ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আরিফুলের ২ রানের আক্ষেপ, রাজ্জাকের ৭ উইকেট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
আরিফুলের ২ রানের আক্ষেপ, রাজ্জাকের ৭ উইকেট আরিফুল ও রাজ্জাক/ ছবি: সংগৃহীত

দক্ষিণাঞ্চলের বিপক্ষে আরিফুল হক ও জিয়াউর রহমানের ব্যাটে চড়ে নিজেদের প্রথম ইনিংসে ২৯৩ রানের সংগ্রহ পেয়েছে উত্তরাঞ্চল। ব্যাট হাতে মাত্র ২ রানের জন্য সেঞ্চুরির দেখা পাননি আরিফুল। অন্যদিকে বল হাতে এদিন একাই ৭ উইকেট তুলে নিয়েছেন দক্ষিণাঞ্চলের স্পিনার আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ম্যাচে চট্টগ্রামে আজ সোমবার (২৪ ডিসেম্বর) প্রথমদিনের খেলায় শুরুতে ব্যাটিং করতে নেমে সব উইকেট হারিয়ে ২৯৩ রান সংগ্রহ করে উত্তরাঞ্চল। ওপেনিং জুটিতে ৬০ রান তুলে শুরুটা ভালোই করেছিলেন উত্তরাঞ্চলের দুই ব্যাটসম্যান মিজানুর রহমান ও জুনায়েদ সিদ্দিক।

মিজানুরকে (২৯) ফজলে মাহমুদের ক্যাচ বানিয়ে এই জুটি ভাঙেন আব্দুর রাজ্জাক।

দলীয় ৬০ রান থেকে ১৩৬ রানে পৌঁছুতেই ৬ উইকেট হারিয়ে ফেলে উত্তরাঞ্চল। এর মধ্যে একমাত্র জুনায়েদের ব্যাট থেকে বলার মতো ইনিংস আসে (৪৪)। তবে এই ধাক্কা সামাল দেন আরিফুল ও জিয়াউর। দুজনে দলের স্কোরকে নিয়ে যান ২৭১ রান পর্যন্ত। ব্যক্তিগত ৬৯ রানে নাহিদুল ইসলামের বলে জিয়াউর আউট হন। এরপর বাকি উইকেটগুলো খুব  দ্রুতই তুলে নেন রাজ্জাকরা। দলীয় ২৯৩ রানে ৯ম উইকেট হিসেবে বিদায় নেন আরিফুল (৯৮)।

বল হাতে ৬৯ রান খরচে ৭ উইকেট নেন আব্দুর রাজ্জাক। ১টি করে উইকেট নেন শফিউল ইসলাম, মেহেদি হাসান ও নাহিদুল ইসলাম।

জবাবে দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ১ উইকেট হারিয়ে ২১ রান নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণাঞ্চল। একমাত্র উইকেটটি (শাহরিয়ার নাফিসের উইকেট) ঝুলিতে পুরেছেন সানজামুল ইসলাম।

দিনের আরেক খেলায় সিলেটে প্রথম দিন শেষে মধ্যাঞ্চলের বিপক্ষে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ৩৮০ রান তুলেছে পূর্বাঞ্চল। শূন্য রানে ওপেনার রনি তালুকদারের বিদায়ের পর ১৩৬ রানের জুটি গড়ে পূর্বাঞ্চলকে বড় সংগ্রহের পথ দেখান ইমরুল কায়েস ও অধিনায়ক মুমিনুল হক। দুজনেই সেঞ্চুরির দিকে ধাবিত হলেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছুতে পারেননি। ইমরুল আউট হয়েছেন ৭৮ রান করে আর ৮২ রানে আউট হন মুমিনুল।

ইমরুল-মুমিনুল ছাড়াও ফিফটির দেখা পেয়েছেন পূর্বাঞ্চলের জাকির হাসান (৫৭)। আর ৭৪ রান নিয়ে অপরাজিত আছেন মাহমুদুল হাসান। এছাড়া ইয়াসির আলী (৩৯) ও তাইজুল ইসলামের (৩২) ব্যাট থেকেও আসে উল্লেখযোগ্য রান। কিন্তু ব্যর্থ হন মোহাম্মদ আশরাফুল (১৩)।

বল হাতে মধ্যাঞ্চলের হয়ে ২ উইকেট করে পেয়েছেন তাসকিন আহমেদ, আবু হায়দার, মোসাদ্দেক হোসেন ও মোশাররফ হোসেন।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।