ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

প্রত্যাশার পারদ নামিয়ে রাখতে বললেন মাশরাফি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, মার্চ ৭, ২০১৮
প্রত্যাশার পারদ নামিয়ে রাখতে বললেন মাশরাফি ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: নিদাহাস ট্রফিতে বাংলাদেশের সমর্থকদের প্রিয় দলের প্রতি যে প্রত্যাশা সেটা কমাতে পরামর্শ দিলেন ওয়ানডে দলপতি মাশরাফি বিন মর্তুজা। শুধু সমর্থকই নয়, দেশের সংবাদ মাধ্যমগুলোর প্রতিও তার একই পরামর্শ।

মাশরাফি বলেন, ‘সবাই জানি এখান থেকে বের হতে হলে ম্যাচ জিততে হবে। এর বিকল্প তো নেই।

সত্যি কথা বলতে টিমের ওপর যদি চাপ প্রয়োগ করেন এতে টিম ভাল খেলবে না। যদি প্রত্যাশা কমিয়ে নিয়ে আসেন তবে টিম উজ্জীবিত হবে বেশি। একজন খেলোয়াড় হিসেবে আমি এটা বুঝি। ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজে অনেকেই ভেবেছিল প্রতিপক্ষ শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ে, ধুর…এদের সাথে তো জিতবেই। এটা চাপ সৃষ্টি করে। ’

বুধবার (৭ মার্চ) মিরপুরে জাতীয় ক্রিকেট একাডেমিতে তিনি একথা বলেন।

ঠিক এক বছর আগে শ্রীলঙ্কায় টি-টোয়েন্টি ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন ম্যাশ। স্বভাবতই ৬ মার্চ থেকে শ্রীলঙ্কায় শুরু হওয়া টি-টোয়েন্টি ফরম্যাটের এই টুর্নামেন্টে তিনি খেলছেন না। ৮ মার্চ সন্ধ্যা সাড়ে ৭টায় কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে তার সতীর্থরা যখন ভারতকে মোকাবেলা করবে তখন তিনি স্রেফ একজন দর্শকের ভূমিকায় থাকবেন।

একজন দর্শক হিসেবে তার মতামত হলো, ‘খেলব, জিতব খুব স্বাভাবিক। খেলোয়াড়রাও জেতার জন্য নামবে। কিন্তু পারছে না, সেটা কোনো কারণে পারেনি। আমি একজন দর্শক হিসেবে বলব, আমার প্রত্যাশা অত ওপরে নেই। প্রত্যেকটা পরিস্থিতিতে বাংলাদেশ দল লড়ুক, এটাই চাই। লড়াইয়ের পর যদি জিততে পারি আমার-আপনার কথায় কিছু আসবে যাবে না। তারা তখন এমনিই সাফল্যের রাস্তা তৈরি করে ফেলতে পারবে। তখন আত্মবিশ্বাস চলে আসবে এবং খারাপ সময় থেকে বের হতে পারবে। ’

কিন্তু সেই কাজটি তার সতীর্থরা আরও সহজে পারতেন যদি দলে থাকতেন অধিনায়ক সাকিব আল হাসান, বলে মনে করছেন এই ওয়ানডে দলপতি। কিন্তু তিনি তো নেই। ত্রিদেশীয় সিরিজের ফাইনাল ম্যাচের ব্যাটিং এবং শ্রীলঙ্কা সিরিজের পর আঙ্গুলের ইনজুরি তাকে এই টুর্নামেন্ট থেকেও ছিটকে দিয়েছে। যদিও দলকে প্রেরণা যোগাতে সাকিব শ্রীলঙ্কা চলে গেছেন। কিন্তু সাকিবহীন জয়, সে তো খুব সহজ নয়।  অপ্রিয় সেই সত্যটি আবার মনে করিয়ে দিলেন মাশরাফি।

‘সাকিব নাই মানে দু’জন মাইনাস। দু’জন খুঁজতে হবে। খুব ভাল ব্যাটসম্যান, আবার খুব ভাল বোলার হতে হবে। সাকিবের অভাব রাতারাতি কেন, আদৌ কবে পূরণ হবে বলা মুশকিল। ’-যোগ করেন মাশরাফি।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, ৭ মার্চ, ২০১৮
এইচএল/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।