ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ভারতের বিপক্ষে নাটকীয় জয় অস্ট্রেলিয়ার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
ভারতের বিপক্ষে নাটকীয় জয় অস্ট্রেলিয়ার জয়ের পথে একটি শট খেলছেন গ্লেন ম্যাক্সওয়েল

সহজ ম্যাচ কঠিন করে জিতে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিলো সফরকারী অস্ট্রেলিয়া।

বিশাখাপত্তমে খুব সহজভাবে এগিয়ে নেওয়া ম্যাচ নাটকীয় মোড়ে শেষ বলে গিয়ে ঠেকে। দারুণভাবে ম্যাচে ফিরেও লো-স্কোরিং ম্যাচটি তিন উইকেটে হারলো ভারত।

প্রথমে ব্যাট করতে নেমে কালটার নাইল, জাম্পা, কামিন্সের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ১২৬ রান তুলতে সক্ষম হয় স্বাগতিকরা। ৩৬ বলে সর্বোচ্চ ৫০ রান করেন ওপেনার লোকেশ রাহুল। কোহলি ২৪ আর ধোনি করেন অপরাজিত ২৯ রান। কালটার নাইল তুলে নেন ২৬ রানে খরচায় ৩ উইকেট।

জবাবে ব্যাট করতে নেমে ৫ রানেই দুই উইকেট হারায় অজিরা। সেখান থেকে দলকে টেনে তোলেন ম্যাক্সওয়েল। ১৪তম ওভারে দলের ৮৯ রানে আউট হওয়ার আগে করেন ৫৬ রানের দারুণ ইনিংস। এরপরই ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে কোণঠাসা হতে থাকে অজি ব্যাটসম্যানরা।  

শর্ট ৩৭ ও টারনার ০ রানে বিদায় নিলে ১০১ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়ে অস্ট্রেলিয়া। ইনিংসের ১৯তম ওভারে হ্যান্ডসকম্ব ও কালটার নাইলের উইকেট বুমরা তুলে নিলে ১১৩ রানে ৭ উইকেটে হারিয়ে পরাজয়ের শঙ্কায় পড়ে সফরকারীরা।  

উমেশ যাদবের করা প্রথম বলে লং অনে ঠেলে দিয়ে ১ রান নেন প্যাট কামিন্স। পরে বলে ৪ মেরে ম্যাচ জয়ে আশা বাঁচিয়ে রাখেন রিচার্ডসন। তৃতীয় বলে মিড অনে টেলে দিয়ে দ্রুততার সাথে দুই রান নেন রিটচার্ডসন। চার নম্বর বলে ১ রান নিলে জয়ের শেষ দুই বলে প্রয়োজন ছিল ৬ রান। কিন্তু যাদবের করা পঞ্চম বলে ৪ মেরে ম্যাচটি আবারো নিজের দিকে নিয়ে নেয় অস্ট্রেলিয়া। শেষ বলে জয়ের জন্য দরকার ছিল দুই রান। শেষ বলে মিড অফে বল ঠেলে দিয়েই ২ রান নিয়ে অস্ট্রেলিয়াকে নাটকীয় এক জয় এনে দেন প্যাট কামিন্স।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হরাতে থাকে ভারত। অজিদের নিয়ন্ত্রিত বোলিংয়ে কোনো ব্যাটম্যানই সুবিধা করতে পারেনি। লোকেশ রাহুলের অর্ধশতকে ভর করে শেষ পর্যন্ত ৭ উইকেটে ১২৬ রান করে ভারত। অস্ট্রেলিয়ার নাথান কালটার নাইল ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন। আগামী ২৭ ফেব্রুয়ারি ব্যাঙ্গালুরুতে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি।

বাংলাদেশ সময়: ০০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
আরএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।