ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

হোল্ডার-চেজে ক্যারিবীয়দের ঐতিহাসিক জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১৯
হোল্ডার-চেজে ক্যারিবীয়দের ঐতিহাসিক জয় হোল্ডার-চেজে ক্যারিবীয়দের ঐতিহাসিক জয়-ছবি: সংগৃহীত

জেসন হোল্ডারের বীরত্বগাথা ডাবল সেঞ্চুরির পর রোস্টন চেজের ক্যারিয়ার সেরা ৮ উইকেটে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে চতুর্থ দিনই ৩৮১ রানের ঐতিহাসিক জয় পেল ওয়েস্ট ইন্ডিজ। দারুণ ব্যাটিং ছাড়াও দুটি উইকেট ও তিনটি ক্যাচ নিয়ে ম্যাচ সেরা হয়েছেন দলনেতা হোল্ডার। নিকট অতীতে এত বড় জয়ের দেখা আর পায়নি ক্যারিবীয় দ্বীপপুঞ্জ।

সংক্ষিপ্ত স্কোর-
ওয়েস্ট ইন্ডিজ: ২৮৯ ও ৪১৫/৬ ডিক্লে.
ইংল্যান্ড: ৭৭ ও ২৪৬

কেনসিংটন ওভালে তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে শেষটা ভালো করে ইংল্যান্ড। ৬২৮ রানের বিশাল টার্গেটে ব্যাটিং করতে নেমে ওপেনার জো বার্নস ও কিয়েটন জেনিংস মিলে কোনো বিপদ হতে দেননি।

৫৬ রানের দিন শেষ করেন।

তবে চতুর্থ দিন খুব বেশি এগোতে পারেননি জেনিংস। ব্যক্তিগত ১৪ রানে তিনি আলজারি জোসেফের শিকার হন। পরে জনি বেয়ারস্টোর সঙ্গে খানিক চেষ্টা করে দলীয় সর্বোচ্চ ৮৪ করে চেজের বলে বোল্ড হন বার্নস। আর ৩০ রানে শেনন গ্যাব্রিয়েল ফেরান বেয়ারস্টোকে। চেজ ও হোল্ডার-ছবি: সংগৃহীতএরপরের গল্পটা শুধুই চেজময়। একে একে তুলে নেন জো রুট, বেন স্টোকস, জস বাটলার ও মঈন আলীর মতো তারকা ব্যাটসম্যানদের। টেনএন্ডারদেরও তিনিই ছেটে ফেলেন।

২১.৪ ওভারে দুই মেডেনসহ মাত্র ৬০ রানের বিনিময়ে ৮টি উইকেট তুলে নেন এই অফস্পিনার। ২০১৬ সালে ভারতের বিপক্ষে এর আগে ইনিংসে ৫ উইকেট ছিল তার পূর্বের সেরা।

ক্যারিবীয়রা নিজেদের প্রথম ইনিংসে ২৮৯ রান করলে জবাব দিতে নেমে মাত্র ৭৭ রানে গুটিয়ে গিয়েছিল সফরকারী ইংল্যান্ড। তবে রুটদের ফলোঅন না করিয়ে ফের ব্যাটিং করে দ্বিতীয় ইনিংসে ৪১৫ রান করে ৬ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করেন স্বাগতিকরা। বিশ্বের তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ৮ নম্বরে নেমে ডাবল সেঞ্চুরি করেন হোল্ডার। আর ইংলিশরা নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪৬ রানে শেষ হলে বড় পরাজয় মেনে নিতে হয় তাদের।

বাংলাদেশ সময়: ১০৩৪ ঘণ্টা, ২৭ জানুয়ারি, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।