ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

টাইগারদের মুখোমুখি হওয়ার আগে সুসংবাদ পেল নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৯
টাইগারদের মুখোমুখি হওয়ার আগে সুসংবাদ পেল নিউজিল্যান্ড র‍্যাংকিংয়ে সুসংবাদ পেয়েছে কিউইরা-ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকাকে সদ্য সমাপ্ত টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে হারিয়ে যতটা না লাভ লঙ্কানদের হয়েছে, তার চেয়ে বেশি উপকার হয়েছে কিউদের। সিরিজ জিতে ৪ রেটিং পয়েন্ট অর্জন করেছে শ্রীলঙ্কা। আর তাতে টেস্ট র‍্যাংকিংয়ের দুই থেকে তিনে নেমে গেছে প্রোটিয়ারা। অপরদিকে এই সুযোগে প্রথমবারের মতো দুইয়ে স্থান করে নিয়েছেন নিউজিল্যান্ড।

গত বছর শ্রীলঙ্কাকে ঘরের মাঠে ২-০ ব্যবধানে হারিয়ে দিতে পারলে  সেবারই দুইয়ে ওঠে আসতে পারতো নিউজিল্যান্ড। কিন্তু ওই সিরিজের প্রথম টেস্টে কুশাল মেন্ডিস ও অ্যাঞ্জেলো ম্যাথুসের সেঞ্চুরিতে ড্র করে শ্রীলঙ্কা।

দ্বিতীয় টেস্টে ৪২৩ রানের বিশাল জয় নিয়েও তিন নম্বর অবস্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয় কেন উইলিয়ামসনদের।

কিন্তু শ্রীলঙ্কার কাছে ২-০ ব্যবধানে হেরে যাওয়ায় ৫ পয়েন্ট খুইয়ে ফেলে প্রোটিয়ারা। তাদের পয়েন্ট কমে হয় ১০৫। অন্যদিকে ১০৭ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উঠে আসে নিউজিল্যান্ড। তবে প্রথম স্থানে থাকা ভারতের পয়েন্ট এখনো অনেক বেশি (১১৬)।

অক্টোবরে ভারত সফরের আগে আর কোনো টেস্ট খেলবে না দক্ষিণ আফ্রিকা। কিন্তু র‍্যাংকিংয়ের ৯ম স্থানে থাকা বাংলাদেশের বিপক্ষে এই সপ্তাহ থেকেই তিন টেস্টের সিরিজ খেলবে নিউজিল্যান্ড। ফলে অবস্থান ধরে রাখার দারুণ সুযোগ কিইউদের সামনে।

এদিকে ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের ঠিক পরেই আগামী ১৫ জুলাই থেকে আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপ মাঠে গড়াবে।  

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।