ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

পাকিস্তানি বিমানবাহিনীকে শোয়েব আখতারের ‘স্যালুট’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
পাকিস্তানি বিমানবাহিনীকে শোয়েব আখতারের ‘স্যালুট’ পাকিস্তানি সেনাবাহিনীর কয়েকজন সদস্যের সঙ্গে শোয়েব আখতার-ছবি: সংগৃহীত

ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলার জেরে ভারত ও পাকিস্তানে উত্তেজনা চরমে পৌঁছেছে। এমন পরিস্থিতিতে দুই দেশই পাল্টাপাল্টি বিমান হামলা চালিয়ে যুদ্ধাবস্থা তৈরি করেছে। ভারতের বিমান হামলার জবাবে পাকিস্তানও পাল্টা হামলা চালিয়ে ভারতের যুদ্ধ বিমান ভূপাতিত করেছে। দুই দেশেই যখন যুদ্ধের পক্ষে-বিপক্ষে জনমত গড়ে উঠছে, ঠিক সেসময় নিজ দেশের বিমানবাহিনীকে ‘স্যালুট’ জানিয়ে আলোচনায় এলেন সাবেক পাকিস্তানি ফাস্ট বোলার শোয়েব আখতার ও সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি।

টুইটারে পাকিস্তানি বিমানবাহিনীর প্রশংসা করে শোয়েব আখতার লিখেছেন, ‘আগ্রাসনের জবাবে প্রতিশোধ। আমাদের সাহসী সৈনিকদের শক্তিশালী জবাব।

পাকিস্তান বিমানবাহিনী ও পাকিস্তান সেনাবাহিনীকে স্যালুট। '

তবে এখানেই থামেন নি এই গতি দানব। বরং সমাধানের প্রত্যাশাও করেছেন, ‘আমি আশা করি আমরা একটি বন্ধুত্বপূর্ণ সমাধানে পৌঁছুতে পারব। '

আরেকটি টুইটে পাকিস্তানের সেনাবাহিনীর কয়েকজন সদস্যের সঙ্গে ছবিও প্রকাশ করেছেন শোয়েব আখতার। সেই সঙ্গে লিখেছেন, ‘আমাদের প্রধানমন্ত্রী ও সেনাবাহিনীর মুখপাত্র যেমনটা বলেছেন যে, আমরা যুদ্ধ চাই না এবং তারা বেশ কয়েকবার আলোচনায় বসার আহবান জানিয়েছেন, একটি উপযুক্ত জবাব প্রয়োজন ছিল। '

অন্যদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থনে টুইট করে আলোচনায় এসেছেন আফ্রিদিও। তার দেশ আটক ভারতীয় পাইলট অভিনন্দনের সঙ্গে যে আচরণ করেছে তা নিয়ে তিনি লিখেছেন, 'পাকিস্তানের সশস্ত্র বাহিনীকে নিয়ে গর্বিত। আমরা আমাদের শত্রুদের সঙ্গে মেওন আচরণই করি। ভারত যে যুদ্ধ যুদ্ধ খেলা শুরু করেছে তা এখনই শেষ করতে হবে। আমরা শান্তি প্রিয় জাতি এবং এর একমাত্র সমাধান হচ্ছে যৌথ আলোচনা, যা আমাদের প্রধানমন্ত্রী ইমরান খান প্রস্তাব করেছেন। '

এর আগে এমন যুদ্ধংদেহী পরিস্থিতিতে পাকিস্তানের সাবেক অধিনায়ক ও পেস কিংবদন্তি ওয়াসিম আকরাম টুইটারে যুদ্ধের বিপক্ষে নিজের অবস্থান জানিয়েছিলেন। তিনি লিখেছিলেন, ‘আমি অত্যন্ত ভারাক্রান্ত হৃদয় নিয়ে তোমাদের আহবান জানাচ্ছি, হে ভারত, পাকিস্তান তোমাদের শত্রু নয়। তোমাদের শত্রু আমাদেরও শত্রু। আর কতো রক্ত ঝরলে আমরা বুঝতে পারব যে, আমরা একই যুদ্ধক্ষেত্রে লড়াই করছি। আমরা যদি সন্ত্রাসবাদের বিপক্ষে যুদ্ধে জিততে চাই, তাহলে আমাদের হাতে হাত রেখে লড়াতে হবে। #টুগেদারউইউইন # নোটুওয়ার।

সন্ত্রাসী হামলায় ৪৪ জন ভারতীয় আধা-সামরিক বাহিনীর সদস্য নিহত হওয়ার জবাবে পাকিস্তানের বালাকোটে শহরে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের প্রশিক্ষণ ক্যাম্পে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। হামলায় প্রায় ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে ভারত।  

এর একদিন পরেই ভারতীয় যুদ্ধ বিমান ভূপাতিত করার দাবি জানায় পাকিস্তান। এরপর বিধ্বস্ত ভারতীয় যুদ্ধ বিমানের একজন পাইলটকে আটকের পর তার একটি ভিডিও প্রকাশ করা হয় পাকিস্তানের তরফে। ভারতের পক্ষ থেকেও একজন পাইলটের নিখোঁজ হওয়ার কথা স্বীকার করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।