ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

অবশেষে অবসরে রঞ্জির রাজা ওয়াসিম জাফর

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, মার্চ ৭, ২০২০
অবশেষে অবসরে রঞ্জির রাজা ওয়াসিম জাফর ওয়াসিম জাফর

সব ধরনের ক্রিকেট থেকে ক্যারিয়ারের ইতি টানলেন ঘরোয়া ক্রিকেটের দৈত্য খ্যাত ওয়াসিম জাফর। শনিবার (০৭ মার্চ) অবসরের ঘোষণা দেন ৪২ বছর বয়সী সাবেক ভারতীয় ওপেনার।

আন্তর্জাতিক ক্রিকেটে তেমন সুবিধা করতে না পারলেও ভারতের ঘরোয়া ক্রিকেটের নক্ষত্র ভাবা হয় জাফরকে। রঞ্জি ট্রফির ইতিহাসে সর্বোচ্চ রানের মালিক তিনি।

করেছেন ১২ হাজারেরও বেশি রান।  

১৯৯৬-৯৭ মৌসুমে প্রথম শ্রেনির ক্রিকেটে অভিষেক হয় জাফরের। এরপর ২০ বছরেরও বেশি সময়ের ক্যারিয়ারে রঞ্জি ট্রফিতে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডও গড়েন তিনি।  

রঞ্জিতে সর্বোচ্চ ১৫৬ ম্যাচ খেলে ১২০৩৮ রান করেছেন জাফর। করেছেন সর্বোচ্চ ৪০ সেঞ্চুরি। পাশাপাশি  তালুবন্দী করেছেন সর্বোচ্চ ২০০ ক্যাচ। এছাড়া দুলিপ ট্রফির ইতিহাসে সর্বোচ্চ ২৪৫৪ রানও এসেছে তার ব্যাট থেকে। ইরানি কাপেও করেছেন সর্বোচ্চ ১২৯৪ রান।  একমাত্র ক্রিকেটার হিসেবে রঞ্চিতে দুই মৌসুম (২০০৮-০৯ ও ২০১৮-১৯) ১০০০ রানের মাইলফলক গড়েন তিনি।  

ঘরোয়া ক্রিকেটে এত এত অর্জন সত্ত্বেও আন্তর্জাতিক ক্রিকেটে বেশিদিন স্থায়ী হয়নি জাফরের ক্যারিয়ার। টিম ইন্ডিয়ার জার্সিতে ৩১টি টেস্ট ও ২টি ওয়ানডে খেলেছেন ওপেনিং ব্যাটসম্যান। লাল বলের ক্রিকেটে শেষ ম্যাচ খেলেছেন ২০০৮ সালে, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে, কানপুরে।  

ভারতীয়দের মধ্যে প্রথম শ্রেনির ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ রান সংগ্রহ করে অবসরে গেলেন জাফর। যার মধ্যে জিতেছেন ১০টি রঞ্জি ট্রফি।  

নিজের অফিসিয়াল টুইটারে অবসরের ঘোষণা নিয়ে জাফর লিখেন, ‘২৫ বছর পেশাগত ক্রিকেট খেলার পর, এখন আমার সময় এসেছে বিদায় জানানোর। ’

পাশাপাশি সতীর্থ, গণমাধ্যম ও ভক্তদের ধন্যবাদ জানিয়ে নিজের অফিসিয়ার স্টেটমেন্ট পোস্ট করেন তিনি।  

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মার্চ ০৭, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।