ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

তামিম ভাই বিশ্বমানের ব্যাটসম্যান: মুমিনুল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২০
তামিম ভাই বিশ্বমানের ব্যাটসম্যান: মুমিনুল অনুশীলনে মুমিনুল

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটে ভাল অবস্থায় নেই বাংলাদেশ। তার মধ্যে টাইগাররা এবার পাকিস্তান সফরে গিয়েছে দলের দুই সেরা পারফর্মার সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমকে ছাড়া। দুই বছরের নিষেধাজ্ঞার (এক বছর স্থগিত) কারণে আগে থেকে দলে নেই সাকিব। অন্যদিকে ব্যক্তিগত কারণে পাকিস্তান সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন মুশফিক। 

প্রথমধাপে পাকিস্তান সফরে গিয়ে লাহোরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ২-০ ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এবার টাইগাররা দ্বিতীয় ধাপে দুই ম্যাচ টেস্ট সিরিজ খেলতে গেলো মুমিনুল হকের নেতৃত্বে।

বুধবার (০৫ ফেব্রুয়ারি) পাকিস্তানে পৌঁছে বাংলাদেশ। শুক্রবার (০৭ ফেব্রুয়ারি) সিরিজের প্রথম ম্যাচ রাওয়ালপিন্ডি টেস্টের আগে পিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন সারে সফরকারীরা।

বৃহস্পতিবার (০৬ ফেব্রুয়ারি) অনুশীলন শেষে অধিনায়ক মুমুনিল হক জানালেন, সাম্প্রতিক অপয়া সময় কাটিয়ে নতুনভাবে ছন্দে ফেরার কথা। পাকিস্তানের বিপক্ষে এই সিরিজ দিয়ে ২০২০ সালের টেস্ট অভিযান শুরু করবে বাংলাদেশ। হতাশার সময় মুছে ফেলে নতুন দিগন্ত সূচনা করার অভিপ্রায় ব্যক্ত করে মুমিনুল বলেন, ‘আমাদের অপয়া সময়ের বৃত্তটা ভাঙতে হবে এবং আমরা তার জন্য প্রস্তুত। আমরা ভাল প্রস্তুতি নিয়েছি এবং সবকিছু বিবেচনা করছি। এই ম্যাচ নিয়ে আমরা বেশ আশাবাদী। ’

অনুশীলনে টাইগাররারাওয়ালপিন্ডি টেস্ট শুরুর আগে ঘরের মাটিতে বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) খেলেছে টাইগাররা। ঘরের ক্রিকেটের সেই লিগে রেকর্ড গড়া ট্রিপল সেঞ্চুরি করেছেন তামিম ইকবাল। সেঞ্চুরি পেয়েছেন স্কোয়াডে থাকা মাহমুদউল্লাহ রিয়াদ-মুমিনুল হক।

সফরের আগে ব্যাটসম্যানদের রানে ফেরাটা পজিটিভ দিক বাংলাদেশের জন্য। তাতে আত্মবিশ্বাস কিছুটা হলেও চাঙা হয়েছে টাইগারদের। তবে বিদেশের মাটিতে বাংলাদেশের অভিজ্ঞতা তেমন সুখকর নয়। সেই কথাটা মাথায় রাখলেও রাওয়ালপিন্ডি টেস্টের শুরুটা ভাল করতে চান মুমিনুল, ‘আমরা বিদেশের কন্ডিশনে অত ভাল নই, তবে আমরা এখানে ভাল পারফর্ম করতে চায়। আমাদের সমস্ত ফোকাস ও বিশ্বাস থাকবে ভাল ক্রিকেট খেলার দিকে। টেস্ট চ্যাম্পিয়নশিপ হওয়ার পরে, প্রত্যেক দলের জন্য প্রত্যেক ম্যাচ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটা তাদের জন্যও (পাকিস্তান) গুরুত্বপূর্ণ এবং আমাদের জন্যও। ’ 

কোচের সঙ্গে আলোচনা করছে মুমিনুলরাশুরুটা ভাল করার জন্য বাংলাদেশ তাকিয়ে থাকবে তামিমের দিকে। দেশ সেরা ওপেনার সম্প্রতি ক্যারিয়ারে প্রথম ট্রিপল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন। তামিম যদি ব্যাটিংয়ে শুরুটা ভাল এনে দেন তবে টাইগারদের সুযোগ আছে উল্লেখযোগ্য কিছু করার। কিন্তু বাংলাদেশের ড্যাশিং ওপেনার শেষ আন্তর্জাতিক টেস্ট খেলেছেন ২০১৯ সালের মার্চে, ওয়েলিংটনে। এরপর দীর্ঘদিন চোটের সঙ্গে যুদ্ধ করতে হয়েছে তাকে।  

তবে মুমিনুল আশাবাদী, সাদা পোশাকের ক্রিকেটে দীর্ঘদিনের গ্যাপ সত্ত্বেও তামিম নিজেকে খাপ খাওয়াতে পারবে রাওয়ালপিন্ডি টেস্টে। সেই ব্যাপারে অধিনায়ক বলেন, ‘তামিম ভাই বিশ্বমানের ব্যাটসম্যান, তাই আমি মনে করি না গ্যাপ সত্ত্বেও উনার খাপ খাওয়াতে সমস্যা হবে। ’ 

অনুশীলনে  বাংলাদেশ দলসেই সঙ্গে আরেকবার মুশফিকের অনুপস্থিতি দলে কতটুকু প্রভাব রাখবে তা টেনে আনলেন মুমিনুল। ঢাকা ছাড়ার আগেও মুশিকে না পাওয়ার কষ্টটা লুকাননি তিনি। এবার রাওয়ালপিন্ডি টেস্ট শুরুর আগেও জানালেন মুশফিকের মতো একজন সেরা ব্যাটসম্যানের না থাকা কতটুকু কঠিন হবে তার দলের জন্য সে কথা। তবে এটা তরুণদের জন্য সুযোগও মনে করছেন তিনি।  

মুমিনুল বলেন, ‘যখন মুশফিকের মতো একজন সেরা ব্যাটসম্যান না থাকে তখন তা দলের জন্য কঠনই হয়। তবে অন্যদিকে আপনি বলতে পারেন যে এটি নতুন খেলোয়াড়দের জন্য একটি ভাল সুযোগ এবং আমরা তার অপেক্ষায় রয়েছি। ’

গত বছর নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ভারতের বিপক্ষে টেস্ট সিরিজে হেরেছে বাংলাদেশ। সেই হতাশার ক্ষতে প্রলেপ দিতে হলে পাকিস্তানের বিপক্ষে জয় চায় মুমিনুলদের। কিন্তু পাকিস্তানের বিপক্ষে পরিসংখ্যানও পিছিয়ে আছে টাইগাররা। লাল বলের ক্রিকেটে দু’দলের ১০ বারের সাক্ষাতে ৯ ম্যাচ হেরেছে বাংলাদেশ। বাকি ম্যাচটি ড্র হয়েছে।  

অবশ্য নিজেদের শেষ টেস্ট সিরিজে শ্রীলঙ্কাকে হারানো পাকিস্তানও স্বস্তিতে নেই। কারণ গত ২৩ বছর রাওয়ালপিন্ডিতে টেস্ট জিতেনি স্বাগতিকরা। গত চার ম্যাচের মধ্যে তারা তিন ম্যাচে হেরেছে এখানে।  

বাংলাদেশ সময়: ২০১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।