ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

ম্যাচটা বাঁচাতেও আমাদের এখন লড়তে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
ম্যাচটা বাঁচাতেও আমাদের এখন লড়তে হবে চতুর্থদিন শেষে সংবাদ সম্মেলনে তাইজুল ইসলাম/ছবি: সোহেল সরওয়ার

জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম থেকে: প্রথম টেস্টের চতুর্থদিন শেষ হবার মিনিট পাঁচেকের মধ্যেই বাংলাদেশ দলের প্রতিনিধি হয়ে সংবাদ সম্মেলনে চলে এলেন তাইজুল ইসলাম। তাই শুধু ক্রিকেটারদের মধ্যে তিনিই ড্রেসিংরুমের বাইরে। অন্যরা তখন ব্যস্ত ব্যাগ গোছাতে। তারপর দ্রুতই টিম বাস ধরা। তিনদিনের ফিল্ডিংয়ের ক্লান্তি দূর করতে যতো দ্রুত পৌঁছা যায় হোটেলে।

অন্যদিকে নির্ভার শ্রীলঙ্কানরা তখনও মত্ত কখনও ফুটবলে, কেউ কেউ ব্যাটিং-বোলিংয়ে। তা চলতে থাকে আধাঘণ্টারও বেশি ধরে।


 
জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের শনিবারের (০৩ ফেব্রুয়ারি) সন্ধ্যা নামার মুখের এ দু’টি চিত্রই বলে দেয় সারসংক্ষেপে প্রথম টেস্টের আসল চিত্রনাট্য।
 
তাইজুল ইসলাম- টেস্টের এই চারদিনে দু’পক্ষের মধ্যে সবচেয়ে বেশি শক্তি খরচ করা খেলোয়াড় নিঃসন্দেহে তিনিই।
 
৬৭ দশমিক ৩ ওভার বোলিং করেছেন। রান দিয়েছেন ২১৯। বাংলাদেশের পক্ষে টেস্টের এক ইনিংসে সবচেয়ে বেশি বল করা আর রান দেওয়ার রেকর্ড নিয়ে সংবাদ সম্মেলনে আসা তাইজুলের কাছে প্রথমে জানতে চাওয়া হয় বাংলাদেশ এখন কি ভাবছে?
 
সেই প্রশ্নের উত্তরে তাইজুল বলেন, ‘ভাবার অনেক কিছুই আছে। আবার অনেক কিছু নেইও।  আসলে আমার মনে হচ্ছে যে ম্যাচটা বাঁচাতে হবে। যদি আমাদের ব্যাটসম্যানরা লড়াই করতে পারে। জানি অনেক কঠিন হবে। তারপরেও আমাদের ব্যাটসম্যানরা ভালো খেলতে পারলে হয়তোবা ইনশাআল্লাহ আমরা ভালো ফল পাবো। ’
 
‘ব্যাটিং যে উইকেটে নেই তা বলবো না। কিন্তু পাঁচদিনের সময় হয় কি, ব্যাটসম্যানরা বিভিন্ন অ্যাঙ্গেল থেকে বল করে, যার কারণে উইকেটের যেখানে কিছুটা রাফ হয়েছে, সেখানে পড়লে খারাপ বলটাও ভালো বল হয়ে যায়। তাই ব্যাটসম্যানদের লড়াই করাটা খুব একটা সহজ হবে না। কঠিনই হবে। ’ -যোগ করেন তাইজুল।
 
দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরুর আগেও কি এমনটাই ভেবেছিল বাংলাদেশ- এমন প্রশ্নের উত্তরে হতাশাই ঝরল তাইজুলের কণ্ঠ থেকে।
 
বলেন, ‘আসলে ব্যাটসম্যান যখন ব্যাটিং করে তখন খারাপ বলটাতে হয়তো রান করতে চায়। তো খারাপ বলে রান হয়েছে, ভালো বলেও হয়েছে। আমার কাছে মনে হয়, আজ যদি আমাদের একটা উইকেট থাকতো- সেটি ঠিক ছিল। কিন্তু তিনটি উইকেট একটু বেশি হয়ে গেছে। ’
 
নিজে যে রেকর্ডটা করেছেন তা নিশ্চয় মনে রাখার মতো তেমন কোনো কিছু না মানের তাইজুলও। যত দ্রুতই এ রেকর্ড ভোলা যায় ততই তার পক্ষে ভালো।
 
তাই বলেন, ‘এটা যে আসলে খুব ভালো রেকর্ড তা আমি দেখছি না। হয়তো আরও ভালো বল করলে এই রেকর্ডের কাছে যেতে হতো না আমাকে। অনেক ভালো বলটা করতে পারিনি, তাই এই রেকর্ডটা হয়েছে। ’
 
বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮
টিএইচ/টিসি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।