ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

গেইলকে আইপিএলে ফেরালো পাঞ্জাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৮
গেইলকে আইপিএলে ফেরালো পাঞ্জাব ছবি: সংগৃহীত

শেষ পর্যন্ত টিকে গেলেন ক্রিস গেইল! আইপিএল নিলামে দু’দফায় অবিক্রীত থাকার সুযোগটিই লুফে নিল কিংস ইলেভেন পাঞ্জাব। ভিত্তিমূল্য ২ কোটি রুপিতেই ‘ক্যারিবীয় ব্যাটিং দানব’কে পেয়েছে ফ্র্যাঞ্জাইজিটি।

শেষ সুযোগ হিসেবে অবিক্রীতদের তৃতীয় ও শেষ রাউন্ডের নিলামে ১৫ জনকে তোলা হয়। সেখানেই হয় শেষ রক্ষা! গেইলের জন্য কোনো বিড? তৃতীয়বার জিজ্ঞেস করার পর সাড়া দেয় পাঞ্জাব।

আর কোনো ফ্র্যাঞ্চাইজিই আগ্রহ দেখায়নি। এর আগে তো ওয়েস্ট ইন্ডিজ সুপারস্টারের আইপিএল যুগেরই সমাপ্তি দেখে ফেলেছিলেন সবাই। টি-টোয়েন্টির সমর্থকরা স্বস্তির নিঃশ্বাস ফেলতেই পারেন।

কলকাতা নাইট রাইডার্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু হয়ে এবার পাঞ্জাবের জার্সিতে মাঠ মাতাবেন ৩৮ বছর বয়সী গেইল।

তবে একটি কথা বলতেই হয়, ‘স্বঘোষিত ইউনিভার্স বস’ গেইলের চাহিদা ফুরিয়ে এসেছে টি-টোয়েন্টিতে! বর্ণাঢ্য ক্যারিয়ারে ৩৮ বছর বয়সী ওয়েস্ট ইন্ডিজ সুপারস্টারকে মুদ্রার উল্টোপিঠ দেখতে হচ্ছে। আইপিএলের এবারের আসরের নিলামই তার বড় প্রমাণ।

গেইলকে ছাড়া আইপিএল। ভাবা যায়! শনিবার (২৭ জানুয়ারি) বেঙ্গালুরুতে নিলাম অনুষ্ঠানের প্রথম দিনে অবিক্রীত থেকে যান। দ্বিতীয় ও শেষ দিনে অবিক্রীত খেলোয়াড়দের দ্বিতীয় রাউন্ড বিডিংয়ের জন্য তোলা হয়। সবাইকে নয়, শুধুমাত্র যাদের নাম আইপিএল টিমগুলো প্রস্তাব করেছে তাদের।

কিন্তু অবিশ্বাস্যভাবে টি-টোয়েন্টি লিগের অপরিহার্য নাম গেইলের জন্য কেউই বিড করলো না। দ্বিতীয়বারের মতো অবিক্রীত থেকে যান। এলিট ক্যাটাগরিতে (মারকিউ খেলোয়াড়) থাকা এই অভিজ্ঞ মারকুটে ওপেনারের ভিত্তি মূল্য ধরা হয় ২ কোটি রুপি।

গত বছরের ডিসেম্বরে এলিমিনেটর ও ফাইনালে ঝড়ো সেঞ্চুরিতে রংপুর রাইডার্সকে বিপিএল শিরোপা জেতান গেইল। আইপিএলে তার জনপ্রিয়তা বলার অপেক্ষা রাখে না। কিন্তু এপ্রিলে শুরু হতে যাওয়া একদশ আসরে নিজেই দর্শক বনে যাওয়ার শঙ্কার মুখ দেখেছেন টি-টোয়েন্টির এই মেগাস্টার।

আইপিএল ক্যারিয়ারে কলকাতা নাইট রাইর্ডাস ও বেঙ্গালুরুর হয়ে খেলেছেন গেইল। চতুর্থ আসর থেকে বেঙ্গালুরুর জার্সিতে মাঠ মাতিয়েছেন। সব মিলিয়ে ১০১ ম্যাচে তার ব্যাট থেকে আসে ৩৬২৬। ব্যাটিং গড় ৪১.২০। স্ট্রাইক রেট ১৫১.২০!

আইপিএলে সর্বাধিক সেঞ্চুরির মালিক গেইল। ঝড়ো শতক হাঁকিয়েছেন পাঁচবার। দ্রুততম সেঞ্চুরির রেকর্ডও তার দখলে (৩০ বলে)। সর্বোচ্চ রানের ইনিংস ১৭৫ অপরাজিত।

এপ্রিলের প্রথম সপ্তাহে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) একাদশ আসরের পর্দা উঠবে।

বাংলাদেশ সময়: ১৬৫৯ ঘণ্টা, ২৮ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।