ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

শুধু দেশে নয়, দেশের বাইরেও টেস্ট সিরিজ জিততে চায় বাংলাদেশ

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২০
শুধু দেশে নয়, দেশের বাইরেও টেস্ট সিরিজ জিততে চায় বাংলাদেশ সংবাদ সম্মেলনে রাসেল ডমিঙ্গো: ছবি-শোয়েব মিথুন

বাংলাদেশের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের যাত্রার শুরুটা মোটেও ভালো হয়নি। ভারতের বিপক্ষে সেই সিরিজের দুটি ম্যাচই খুব বাজেভাবে হেরেছিলো মুমিনুল হকের দল। এবার নিজেদের দ্বিতীয় সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে টাইগাররা। কিন্তু এবারও কাজটা সহজ হবে না টাইগারদের জন্য। দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তানের মাটিতে টেস্ট খেলতে যাবে বাংলাদেশ।
 

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সব দল একটা নির্দিষ্ট লক্ষ্য নিয়ে এগোচ্ছে। বাস্তবতার কথা চিন্তা করলে টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ভবিষ্যৎ অনুমান করা খুবই সহজ ব্যাপার।

টেস্ট জয় বাংলাদেশের জন্য অঘটনের জন্ম দেয়া ছাড়া আর কিছুই নয়।  

সোমবার (০৩ ফেব্রুয়ারি) বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো সাংবাদিকদের জানিয়েছেন, টেস্ট চ্যাম্পিয়নশিপে তার দলের লক্ষ্যের কথা। টেস্ট চ্যাম্পিয়নশিপে অল্প কিছু ম্যাচ হলেও জিততে চায় বাংলাদেশ।

ডমিঙ্গো বলেন, ‘আমাদের টেস্ট জিততে হবে, শুধু দেশে নয়, দেশের বাইরেও টেস্ট জিততে হবে। তবে বাস্তবতা অন্য কথা বলে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জয়ের সুযোগটা খুবই কম। টেস্টে র‌্যাংকিংয়ে আমরা দশ নম্বরে রয়েছি। তবে আমরা সত্যিই দেশের বাইরে সিরিজ জিততে চাই। আর সেটা করতে পারলে দলের আত্মবিশ্বাসটা আরও বাড়বে। আমরা দেশের বাইরে ভাল ক্রিকেট খেলতে চাই। ’ 

তবে টেস্ট জিততে হলে ক্রিকেটারদের আত্মবিশ্বাসটা বড় একটা বিষয়। কিন্তু বাংলাদেশ দলের টেস্টে যে পাফরম্যান্স তাতে আত্মবিশ্বাসটা কোথা থেকে আসবে সেটাই প্রশ্ন। অবশ্য মিঙ্গো নিজেই জানিয়েছেন, ক্রিকেটাররা আত্মবিশ্বাসটা পাবেন কোথা থেকে।

প্রধান কোচ বলেন, ‘আপনি যতবার নিজের দেশের হয়ে খেলবেন, আপনার নিজের থেকেই অনুপ্রাণিত হওয়া উচিত। র‌্যাংকিয়ের শীর্ষ দলের বিপক্ষে সিরিজ খেলতে হবে। আমাদের টেস্ট ম্যাচের ক্রিকেটে উন্নতি করার অনেক কিছু করার রয়েছে, তাই খেলোয়াড়রা জানেন যে, তাদের এই ফরম্যাটে পারফর্ম করতে হবে। অনেক দিন হলো আমরা টেস্ট ম্যাচে ভাল করি না। আমাদের নিজেদেরই লক্ষ্য নির্ধারণ করতে হবে যে, আরা দেশের বাইরে একটি টেস্ট সিরিজ জিততে চাই। সুতরাং আমাদের জন্য প্রচুর অনুপ্রেরণার জায়গা রয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২০
আরএআর/ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।