ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

অধিনায়ক হিসেবে ১০০, বোলার হিসেবে ৭০০ উইকেটের চূড়ায় মাশরাফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, মার্চ ১, ২০২০
অধিনায়ক হিসেবে ১০০, বোলার হিসেবে ৭০০ উইকেটের চূড়ায় মাশরাফি মাশরাফি বিন মর্তুজা

জিম্বাবুয়ের বিপক্ষে অধিনায়ক হিসেবে শেষ সিরিজ খেলছেন মাশরাফি বিন মর্তুজা। স্বাভাবিকভাবে সিরিজটি স্মরণীয় করে রাখতে চাইবেন তিনি। দলকে ওয়ানডেতে ইতিহাস গড়া সর্বোচ্চ রানের জয় এনে দিয়ে আপাতত সেই পথটা আরও মসৃণ করলেন ম্যাশ। 

সেই সঙ্গে ব্যক্তিগত অর্জনেও অনন্য এক উচ্চতায় পা রাখলেন ‘নড়াইল এক্সপ্রেস’। রোববার (০১ মার্চ) সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ১৬৯ রানের বিশাল জয়ের ম্যাচটিতে ব্যাট হাতে কোনো বলের মুখোমুখি না হলেও বল হাতে ৬.১ ওভারে ৩৫ রান দিয়ে ২ উইকেট নিয়েছেন ৩৬ বছর বয়সী পেসার।

 

প্রথম উইকেট হিসেবে জিম্বাবুয়ে অধিনায়ক ও ওপেনার চামু চিভাবাকে সাজঘরে ফেরান মাশরাফি। এরপর শেষ উইকেট টিনোটেন্ডা মুতোমবোদজিকে আউট করে স্বীকৃত ক্রিকেটে ৭০০ উইকেটের মাইলফলকে পা রাখেন তিনি।  

মাশরাফির ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০১ সালে। ১৯ বছরের ব্যবধানে নিজের ৫২৩তম ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি।  প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৭ ম্যাচে ১৩৫ উইকেট, লিস্ট ‘এ’ ক্রিকেটে ৩০৩ ম্যাচে ৪১৯ উইকেট ও ২০ ওভারের ক্রিকেটে তিনি ১৬৩ ম্যাচে ১৪৬ উইকেট নিয়ে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন তিনি।  

মাশরাফি ৩০৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলে নিয়েছেন ৩৮৮ উইকেট। টেস্ট ক্রিকেটে ৩৬ ম্যাচে ৭৮ উইকেটের পাশাপাশি ওয়ানডেতে ২১৮ ম্যাচে ২৬৬ উইকেট নিয়েছেন তিনি। এছাড়া আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৫৪ ম্যাচে নিয়েছেন ৪২ উইকেট।  

এছাড়া আন্তর্জাতিক ওয়ানডেতে পঞ্চম অধিনায়ক হিসেবে ১০০তম উইকেটের দেখা পেয়েছেন মাশরাফি। তার আগে অধিনায়ক হিসেবে এই অভিজাত ক্লাবে নাম লেখান ওয়াসিম আকরাম (১৫৮), শন পোলক (১৩৪), ইমরান খান (১৩১) ও জেসন হোল্ডার (১০১)।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।