ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

কোহলিদের বিশেষ সুবিধা দিতে পারে অস্ট্রেলিয়া সরকার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২০
কোহলিদের বিশেষ সুবিধা দিতে পারে অস্ট্রেলিয়া সরকার কোহলিদের বিশেষ সুবিধা দিতে পারে অস্ট্রেলিয়া সরকার

প্রাণঘাতী করোনা ভাইরাসের কারণে মৃত্যুর মিছিলের সঙ্গে আক্রান্তে সংখ্যা বেড়েই চলেছে। পাশপাশি পুরো বিশ্বের অর্থণৈতিক মন্দার আশঙ্কা করা যাচ্ছে। অন্য অনেক সেক্টরের মতো ক্রীড়া খাতও অসুবিধার মুখে পড়তে পারে। আর এতে করে ক্রিকেট খেলুড়ে প্রতিটি দেশের বোর্ডই ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্রিকেটের মোড়ল খ্যাত অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডও নিজেদের নিয়ে চিন্তায় পড়েছে।

তবে ক্ষতি পুষিয়ে উঠতে নতুন এক উদ্যোগ নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বছরের শেষে ভারতীয় ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরে বিশেষ ছাড়পত্রের জন্য সরকারের কাছে আবেদন করেছে সিএ।

তাই ধারণা করা হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে অস্ট্রেলিয়া সফরের জন্য ভারতীয় ক্রিকেট দলকে বিশেষ ছাড়পত্র দিতে পারে সে দেশের সরকার।

কোভিড-১৯ মোকাবিলায় বেশ কিছু কঠোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। লকডাউনের পাশাপাশি বিদেশি পর্যটকদের যাতায়াতের উপর ৬ মাসের নিষেধাজ্ঞা জারি হয়েছে। সেপ্টেম্বর পর্যন্ত অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে কোনো ভিসা ইস্যু করা হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। আর পরিস্থিতি উন্নতি না হলে নিষেধাজ্ঞার সময়সীমা আরও বাড়বে।

তবে আগামী অক্টোবর-নভেম্বর মাসে অস্ট্রেলিয়ায়  টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যদিও এই আসর আয়োজন নিয়ে আইসিসি এখনও অনড়। তবে অস্ট্রেলিয়া সরকার যদি বছরের শেষ পর্যন্ত নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে দেয় তাহলে বিশ্বকাপ স্থগিত হয়ে যেতে পারে।

এমন পরিস্থিতিতে আর্থিক সংকট কাটিয়ে উঠতে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ খেলা ছাড়া আর কোনো উপায় নেই সিএ’র সামনে। কেননা ভারত-অস্ট্রেলিয়া ৪ ম্যাচের টেস্ট সিরিজে  টিভি স্বত্ব বাবদ প্রায় ৩০ কোটি মার্কিন ডলার আয় করবে ক্রিকেট অস্ট্রেলিয়া। সেক্ষেত্রে করোনার জেরে আর্থিক সঙ্কট তারা অনেকটাই কাটিয়ে উঠতে পারবে।

কিন্তু এ ক্ষেত্রে বড় বাধা হতে পারে সরকারি নিষেধাজ্ঞা। তাই ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে সরকারের কাছে ভারতের বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজ আয়োজন করার জন্য নিয়ম শিথিলের আবেদন জানানো হয়েছে।  ভারতীয় দলের অস্ট্রেলিয়া সফরের জন্য বিশেষ ছাড়পত্র চাওয়া হয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, ‘আমাদের আবেদন গুরুত্বসহকারে বিচার বিবেচনা করা হবে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে।  সরকারি প্রতিনিধিরাও বুঝতে পারছেন দেশের ক্রিকেট বোর্ডের বর্তমান বেহাল অবস্থা। মাঠে যত দ্রুত ক্রিকেট ফিরবে ততই ভালো। ভারতের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য আমরা সরকারের যাবতীয় নির্দেশ মেনে চলবো। প্রয়োজনে দর্শকশূন্য মাঠে খেলা করতেও আমরা রাজি। সবকিছু শোনার পর সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া মিলবে বলেই আমরা আশা করছি। ’

এর আগে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন  এক সাক্ষাৎকারে জানিয়েছেন, দেশে খেলাধুলা দ্রুত চালু করা যায় কিনা সে ব্যাপারে সরকার বিচার বিবেচনা করছে। একই সঙ্গে মাথায় রাখতে হচ্ছে দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার দিকটিও।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।