ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

৭৭ বছরে চলে গেলেন সাবেক প্রোটিয়া স্পিনার জ্যাকি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২০
৭৭ বছরে চলে গেলেন সাবেক প্রোটিয়া স্পিনার জ্যাকি ছবি: সংগৃহীত

দীর্ঘদিন হৃদরোগের সঙ্গে লড়াই করে অবশেষে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক স্পিনার এবং জিম্বাবুয়ের নির্বাচক জন হারকোর্ট দু প্রিজ। ভক্তদের কাছে তিনি ‘জ্যাকি’ নামেই পরিচিত ছিলেন। 

বুধবার (০৮ এপ্রিল) ৭৭ বছর বয়সে মারা যান তিনি।  

জ্যাকির মৃত্যুতে শোক জানিয়ে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী ড. জ্যাক ফাউল বলেন, ‘সিএসএ পরিবারের পক্ষ থেকে আমি তার পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

জ্যাকি জন্মগ্রহণ করেন জিম্বাবুয়েতে। তবে জন্মভূমির স্বাধীনতার পূর্বাকালে তার দেশের অনেক ক্রিকেটারের মতো তিনিও দক্ষিণ আফ্রিকার ক্রিকেট অ্যাসোসিয়েশনের ব্যানারে দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিত্ব করেন।

মূলত লেগ স্পিনার হলেও খেলোয়াড়ি জীবনে ব্যাট হাতেও নিজেকে প্রমাণ করেছিলেন জ্যাকি। দীর্ঘ ২০ বছরের প্রথম শ্রেণির ক্রিকেট ক্যারিয়ারে ব্যাট হাতে ৪২২৩ রান এবং বল হাতে ৪০২ উইকেট নিয়েছেন তিনি। যার মধ্যে ৫ উইকেট নিয়েছেন ১১বার।  

অস্ট্রেলিয়া বনাম রোডেশিয়ার (তৎকালীন বৃহত্তর আফ্রিকা) মধ্যকার তিন দিনের এক ম্যাচে ৬/৯৫ বোলিং ফিগারের পর ১৯৬৬ সালের শেষদিকে দক্ষিণ আফ্রিকার মূল দলে ডাক পান জ্যাকি।  

তিনি জোহেনাসবার্গ ও পোর্ট এলিজাবেথে সফরকারী অজিদের বিপক্ষে দু’টি টেস্ট খেলেন। সেই সিরিজে নিজের সেরা ২/২২ ফিগারে মোট তিন উইকেট নেন জ্যাকি।  

প্রথম শ্রেণির ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর জ্যাকি সংক্ষিপ্ত সময়ের জন্য নিজ দেশ জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের নির্বাচকের দায়িত্বও পালন করেন।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২০
ইউবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।