ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

গিলেস্পি বাংলাদেশের বিপক্ষে যে অবিশ্বাস্য রেকর্ড গড়েছিলেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
গিলেস্পি বাংলাদেশের বিপক্ষে যে অবিশ্বাস্য রেকর্ড গড়েছিলেন ডাবল সেঞ্চুরি করার পর গিলেস্পি।

১৪৩ বছর আগে টেস্ট ক্রিকেটের যাত্রা শুরু হয়। টেস্ট ক্রিকেটের দীর্ঘ এই যাত্রায় হয়েছে অনেক রেকর্ড। আবার সেটি ভেঙেও যায়। একটি ছাড়িয়ে যায় অন্যটিকে। এভাবে রেকর্ড ভাঙা গড়ার পর্ব চলে। তবে কিছু রেকর্ড আছে যেগুলো আপাত দৃষ্টিতে মনে হয় কখনোই ভাঙবে না।

টেস্ট ক্রিকেটে গুরুত্বপূর্ন উইকেট রক্ষা করতে দিনের শেষ দিকে অনেক সময় লোয়ার অর্ডারের ব্যাটসম্যানকে টপ অর্ডারে নামানো হয়। যাকে ‘নাইটওয়াচম্যান’ব্যাটসম্যান বলা হয়।

আর এই ১৪৩ বছর টেস্ট ইতিহাসে কেবল একজন ব্যাটসম্যানই নাইটওয়াচম্যান হিসেবে খেলতে নেমে ডাবল সেঞ্চুরির করে রেকর্ড গড়েন। তিনি অস্ট্রেলিয়ার পেসার জেসন গিলেস্পি। ২০০৬ সালের ১৯ এপ্রিল চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে নাইটয়াচম্যান হিসেবে খেলতে নেমে করেন ডাবল সেঞ্চুরি। ইতিহাসের পাতায় নাম লেখান এই অজি পেসার। আজ সেই ইতিহাস গড়ার ১৪ বছর পূর্ণ হলো।

অথচ ক্রিকেটে অনেক মহারথী ব্যাটসম্যান ছিলেন, যারা নিজেদের টেস্ট ক্যারিয়ারে কখনোই ডাবল সেঞ্চুরির দেখা পাননি। এদের মধ্যে রিচি রিচার্ডসন, ডেসমন্ড হেইন্স, মাইক হাসি, মোহাম্মদ আজহারউদ্দিন, মার্ক ওয়াহ, দিলীপ ভেংসরকারা অন্যতম।

সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেছিল অস্ট্রেলিয়া। প্রথম দিনে বাংলাদেশ প্রথম ইনিংসে ১৯৭ রানে অলআউট হয়। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দিনের শেষ ভাগে আউট হন ম্যাথিউ হেইডেন। এরপরই নাইটওয়াচম্যান হিসেবে মাঠে নামেন অজি পেসার গিলেস্পি। প্রথম দিন শেষে ২৮ রানে অপরজিত থাকেন তিনি।

দ্বিতীয় দিনে ইতিহাসের পাতায় নাম লেখান লম্বা গড়নের এই তারকা। টেস্ট ক্রিকেটের ষষ্ঠ নাইটওয়াচম্যান ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন তিনি। এর আগে ১৯৬২ সালে পাকিস্তানের পেসার নাসিম-উল-গনি টেস্টে প্রথম নাইটওয়াচম্যান ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেন। ১০২ রানে অপরাজিত থেকে তৃতীয় দিন শেষ করেন গিলেস্পি।

চতুর্থ দিনে এসে সেই কাঙ্ক্ষিত লক্ষ্যের দেখা পান গিলেস্পি। প্রথম ব্যাটসম্যান হিসেবে নাইটওয়াচম্যান হয়ে খেলতে নেমে করেন ডাবল সেঞ্চুরি। টেস্ট ক্রিকেটে এই কীর্তি আর কারও নেই। ২০১ রানে অপরাজিত গিলেস্পি। ৪ উইকেটে ৫৮১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া।

ম্যাচটিতে বাংলাদেশ পরাজিত হয়েছিল ইনিংস ও ৮০ রানে। কিন্তু গিলেস্পি যে রেকর্ড গড়েছে সেই ম্যাচে সেটা টেস্ট ইতিহাসে ভাঙা প্রায় অসম্ভব।

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২০
আরএআর/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।