ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

এবার পাকিস্তান সফরে যাওয়ার চিন্তা করছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০২০
এবার পাকিস্তান সফরে যাওয়ার চিন্তা করছে দক্ষিণ আফ্রিকা ছবি-সংগৃহীত

ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে যেন কোমর বেঁধে নেমেছে পাকিস্তান। যার ফলশ্রুতিতে শ্রীলঙ্কাকে নিয়ে সফল এক সিরিজ শেষ করার কিছুদিনের ব্যবধানে বাংলাদেশকে আমন্ত্রণ জানায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। শুরুতে নিরাপত্তার অজুহাতে গড়িমসি করলেও শেষ পযর্ন্ত তিন ধাপে পাকিস্তান সফরে যেতে রাজি হয় বিসিবি। 

ইতোমধ্যে লাহোরে টাইগারদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজও ২-০ ব্যবধানে জিতে নিয়েছে পাকিস্তান। নিরাপত্তা দেওয়ার জায়গাতেও সফল হয়েছে দেশটি।

টাইগাররা ফের পাকিস্তান সফরে ০৭ ফেব্রুয়ারি, রাউয়ালপিন্ডি টেস্ট খেলবে।  

বাংলাদেশের বিপক্ষে সিরিজ শেষের পরপরই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ নিয়ে চিন্তা-ভাবনায় বসবে মিসবাহ-উল-হকের দল। কারণ তিন টি-টোয়েন্টি সিরিজ খেলতে মার্চের শেষের দিকে পাকিস্তানে এক ছোট সফরের ব্যাপারে বিবেচনা করছে প্রোটিয়ারা।  

অবশ্য তার আগে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। যা শেষ হবে ১৮ মার্চ। এরপরই হয়তো পাকিস্তানের মাটিতে টি-টোয়েন্টি খেলতে যেতে পারে প্রোটিয়ারা।  

ইএসপিএন ক্রিকইনফো জানিয়েছে, আগামী মাসে বাংলাদেশের বিপক্ষে সিরিজ বা পিএসএল (পাকিস্তান সুপার লিগ) চলাকালীন দক্ষিণ আফ্রিকা নিরাপত্তা প্রতিনিধি পাঠাবে পাকিস্তানে। নিরাপদ মনে করলে তবেই পাকিস্তান সফরে যাওয়ার ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছাবে তারা।  

এক সূত্র জানিয়েছে, দক্ষিণ অাফ্রিকার নিরাপত্তা প্রতিনিধির প্রধান ও বিশেষজ্ঞ রোরি স্টেইন তার দল নিয়ে পাকিস্তান সফরে যাবেন। ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) ক্রিকেটারদের জন্য নিরাপত্তা-হোটেল অ্যারেঞ্জম্যান্টে থেকে শুরু করে পরিবহন ব্যবস্থা কেমন হবে তা খতিয়ে দেখার পর রিপোর্ট প্রদান করবেন। এরপরই সিদ্ধান্ত নেওয়া হবে প্রোটিয়ারা পাকিস্তান সফরে যাবে কিনা।

২০০৭ সালের অক্টোবরের পর আর পাকিস্তান সফরে যায়নি দক্ষিণ আফ্রিকা। অবশ্য তারা ২০১০ ও ২০১৩ সালে দু’বার পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলেছে নিরাপেক্ষ ভেন্যু সংযুক্ত আরব আমিরাতে।  

ধারণা করা হচ্ছে, পাকিস্তানের বিপক্ষে সিরিজ দিয়ে অবসর ভেঙে জাতীয় দলে ফিরতে পারেন এবি ডি ভিলিয়ার্স। জাতীয় দল থেকে বিদায় নিলেও সাবেক প্রোটিয়া অধিনায়ক টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার আগ্রহ দেখাচ্ছেন অনেকদিন ধরে।  

২০০৯ সালে লাহোরে শ্রীলঙ্কার টিম বাসের উপর সন্ত্রাসী হামলার পর থেকে আন্তর্জাতিক ক্রিকেট বন্ধ হয়ে যায় পাকিস্তানে। তবে গত বছর থেকে পুনরায় ঘরের মাটিতে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাতে উঠে-পড়ে লাগে পিসিবি। সেই অভিযানে আপাতত সফলতার পথে হাঁটছে তারা।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২০
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।