ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

ট্রিপল সেঞ্চুরির সুযোগটা হাতছাড়া হয়েছে মুশফিকের

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০২০
ট্রিপল সেঞ্চুরির সুযোগটা হাতছাড়া হয়েছে মুশফিকের

জিম্বাবুয়ের বিপক্ষে একামাত্র টেস্টে ডাবল সেঞ্চুরির দেখা পেয়েছেন মুশফিকুর রহিম। প্রথম বাংলাদেশী হিসেবে ডাবল সেঞ্চুরি করে বেশ উচ্ছসিত তিনি। তবে আরও একটু সময় পেলে ট্রিপল সেঞ্চুরির দেখা পেতেন বলে জানিয়েছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) টেস্টের তৃতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে তিনি এমন কথাই জানিয়েছেন। তবে দলে সিদ্ধান্তটাকে সম্মান জানিয়ে মুশফিক জানান এমন ভবিষ্যতে সুযোগ পেলে আর ছাতছাড়া করবেন না তিনি।

মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের একমাত্র টেস্টে অসাধারণ ব্যাটিং করেছেন মুশি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় টেস্ট ডাবল সেঞ্চুরি। শুধু তাই না, এদিন অপরাজিত ২০৩ রানের দুর্দান্ত এক ইনিংস খেলার পথে সতীর্থ তামিম ইকবালকে (৪ হাজার ৪০৫ রান) ছাড়িয়ে বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি রানের মালিকও এখন এই ডানহাতি ব্যাটসম্যান (৪ হাজার ৪১৩ রান)।

টেস্টে দুটি ডাবল সেঞ্চুরি করে আগেই বাংলাদেশের হয়ে রেকর্ড গড়েছিলেন মুশফিকুর রহিম। এবার তৃতীয়টিতে কিংবদন্তি অনেক ব্যাটসম্যানের পাশে বসলেন এই টাইগার তারকা। এর আগে তিনি ২০১৮ সালে মিরপুর টেস্টে এই জিম্বাবুয়ের বিপক্ষেই ক্যারিয়ার সেরা ২১৯ রানে অপরাজিত ছিলেন। আর ২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথমবার ডাবল সেঞ্চুরি করেছিলেন।


মুশফিকের আগে টেস্টে তিনটি ডাবল সেঞ্চুরি করেছিলেন সনথ জয়সুরিয়া, স্টিফেন ফ্লেমিং, ভিভ রিচার্ডস, জাস্টিন ল্যাঙ্গার, গ্যারি কারেস্টন, ক্রিস গেইল ও কেভিন পিটারসেনরা কিংবদন্তিরা। এছাড়া হালের স্টিভেন স্মিথ, জো রুট, চেতশ্বর পুজারা ও আজহার আলীদেরও ডাবল সেঞ্চুরি রয়েছে।

নিজের ট্রিপল সেঞ্চুরি নিয়ে মুশফিক বলেন, ‘আমাদের চা বিরতির সময় ওরকম কোনো আলোচনা হয়নি। লাস্ট হাফ ঘন্টার আগে জানতে পেরেছি যে লাস্ট ৬ থেকে ৮ ওভারের মতো ওদেরকে দিবো। তার আগে তো প্ল্যান ছিলো লিটন যদি থাকে একটা ব্যাটসম্যান থাকলে আমার জন্য একটু সহজ হয়। আমার প্ল্যান ছিলো ও যদি একটা ১০০ করে ফেলে তাহলে আমারও ৩০০ রানের কাছে হবে। সেটা আজকে তো না কালকে প্রথম সেশনে হয়ে যেত। কিন্তু আমি মনে করি যে ভবিষ্যতে যদি এরকম সুযোগ আসে চেষ্টা করবো সেটা কাজে লাগানোর। এখন পর্যন্ত যেটা হয়েছে দল ভালো একটা পজিশনে আছে। ’

তবে মুশফিক অবশ্য জানান ইনিংস ঘোষনার সিদান্তটা তিনি প্রত্যাশা করেন নি। তিনি বলেন, ‘আমি আসলে এক্সপেক্ট করি নাই এরকম ডিক্লেয়ার দিবে। আমার নিজের কাছে মনে হয়েছিলো যে আমাদের যতটুকু সময় ছিলো অলমোস্ট ২দিন। আর তার থেকে বড় ব্যাপার যে উইকেটে আমরা যত বেশি ব্যাটিং করবো আরও কঠিন হবে। ’

বাংলাদেশ সময়: ২২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২০
আরএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।