ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

সংখ্যায় সংখ্যায় আফগানদের বিশ্ব রেকর্ড ম্যাচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
সংখ্যায় সংখ্যায় আফগানদের বিশ্ব রেকর্ড ম্যাচ হযরতউল্লাহ জাজাই টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলেন। ছবি: সংগৃহীত

টি-টোয়েন্টিতে দলীয় সর্বোচ্চ রানের বিশ্ব রেকর্ড, দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস, টি-টোয়েন্টিতে এক ব্যাটসম্যানের সর্বোচ্চ ছক্কার রেকর্ড, যেকোনো জুটিতে সর্বোচ্চ রানের পার্টনারশিপ। এমন অনেক বিশ্ব রেকর্ডের ম্যাচটি হয়ে গেল ভারতের দেরাদুনে রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে।

আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে এমন অনেক বিশ্ব রেকর্ড ওলট-পালট করে দিয়ে ৮৪ রানের বিশাল জয় তুলে নেয় আফগানিস্তান। প্রথমে ব্যাট করা আফগানরা ৩ উইকেট হারিয়ে ২৭৮ রান করে।

জবাবে আইরিশরা ৬ উইকেট হারিয়ে ১৯৪ রান তুলতে পারে।

নিচে সংখ্যায় সংখ্যায় দেখে নেই বেশ কিছু রেকর্ড:

২৭৮-এদিন প্রথমে ব্যাট করা আফগানদের এই সংগ্রহটি টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ। আগের রেকর্ডটি ছিল অস্ট্রেলিয়ার দখলে। ২০১৬ সালে পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে ৩ উইকেটে ২৬৩ করেছিল অজিরা।

১৬২ (অপরাজিত)-হযরতউল্লাহ জাজাইর এই ইনিংসটি টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। রেকর্ডধারী অস্ট্রেলিয়ার অ্যারন ফিঞ্চ থেকে মাত্র ১০ রান দূরে তিনি। ফিঞ্চ গত বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ১৭২ রান করেছিলেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ১৫০ রানের বেশি তারা ছাড়া আর কেউই করতে পারেননি। ফিঞ্চ অবশ্য ২০১৩ সালে সাউদাম্পটনে ১৫৬ রানের একটি ইনিংস খেলেছিলেন।

১৬-টি-টোয়েন্টির এক ইনিংসে এতগুলো ছক্কা হাঁকিয়ে রেকর্ড বইয়ে নাম লেখান জাজাই। এর আগে ফিঞ্চের ১৫৬ রানের ইনিংসের সময় ১৪টি ছক্কা হয়েছিল।

২৩৬-জাজাই ও উসমান গনি (৪৮ বলে ৭৩) এই রানের জুটি গড়েন। যা টি-টোয়েন্টিতে যেকোনো উইকেটে সর্বোচ্চ। আগের সর্বোচ্চটি ছিল ২২৯। ২০১৬ আইপিএলে বিরাট কোহলি ও এবি ডি ভিলিয়ার্স এই রেকর্ড গড়েছিলেন।

৪৭২-রান হয়েছে এই ম্যাচের দুই ইনিংস মিলিয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তৃতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ রানের রেকর্ডটি ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের। ২০১৬ সালে যুক্তরাষ্ট্রের লডারহিলে ঐ ম্যাচে ৪৮৯ রান হয়েছিল।

৬.২৫-এই ম্যাচে আফগান লেগস্পিনার রশিদ খানের ইকোনোমি রেট। ৪ উইকেট তুলে নেওয়ার পর আয়ারল্যান্ডের বিপক্ষে ৯ ম্যাচে তার ২৪টি উইকেট দখল হলো। যা টি-টোয়েন্টিতে একটি নির্দিষ্ট দেশের বিপক্ষে সর্বোচ্চ উইকেট শিকার। আইরিশদের বিপক্ষে প্রতি ৮ বলে একটি করে উইকেট পেয়েছেন তিনি।

৯১-আইরিশ ওপেনার পল স্টারলিংয়ের এই ম্যাচের স্কোর। টি-টোয়েন্টিতে দলটির হয়ে এটি ব্যক্তিগত সর্বোচ্চ ইনিংস। দেশটির ইতিহাসে সেরা ১০টি ইনিংসের ৬টিই স্টারলিংয়ের। যদিও যেকোনো আন্তর্জাতিক প্রতিপক্ষ বিচার করলে সর্বোচ্চ ইনিংসটি উইলিয়াম পোর্টারফিল্ডের। ২০১৩ সালে সংযুক্ত আরব আমিরাতে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ১২৭ রানে অপরাজিত ছিলেন পোর্টারফিল্ড।

১২৬-আফগানদের রানের জবাবে দুই আইরিশ ওপেনার স্টারলিং ও কেভিন ও’ব্রাইন উদ্বোধনী জুটিতে এই রান তোলেন। দেশটির যেকোনো উইকেট জুটির ইতিহাসে এটি সর্বোচ্চ। এই জুটি আট দিন আগে করা তাদের নিজেদের রেকর্ডই ভেঙে দেন। চারজাতি টি-টোয়েন্টি টুর্নামেন্টে ওমানে স্কটল্যান্ডের বিপক্ষে আগের রেকর্ডটি গড়েছিলেন তারা।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।