ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

‘প্রথম’ ফাইনালেই তামিমের ঝড়ো সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৯
‘প্রথম’ ফাইনালেই তামিমের ঝড়ো সেঞ্চুরি ব্যাট হাতে ফাইনাল ম্যাচে ঝড় তুলেছেন তামিম-ছবি: শোয়েব মিথুন

বিপিএলের ষষ্ঠ আসরের ফাইনাল মাঠে গড়িয়েছে। অথচ দেশসেরা ওপেনার তামিম ইকবালের এটিই প্রথম বিপিএল ফাইনাল। আর তাতেই বাজিমাত করে ঝড়ো সেঞ্চুরি তুলে নিয়েছেন এই ‘ড্যাশিং’ ব্যাটসম্যান। এটি চলতি আসরের ষষ্ঠ সেঞ্চুরি। মাত্র ৫০ বলে সেঞ্চুরি তুলে নিয়েও থামেন নি, বরং ব্যাট হাতে বোলারদের কচুকাটা করে গেছেন শেষ পর্যন্ত।

৬১ বলে ১৪১ রান নিয়ে অপরাজিত থেকেই মাঠ ছেড়েছেন তিনি, যা বিপিএলের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। তার আগে আছেন শুধু ক্রিস গেইল।

গত আসরে ১৪৬ রান করেছিলেন এই ক্যারিবীয় দানব।

১৪ ম্যাচে ৪৬৭ রান নিয়ে চলতি আসরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক এখন তামিম। শীর্ষে থাকা রংপুর রাইডার্সের রাইলি রুশোর রান ৫৫৮ (১৩ ম্যাচে)।

নিজের প্রথম বিপিএলে ফাইনালে কি ব্যাটিংটাই না করলেন তামিম। ঢাকার বোলারদের নিয়ে রীতিমত ছেলেখেলা করলেন তিনি। ৬১ বলের ইনিংসে করলেন অপরাজিত ১৪১ রান। বাউন্ডারি ১০টি আর ছক্কা হাঁকালেন ১১টি! স্ট্রাইক রেট ২৩১.১৪। তার ঝড়েই শেষ পর্যন্ত ৩ উইকেট হারিয়ে ১৯৯ রান সংগ্রহ করে কুমিল্লা।

বাংলাদেশি খেলোয়াড়দের মধ্যে তামিমের সেঞ্চুরিটি চতুর্থ। এর আগে বিপিএলে সেঞ্চুরি পেয়েছিলেন বাংলাদেশের শাহরিয়ার নাফিস (অপরাজিত ১০২ রান, ২০১৩ আসরে), মোহাম্মদ আশরাফুল (অপরাজিত ১০৩ রান, ২০১৩ সালের আসরে), সাব্বির রহমান (১২২ রান, ২০১৬ সালের আসরে)।

চলতি আসরের ষষ্ঠ সেঞ্চুরি এসেছে তামিমের ব্যাট থেকে। তামিম ছাড়াও এই আসরে সেঞ্চুরি পেয়েছেন রাজশাহী কিংসের লৌরি ইভান্স (কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে), রংপুর রাইডার্সের অ্যালেক্স হেলস (চিটাগং ভাইকিংসের বিপক্ষে), রাইলি রুশো (চিটাগং ভাইকিংসের বিপক্ষে), কুমিল্লা ভিক্টোরিয়ান্সের এভিন লুইস (খুলনা টাইটান্সের বিপক্ষে) ও রংপুরের এবি ডি ভিলিয়ার্স (ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে)।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।