ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

চাপেই চুপসে গেছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
চাপেই চুপসে গেছে বাংলাদেশ ছবি:শোয়েব মিথুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঢাকা টেস্টের দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার দেয়া ৩৩৯ রানের টার্গেটটি বাংলাদেশের জন্য বড় চাপের কারণ হয়ে দাঁড়িয়েছিল। আর সেই চাপ নিতে না পারায় তাসের ঘরের মতো স্বাগতিকদের ইনিংস গুটিয়ে গেছে বলে জানালেন টাইগার দলপতি মাহমুদউল্লাহ রিয়াদ।

তবে প্রথম ইনিংসে তাদের দলীয় সংগ্রহ ১১০ না হয়ে আরো বেশি হলে ব্যাটিংয়ে এমন করুণ পরিণতি দেখতে হতো না বলেও মত তার। ‘অবশ্যই খুব হতাশাজনক।

প্রথম ইনিংসেই আমাদের ভালো করা উচিত ছিল। আমার মনে হয় এই জিনিসটা আমরা পিছিয়ে গেছি। প্রথম ইনিংসে যদি আমরা ২০০ বা তার বেশি করতে পারতাম তাহলে হয়তো আমাদের আরেকটু ভালো সুযোগ ছিল। কারণ এই উইকেটে হয়তো বা ৩৪০, চেজ করা কিছুটা অবশ্যই অতিরিক্ত প্রেশার ছিল। ’

ধরেই নিচ্ছি রিয়াদের কথা সত্যি। স্পিন সহায়ক উইকেটে এমন লক্ষ্য তাড়া করাটা কঠিনই বৈকি। অতীতেও শের-ই-বাংলায় এমন লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড কোন দলেরই নেই।  কিন্তু তাই বলে এমন ব্যাটিং! একমাত্র মুমিনুল ছাড়া আর কোনো ব্যাটসম্যানকেই ইতিবাচক খেলা খেলতে দেখা যায়নি। তামিম, ইমরুল, রিয়াদ, মুশফিক এবং সাব্বির মনোযোগি হলে হয়তো ম্যাচের চিত্র অন্যরকম হতে পারতো।  

খোদ মাহমুদউল্লাহও তেমনটিই ভাবছেন, ‘এ ধরনের উইকেটে যদি আপনি ইন্টেন্ড শো না করেন, আপনি যদি পজিটিভ না থাকেন, আপনি যদি বোলারকে সুযোগ দেন সেটেল করার তাহলে আপনি বিপদে পড়বেন। আমার মনে হয় প্রথম টেস্টের কথা ধরলে ওরা বেশ সুবিধাজনক অবস্থায় ছিল এবং ওরা বিশ্বাস করেছিল ওরা জিতে যাবে। কিন্তু আমাদের তখন বিশ্বাস ছিল আমরা এই ম্যাচটা জিততে না পারি, অন্তত ড্র করতে পারব। আমরা সেটা পেরেছি। ওই আত্মবিশ্বাস নিয়ে এখানে এসেছি। আমরা জানতাম এখানে রেজাল্ট হবে, স্পিন উইকেট হবে। আমার বিশ্বাস আমাদের সামর্থ্য আছে, শো করতে পারিনি। স্কিলটা দেখাতে পারিনি। ’

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ১০ ফেব্রুয়ারি, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।