছে এশিয়া কাপ, বিশ্বকাপের মতো আসরও।

জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে দেশের মাটিতে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে বাংলাদেশ। এর পর ফেব্রুয়ারির ২৪ তারিখ থেকে শুরু এশিয়া কাপ টি-টোয়েন্টি। এশিয়া কাপ শেষ করেই ভারতে আইসিসি টি-২০ বিশ্বকাপে যোগ দেবে টাইগাররা। সামনের সময়টা কেবলই টি-টোয়েন্টির। তাইতো টি-টোয়েন্টির আসরগুলোতে নামার প্রস্তুতি জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই শুরু করছে বাংলাদেশ দল।

ক্যাম্পের জন্য প্রাথমিক দলও তৈরী করে ফেলেছেন নির্বাচকরা। দুই-একদিনের মধ্যেই প্রাথমিক দলটি ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রাথমিক দলে ২৫-২৭ ক্রিকেটার থাকবেন বলে জানিয়েছেন, প্রধাণ নির্বাচক ফারুক আহমেদ। এই প্রাথমিক স্কোয়াড থেকেই প্রয়োজন অনুসারে সামনের বিভিন্ন টুর্নামেন্টের জন্য খেলোয়াড় নেওয়া হবে।

শনিবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফারুক আহমেদ জানান, ‘আমরা অলরেডি একটা প্রাথমিক স্কোয়াড তৈরী করে ফেলেছি। এটা আজ-কালের মধ্যে বোর্ডে জমা দিয়ে দিব। আগামী মাস থেকে শুরু হবে ক্যাম্প। প্রথমে কন্ডিশনিং ক্যাম্প তারপরে স্কিল। দুই একদিনের মধ্যে টিমটা পাবলিশ হয়ে যাবে। ’
 
বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) নতুন খেলোয়াড়দের সঙ্গে পুরণো কিছু খেলোয়াড়ও ঝলক দেখিয়েছেন। বিপিএলে দেখা নতুন ও পুরনো খেলোয়াড়রা দল গঠনে কতটুকু বিবেচনায় ছিলেন-এমন প্রশ্নের উত্তরে প্রধাণ নির্বাচক বলেন, ‘আমরা সবসময় চেষ্টা করি বাংলাদেশের বেস্ট পসিবল একটা টিম তৈরী করতে। সেক্ষেত্রে যারা হয়তো নিকট অতীতে বাংলাদেশ টিমে খেলেনি কিন্ত‍ খুব ভালো খেলছে এবং তাকে সুযোগ দিলে আগামীতে আরও ভালো করতে পারবে এমন কিছু বিবেচনায় ছিল। দুই-একজন উঠতি তারকা আমাদের চোখে পড়েছে। এই পরিবেশে রাখলে কি রকম করে সেটা দেখবো আমরা। ’

একটা খেলোয়াড় কোনো একটা টুর্নামেন্টে খারাপ করলে কিংবা কোনো একটা টুর্নামেন্টে ভালো করলেই তাকে সঙ্গে সঙ্গে বিবেচনায় নিতে হবে এমনটা মনে করেন না ফারুক আহমেদ, ‘ক্রিকেট এমন একটা খেলা যেখানে ব্যাটসম্যানের বাজে সময় আসা খুব সহজ একটা ব্যাপার। দল গঠনে আমরা পারটিকুলার টুর্নামেন্ট থেকে কোনো কিছু চিন্তা করি না। আমাদের সবসময় মাথায় থাকে একটা সময়। যে সময়ে পর একটা ছেলেকে দলে ঢুকানো যায় বা বের করা যায়। সেই দিক বিবেচনা করলে আমরা দল গঠনে চেষ্টা করেছি যারা টি-টোয়েন্টিতে ভালো করতে পারে তাদের রাখতে। ’

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ২৬ ডিসেম্বর, ২০১৫
এসকে/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa