ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘অধিনায়ক’ মাশরাফির শেষের শুরুটা কেমন হবে?

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
‘অধিনায়ক’ মাশরাফির শেষের শুরুটা কেমন হবে? মাশরাফি বিন মর্তুজা/ফাইল ছবি

সিলেটে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ। টেস্টে টাইগাররা জিম্বাবুয়েকে যেভাবে হারিয়েছে তাতে ওয়ানডে সিরিজে হোয়াটওয়াশ করলেও অবাক হওয়ার কিছুই হবে না। শক্তির বিচারে পার্থক্যটাও বেশি। তবে পুরো ওয়ানডে সিরিজটি আলাদা গুরুত্ব পাচ্ছে শুধুমাত্র অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার জন্য। কারণ অধিনায়ক হিসেবে এটাই যে তার শেষ সিরিজ।

মাশরাফি আগেই বলে দিয়েছেন যে জিম্বাবুয়েকে খাটো করে দেখার কোনো সুযোগ নেই। তবে চিন্তার কারণ হলো প্রায় সাত মাস পর ওয়ানডে খেলতে নামছে বাংলাদেশ।

দলেও ব্যাপক পরিবর্তন আনা হয়েছে।

অভিষেকের অপেক্ষায় রয়েছেন তরুণ বাঁহাতি ওপেনার নাঈম শেখ। সবকিছু ঠিক থাকলে তামিম ইকবালের সঙ্গে ওপেন করবেন তিনি। তবে তিন নম্বরে ব্যাট করতে পারেন লিটন দাস, যাকে ওয়ানডেতে বিভিন্ন পজিশনে খেলানো হয়েছে।

মিডল অর্ডারে মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ ও মোহাম্মদ মিঠুন বাংলাদেশ দলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। তবে মুশকিকের ওপরই বেশি নজর থাকবে। সম্প্রতি তিনি ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছে।  

সাব্বির রহমানের বিকল্প হিসেবে দলে নেয়া হয়েছে আফিফ হোসেনকে। এছাড়া ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন মোহাম্মদ সাইফউদ্দিন। শেষের দিকে দ্রুত রান তুলতে এই দুজনকেই দায়িত্ব নিতে হবে।

বোলিং বিভাগে মাশরাফির সঙ্গে রয়েছেন মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ আর সাইফউদ্দিন। তবে এই ম্যাচে বাড়তি নজর থাকবে মাশরাফির দিকে। কারণ গত ওয়ানডে বিশ্বকাপের পর এই প্রথম জাতীয় দলের জার্সিতে দেখা যাবে তাকে।     

অন্যদিকে জিম্ববুয়ে দলের বেশিরভাগ ক্রিকেটারই নতুন। তবে ব্রেন্ডন টেইলর, ক্রেইগ আরভিন, চামু চিবাবার মতো কিছু অভিজ্ঞ ক্রিকেটার রয়েছেন যারা বাংলাদেশ দলের চিন্তার কারণ হতে পারে।

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দুই দলের মধ্যকার দিবারাত্রির ওয়ানডে ম্যাচটি শুরু হবে দুপুর ১টায়।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৯, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।