ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ দল থেকে আমাদের শেখা উচিত: মুমিনুল 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২০
অনূর্ধ্ব-১৯ দল থেকে আমাদের শেখা উচিত: মুমিনুল  সংবাদ সম্মেলনে মুমিনুল হক

একদিকে যখন জুনিয়র টাইগাররা বিশ্ব জয়ের আনন্দে ভাসছে তখন অন্যদিকে বাংলার সিনিয়র টাইগাররা রাওয়ালপিন্ডিতে ইনিংস পরাজয়ের লজ্জায় ডুবেছে। পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ। এ নিয়ে সাদা পোশাকের ক্রিকেটে গত ছয় ম্যাচের মধ্যে পাঁচটিতে হারলো টাইগাররা। 

রোববার (১০ ফেব্রুয়ারি) চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়ে প্রথমবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। ফাইনালে বৃষ্টি আইনে ৩ উইকেটের রোমাঞ্চকর জয় পায় আকবর আলীর দল।

অন্যদিকে প্রথম ধাপে পাকিস্তান সফরে তিন ম্যাচ টি-টোয়েন্টিতে ২-০ ব্যবধানে সিরিজ হারের পর দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও শোচনীয় পরাজয় বরণ করেছে বাংলাদেশ। ৪৪ রান ও ইনিংস ব্যবধানে হারের এই লজ্জার পর টাইগারদের টেস্ট অধিনায়ক মুমিনুল হক জানিয়েছেন, তাদের প্রয়োজন যুবা টাইগারদের কাছ থেকে শিক্ষা গ্রহণ করা।  

কঠিন পরিস্থিতিতে মাথা ঠান্ডা রেখে আকবর আলীরা যেভাবে ম্যাচ বের করে এনেছেন সেখান থেকে শিক্ষা নেওয়া উচিত মনে করেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক। মুমিনুল বলেন, ‘যদি আপনি কিছু শিখতে চান তবে আপনার জুনিয়রদের কাছ থেকে এবং সবখান থেকে শিখতে পারেন। কিভাবে ভাল ফল করতে হয় তার কিছু জ্ঞান তারা আমাদের দিয়েছে। ’

স্বাগতিকদের বিপক্ষে অসহায় আত্মসমপর্ণের পর পাকিস্থান টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, ‘মাঠে তারা সত্যিকারার্থে লড়াই করেছে এবং তাদের থেকে আমাদের শেখা উচিত। তাদের কাছ থেকে আমাদের আরেকটি বিষয় শিখতে হবে এবং তা হলো কিভাবে তারা আত্মবিশ্বাস দেখিয়েছে সেটা। ’ 

ভারতের দেওয়া ১৭৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে যখন ৭ উইকেট হারিয়ে খাদের কিনারে বাংলাদেশ তখন সেখান থেকে অধিনায়কসুলভ ইনিংস খেলে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন আকবর আলী। কঠিন পরিস্থিতিতে এক মুহূর্তের জন্যও মেজাজ হারাননি তিনি।  

অন্যদিকে রাওয়ালপিন্ডি টেস্টে ব্যাটসম্যানদের ভরাডুবিতে প্রথম ইনিংসে ২৩৩ রানে অলআউট হওয়ার  পর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ গুটিয়ে যায় মাত্র ১৬৮ রানে। পাকিস্তানের প্রথম ইনিংসে করা ৪৪৫ রানও দুই ইনিংস মিলিয়ে পার করতে পারেনি টাইগাররা।

অভিজ্ঞ ব্যাটসম্যান তামিম ইকবাল-মাহমুদউল্লাহ রিয়াদ-মুমিনুল হকদের ব্যাটে টেস্ট মেজাজের ছিঁটেফোটাও দেখা যায়নি। যার ফলে ১৬ বছর পর পাকিস্তানে টেস্ট খেলতে গিয়ে লজ্জাজনক ফল নিয়ে মাঠ ছাড়তে হয় বাংলাদেশকে।  

অবশ্য এমন হারের পর দুঃখ প্রকাশ করে মুমিনুল বলেন, ‘আমাদের এটা খুবই হতাশাব্যঞ্জক পারফর্ম্যান্স। তার জন্য আমরা কোনো অজুহাত দিচ্ছি না। আমাদের আরও অনেককিছুতে উন্নতি করতে হবে। ’ 

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২০
ইউবি  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।