ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

লারার ৪০০ রানের বিশ্ব রেকর্ডের দিন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
লারার ৪০০ রানের বিশ্ব রেকর্ডের দিন লারার ৪০০ রানের বিশ্ব রেকর্ডের দিন

ক্রিকেটের বরপুত্র তিনি, বিশেষ করে টেস্ট ক্রিকেটে তার ব্যাটিং শুধু দেখতেই ইচ্ছে করে। ড্রাইভ, সুইপ, লফটেড শট কি ছিল না তার স্টাইলিশ ব্যাটিংয়ে। তিনি ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা। ক্যারিবিয়ান এই কিংবদন্তি সাদা পোশাকের ক্রিকেটে নিজেকে বরাবরই সেরা প্রমাণ করেছেন। তাইতো তার সর্বোচ্চ ব্যাক্তিগত রানের ইনিংসের রেকর্ডটি ১০ বছর পর ঠিকই পুনরুদ্ধার করেন। রেকর্ড নিজের দখলে তো নিয়েছেনই ইতিহাসের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ব্যাটসম্যান হিসেবে ৪০০ রানের ইনিংস খেলেছেন।

২০০৪ সালের এই ১২ এপ্রিলই বিশ্ব রেকর্ড গড়েছিলেন লারা। মজার ব্যাপার অ্যান্টিগার সেন্ট জোনসেই দুবার বিশ্ব রেকর্ড গড়েছিলেন।

প্রথমবার ১৯৯৪ সালে স্বদেশি স্যার গ্যারি সোবার্সের ৩৬৫ রানের ইনিংস ৩৬ বছর পর ভেঙে করেন ৩৭৫ রান। তবে এর ৯ বছর পর অস্ট্রেলিয়ার ম্যাথিউ হেইডেন জিম্বাবুয়ের বিপক্ষে পার্থ টেস্টে ৩৮০ করে সেই রেকর্ড নিজের করে নেন। তবে ৬ মাস পরেই ফের রেকর্ডের মালিক বনে যান লারা। আর এতে প্রতিপক্ষ হিসেবে দুবারই কান্না করতে হয় ইংল্যান্ডকে।

সেদিন সিরিজের চতুর্থ টেস্টে হোয়াইটওয়াশ এড়াতে নেমেছিল উইন্ডিজরা। তবে আগের তিন টেস্টে মাত্র ১০০ রান করা লারার ফর্ম নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল। কিন্তু বাঁহাতি এই কিংবদন্তি যে নিজেকে প্রমাণে বেশি সময় নেন না তা আবারও বুঝিয়ে দিলেন। টস জিতে ক্যারিবীয়রা ব্যাটিং নিলে ক্রিস গেইল ঝড়ো শুরু এনে দেন। কিন্তু এই ওপেনার আউট হওয়ার পরই মাঠে নামেন লারা। আর প্রথম দিন স্বাগতিকরা লারার ব্যাটে ভর করেই ২ উইকেট হারিয়ে ২০৮ রান করে। ৮৬ রানে অপরাজিত ছিলেন লারা।

দ্বিতীয় দিন লারা ৩০০ রান করে ফেলেন। আর উইন্ডিজ ৫ উইকেট হারিয়ে ৫৯৫ রান করে। যেখানে তৃতীয় দিন সেই মাহেন্দ্রক্ষণ আসে। ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে কোয়াড্রাপল (৪০০) করেন এই কিংবদন্তি। তিনি প্রায় ১৩ ঘণ্টার মতো ব্যাটিং করে ৪৩টি চার ও ৪টি ছক্কায় ৫৮২ বলে নিজের ইনিংস সাজান। ক্যারিবীয়রা প্রথম ইনিংস ৭ উইকেট হারিয়ে ৭৫১ রানে ঘোষণা করে।

লারার কল্যাণেই সেই টেস্টে ড্র নিয়ে মাঠ ছাড়তে পারে ওয়েস্ট ইন্ডিজ। আর সেই সঙ্গে প্রায় ১৬ বছর হতে চললো তার রেকর্ডটি এখনও অক্ষুণ্ন রয়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।