ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

নাঈমের ৬ উইকেটে ইনিংস ব্যবধানে জিতলো ইস্ট জোন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২০
নাঈমের ৬ উইকেটে ইনিংস ব্যবধানে জিতলো ইস্ট জোন ইস্ট জোনের জয় উদযাপন: ছবি-শোয়েব মিথুন

বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) প্রথম রাউন্ডের ম্যাচে জয় পেয়েছে ইসলামী ব্যাংক ইস্ট জোন। ওয়াল্টন সেন্ট্রাল জোনকে ইনিংস ও ৯ রানের বড় ব্যবধানে হারিয়েছে মুমিনুল হকে দল। ইস্ট জোনের হয়ে এই ম্যাচে রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরি করেন তামিম ইকবাল। এছাড়া মুমিনুল হকও সেঞ্চুরির দেখা পেয়েছেন।
 

সোমবার (০৩ ফেব্রুয়ারি) মিরপুরের শের-ই-বাংলা স্টেডিয়ামে বিসিএলের চতুর্থ ও শেষদিনে ইনিংস পরাজয় এড়াতে সেন্টাল জোনের দরকার ছিলো ২২৭ রান, হাতে ছিলো ৭ উইকেট। কিন্তু নাঈম হাসানের স্পিন জাদুতে সেন্টাল জোন দ্বিতীয় ইনিংসে অলআউট হয় ৩৩৩ রানে।

এর আগে সেন্ট্রাল জোন প্রথম ইনিংসে ২১৩ রানে অলআউট হয়েছিল। জবাবে তামিমের রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরিতে ২ উইকেটে ৫৫৫ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ইস্ট জোন।

২২৭ রানে পিছিয়ে থেকে ৩ উইকেটে ১১৫ রান নিয়ে চতুর্থ ও শেষদিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামে সেন্ট্রাল জোন। দিনের শুরতেই শহিদুল ইসলাম ১৭ রান করে বিদায় নেন। এরপর রকিবুল হাসান ২৯ রানে বিদায় নিলে ১৪৮ রানে ৫ উইকেটে হারিয়ে ইনিস পরাজয়ের শঙ্কায় পড়ে যায় সেন্ট্রাল জোন। অবশ্য মধ্যাহ্ন বিরতির আগে আর উইকেট হারায়নি তারা।

ষষ্ঠ উইকেট জুটিতে মোহাম্মদ মিঠুন ও তাইবুর রহমান শক্ত প্রতিরোধ গড়েন। ১১৩ রানের জুটি গড়েন তারা। দুজনেই অর্ধ-শতক তুলে নেন। তবে দলীয় ২৬১ রানের সময় ৫৮ রান করা তাইবুর মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়েন। চা বিরতির ঠিক আগে দলীয় ২৯৬ রানের মাথায় মিঠুন ব্যক্তিগত ৮৩ রান করে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরত যান।

চা বিরতির পর সোহরাওয়ার্দি শুভ (৪) ও মোস্তাফিজুর রহমান (২) দ্রুতই বিদায় নেন। পরাজয়ের শঙ্কায় পড়ে যায় সেন্ট্রাল জোন। মাথায় আঘাত পাওয়া তাইবুর অাবার মাঠে নামেন। তবে দলকে পরাজয়ের হাত থেকে বাঁচাতে পারেনি তার ব্যাট। ৬২ রানে নাঈমের বলে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি।

এরপর শুভাগত হো্ম ৩৫ রান করে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হলে সেন্ট্রাল জোনের দ্বিতীয় ইনিংস থেমে যায় ৩৩৩ রানে। ফলে ইনিংস ও ৯ রানের বড় জয় পায় ইস্ট জোন।

নাইম হাসান ৬টি, তাইজুল ইসলাম ২টি এবং আবু জায়েদ ও রুবেল হোসেন ১টি করে উইকেট নেন। রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন তামিম ইকবাল।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।