ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

সব ধরনের ক্রিকেটে ৩ বছর নিষিদ্ধ উমর আকমল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২০
সব ধরনের ক্রিকেটে ৩ বছর নিষিদ্ধ উমর আকমল সব ধরনের ক্রিকেটে ৩ বছর নিষিদ্ধ উমর আকমল

দুর্নীতি বিরোধী ধারা ভঙ্গের দায়ে সব ধরনের ক্রিকেট থেকে উমর আকমলকে ৩ বছরের নিষেধাজ্ঞা দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

এ ব্যাপারে এক টুইটে পিসিবি জানায়, ডিসিপ্লিনারি প্যানেলের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি ফজল-ই-মিরান চৌহানের বিচারে উমর আকমল সব ধরনের ক্রিকেট থেকে ৩ বছরের নিষেধাজ্ঞা পেল।

এর আগে গত ২০ ফেব্রুয়ারি থেকে সাময়িক নিষেধাজ্ঞা চলছিল উমর আকমলের।

পরে গত ২০ মার্চ ১৬ টেস্ট, ১২১ ওয়ানডে ও ৮৪টি টি-টোয়েন্টি খেলা এই প্রতিভাবান ব্যাটসম্যানের বিরুদ্ধে দুর্নীতি বিরোধী দুটি ধারা ভঙ্গের অভিযোগ আনে পিসিবি।

উমর আকমল এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, একটি ম্যাচে দুটি বল ছেড়ে দেয়ার জন্য তিনি বাজিকরদের কাছ থেকে ২ লাখ ডলারের প্রস্তাব পান। এছাড়া ভারতের বিপক্ষে একটি ম্যাচ ছেড়ে দেয়ার জন্যও তার কাছে প্রস্তাব আসে।

আপিলের সুযোগ থাকলেও অবশ্য বোর্ডের আনা অভিযোগের বিরুদ্ধে তা না করার সিদ্ধান্ত নেন উমর আকমল। তাই তার শাস্তি নিশ্চিত হয়ে যায়। তবে আপিল না করায় শাস্তি কম হতে পারে বলে গণমাধ্যমে বলা হচ্ছিল ধারণা করা হচ্ছিল। অবশেষে তাই হলো।

বরাবরই বিতর্কের তুঙ্গে থাকা এই ব্যাটসম্যান আরও জানান, তাকে আইসিসি বিশ্বকাপেও ফিক্সিংয়ের জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। যেখানে ২০১৫ সালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বিশ্বকাপও ছিল। তবে বাজিকরদের এসব প্রস্তাব তিনি অ্যান্টি করাপশন ইউনিটের কাছে জানিয়েছেন কিনা সে ব্যাপারে কিছু বলেননি।

আইসিসির অ্যান্টি করাপশন কোডের ২.৪.৪ ও ২.৪.৫ ধারায় বলা আছে, যদি কোনো ক্রিকেটার বাজিকরদের কু-প্রস্তাব জানাতে ব্যর্থ হয়, তবে কমপক্ষে পাঁচ বছরের সাজা হবে।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।