ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

যৌথভাবে ১০০০ উইকেটের মালিক অ্যান্ডারসন-ব্রড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
যৌথভাবে ১০০০ উইকেটের মালিক অ্যান্ডারসন-ব্রড অ্যান্ডারসন-ব্রড জুটি/ছবি: সংগৃহীত

বারবাডোজে উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে নতুন বলের সঙ্গী স্টুয়ার্ট ব্রডের সঙ্গে যৌথভাবে এক মাইলফক গড়েছেন জেমস অ্যান্ডারসন। ৫৬৭ ও ৪৩৩ উইকেট নিয়ে টেস্টে যৌথভাবে এই ইংলিশ জুটির উইকেট সংখ্যা এখন ১০০০। তবে ব্রড অবশ্য দলের বাইরে আছেন।

ইংল্যান্ডের সবচেয়ে সফল দুই টেস্ট বোলার অ্যান্ডারসন ও ব্রড একসঙ্গে ১১১ ম্যাচ খেলেছেন, যেখানে তাদের উইকেটসংখ্যা ৮৫১। একসঙ্গে খেলা ম্যাচের হিসেবে তাদের আগে আছেন ম্যাকগ্রা-ওয়ার্ন ও মুরালি-ভাস জুটি।

একসঙ্গে ১০৪ ম্যাচে বল করে ১০০১ উইকেট নিয়েছেন গ্লেন ম্যাকগ্রা ও শেন ওয়ার্ন জুটি। আর মুত্তিয়া মুরালিধরন ও চামিন্দা ভাস একসঙ্গে ৯৫ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ৮৯৫টি।

তবে পেস বোলিং জুটির হিসেবে অবশ্য বাকি সবাইকে অনেক আগেই ছাড়িয়ে গেছেন অ্যান্ডারসন-ব্রড জুটি। ৯৫ ম্যাচ একসঙ্গে খেলে ৭৬২ উইকেট নিয়ে তালিকার চার নম্বরে আছেন কোর্টনি ওয়ালশ ও কার্টলি অ্যামব্রোস জুটি। ৬১ ম্যাচে ৫৫৯ উইকেট নিয়ে পঞ্চম স্থানে আছেন আকরাম-ওয়াকার জুটি।

বর্তমানে দলের বাইরে থাকা ব্রড হয়তো হোম সিরিজেই দলে ফিরবেন। তখন ১০০০ উইকেটের মালিক হিসেবে একমাত্র জুটি হয়ে খেলবেন অ্যান্ডারসন-ব্রড। এই রেকর্ড আরও বাড়বে সন্দেহ নেই। কারণ, ওয়ার্ন-ম্যাকগ্রা জুটি এখন অবসরে। টেস্টে এই দুজনের সর্বমোট উইকেট অবশ্য ১২৭১টি। আর মুরালি-ভাসের সর্বমোট টেস্ট উইকেট ১১২৪টি।

ব্রড না খেললেও উইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের দলে আছেন অ্যান্ডারসন। প্রথমদিনের খেলা শেষে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেট হারিয়ে ২৬৪ রান তুলেছে উইন্ডিজ। বল হাতে ৩৩ রানে ৪ উইকেট নিয়েছেন অ্যান্ডারসন।

বাংলাদেশ সময়: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৯
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।